Tribute to Queen Elizabeth II: কেউ মুগ্ধ হয়েছিলেন তাঁকে দেখে, কারও আবার ছিলেন প্রিয় মানুষ… রানি দ্বিতীয় এলিজাবেথের প্রয়াণে শোকাহত বিশ্বনেতারা

Tribute to Queen Elizabeth II: শোকবার্তা পাঠিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। টুইটে তিনি ২০১৫ ও ২০১৮ সালে ব্রিটেনে সফরকালে রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ ও বৈঠককে স্মরণীয় বলেই উল্লেখ করেছেন।

Tribute to Queen Elizabeth II: কেউ মুগ্ধ হয়েছিলেন তাঁকে দেখে, কারও আবার ছিলেন প্রিয় মানুষ... রানি দ্বিতীয় এলিজাবেথের প্রয়াণে শোকাহত বিশ্বনেতারা
প্রয়াত ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2022 | 6:28 AM

লন্ডন: থেমে গেল সাত দশকের লম্বা শাসন। প্রয়াত ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের। বৃহস্পতিবার রাতে বাকিংহ্যাম প্যালেস থেকে বিবৃতি জারি করে জানানো হয়, প্রয়াত হয়েছে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ।মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর। দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি, গতকাল স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রানি। দীর্ঘ ৭০ বছর ব্রিটেনের সিংহাসনে বসেছিলেন তিনি। মায়ের মৃত্যুর পর ৭৩ বছর বয়েসে ব্রিটেনের রাজা হলেন প্রিন্স চার্লস।

ব্রিটেনের রানির মৃত্যুতে শুধু ইংল্যান্ডই নয়, শোকস্তব্ধ গোটা বিশ্বই। ইউরোপ, আমেরিকা সহ বিভিন্ন দেশে প্রয়াত রানিকে শেষ শ্রদ্ধা জানাতে আজ জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে বলে জানানো হয়েছে। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর কথা ঘোষণার পরই টুইটারে শোকজ্ঞাপন করেছেন বিশ্বের তাবড় তাবড় নেতারা। ব্রিটেনের রানির প্রয়াণে শোকবার্তা জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। টুইটে তিনি লিখেছেন, “বিশ্ব একজন মহান ব্যক্তিত্বকে হারাল। ব্রিটেনের জনগণ ও ওঁর পরিবারের প্রতি আমার সমবেদনা রইল”।

শোকবার্তা পাঠিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। টুইটে তিনি ২০১৫ ও ২০১৮ সালে ব্রিটেনে সফরকালে রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ ও বৈঠককে স্মরণীয় বলেই উল্লেখ করেছেন। তিনি বলেন, “আমি ওঁর (রানি দ্বিতীয় এলিজাবেথ) উষ্ণ অভ্যর্থনা ও আন্তরিকতা কখনও ভুলব না। ওঁর বিয়েতে মহাত্মা গান্ধীর থেকে পাওয়া উপহার একটি রুমাল আমায় একবার দেখিয়েছিলেন। ওঁর ব্যবহার চিরস্মরণীয় হয়ে থাকবে।”

রানি দ্বিতীয় এলিজাবেথের প্রয়াণের পর শোকজ্ঞাপন করেছেন সে দেশের সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রী লিজ ট্রাস। তিনি বলেন, “রানির প্রয়াণের খবরে আমি মানসিকভাবে বিধ্বস্ত। দেশ এবং বিশ্বের কাছে এ এক বিরাট ধাক্কা। রানির শাসনকালেই দেশ সমৃদ্ধ হয়েছে। তাঁর কারণেই আজ ব্রিটেন মহান দেশ”।

প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথকে সম্মান জানাতে মার্কিন যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউস ও অন্যান্য সরকারি ভবন গুলিতে পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ৪০ বছর আগে রানির সঙ্গে প্রথম সাক্ষাতের স্মৃতিচারণ করে তিনি বলেন, “উনি শুধু রানি ছিলেন না, একটা যুগকে বর্ণনা করেছেন তিনি। ২০২১ সালে প্রেসিডেন্ট হিসাবে যখন ওনার সঙ্গে দেখা করি, সেই সময় উনি যেমন কৌতুকবোধ দিয়ে আমাদের বিস্মৃত করেছিলেন, তেমনই তাঁর উদার, নমনীয় স্বভাব ও জ্ঞানের মাধ্যমে মুগ্ধ করেছিলেন।”

ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁও শ্রদ্ধা জানিয়ে বলেন, “উনি একজন দয়াশীল রানি ছিলেন, যিনি বরাবর ফ্রান্সের বন্ধু ছিলেন”। কানাডার প্রধানমন্ত্রীও রানির প্রয়াণের খবর শুনেই আবেগঘন পোস্ট করেন। তিনি বলেন, “কানাডিয়ানদের জন্য় ওনার অত্যন্ত গভীর ভালবাসা ছিল। এই জটিল জগতে উনি নিজের দয়াশীল মনোভাবের মাধ্যমে আমাদের জন্য স্বস্তি এনেছিলেন। আমার বিশ্বের প্রিয় ব্যক্তিত্বদের মধ্যে অন্যতম ছিলেন উনি। ওনাকে খুবই মনে পড়বে।”

রানির সিংহাসনে বসতে চলেছেন প্রিন্স চার্লস। ৭৩ বছর ইংল্যান্ড ও আরও ১৫টি কমনওয়েলথ দেশের রাজা হিসেবে অভিষেক হবে প্রিন্স চার্লসের। নতুন রাজার পাশে সর্বতভাবে ইংল্যান্ড থাকবে জানিয়েছেন নয়া ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস।