Operation Unicorn: রানি এলিজাবেথের প্রয়াণের পরই শুরু ‘অপারেশন ইউনিকর্ন’, এটি কী?

Operation Unicorn: ইতিমধ্যেই অপারেশন ইউনিকর্নের কাজ শুরু হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। সংবাদসংস্থা বিবিসির সঞ্চালকদের রানির মৃত্যুর খবর প্রকাশিত হওয়ার পর থেকেই কালো পোশাকে দেখা গিয়েছে। আগামী এক সপ্তাহের জন্য ব্রিটেনের সংসদীয় কার্যকলাপ স্থগিত রাখা হবে।

Operation Unicorn: রানি এলিজাবেথের প্রয়াণের পরই শুরু 'অপারেশন ইউনিকর্ন', এটি কী?
রানিকে শেষ শ্রদ্ধা জানাতেই কি আকাশে রামধনু? ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2022 | 1:08 PM

লন্ডন: প্রয়াত ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথ। দীর্ঘ শারীরিক অসুস্থতার পর বৃহস্পতিবার স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রানি। বাকিংহ্যাম প্যালেসের তরফে বিবৃতি জারি করে রানির প্রয়াণের সংবাদ জানানো হয়। ইতিমধ্যেই রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টির পরিকল্পনাও করা হয়ে গিয়েছে। ২০২১ সালেই একটি রিপোর্টে দাবি করা হয়েছিল যে রানি যদি প্রয়াত হন, তবে সেই খবর জানানোর জন্য একচি কোড নাম ব্যবহার করা হবে। রানির শেষকৃত্যের অনুষ্ঠানের জন্য ‘লন্ডন ব্রিজ’ কোড নাম দেওয়া হয়। কিন্তু রানির মৃত্যুর পরই খবর, বদলে দেওয়া হয়েছে সেই কোড নাম। ‘লন্ডন ব্রিজ’ নয়, রানির শেষকৃত্যের অনুষ্ঠানের প্রক্রিয়ার নাম দেওয়া হয়েছে ‘অপারেশন ইউনিকর্ন’। কিন্তু হঠাৎ এই নাম বদল কেন?

বাকিংহ্যাম প্যালেস সূত্রে খবর, রানি দ্বিতীয় এলিজাবেথের বয়স ও তাঁর শারীরিক অসুস্থতার কথা মাথায় রেখেই আগে থেকেই তাঁর মৃত্যু হলে কী কী করা হবে, তার পরিকল্পনা করে ফেলা হয়েছিল। ‘লন্ডন ব্রিজ’ নামটি চূড়ান্ত করা হলেও, বাকিংহ্যাম নয়, স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে রানির মৃত্যু হওয়াতেই তাঁর শেষকৃত্যের কর্মসূচির নাম বদল করা হয়েছে। সংবাদসংস্থা এএফপি সূত্রে জানা গিয়েছে, যেহেতু স্কটল্যান্ডের জাতীয় পশু ইউনিকর্ন, সেই কারণেই রানির শেষকৃত্যের অনুষ্ঠানের নাম অপারেশন ইউনিকর্ন দেওয়া হয়েছে।

কী হবে এই অপারেশন ইউনিকর্নে?

গোটা বিষয়টি এখনও সামনে না আসলেও, ইতিমধ্যেই অপারেশন ইউনিকর্নের কাজ শুরু হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। সংবাদসংস্থা বিবিসির সঞ্চালকদের রানির মৃত্যুর খবর প্রকাশিত হওয়ার পর থেকেই কালো পোশাকে দেখা গিয়েছে। আগামী এক সপ্তাহের জন্য ব্রিটেনের সংসদীয় কার্যকলাপ স্থগিত রাখা হবে। বন্ধ থাকবে বাণিজ্যিক কার্যকলাপও। এই সপ্তাহব্যাপী শোকজ্ঞাপনের জন্য কয়েকশো কোটি টাকা ক্ষতির মুখে পড়বে ব্রিটেনের অর্থনীতি, এমনটাও জানা গিয়েছে। রাষ্ট্রীয় সম্মানেই রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য সম্পন্ন হবে। এই অনুষ্ঠানে দেশের সমস্ত শীর্ষ রাজনৈতিক নেতা ও সরকারে থাকা মন্ত্রীদের যোগদানের কড়া নির্দেশ দেওয়া হয়েছে। রানির সম্পর্কে নিজেদের শোকবার্তাও লিখে প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ডাউনিং স্ট্রিট সহ গোটা দেশ জুড়েই জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে শেষ শ্রদ্ধা জানাতে। অন্ত্যেষ্টি প্রক্রিয়া শুরু হতেই নতুন রাজা প্রিন্স চার্লস দেশের সফরে যাবেন বলে জানা গিয়েছে।

এদিকে, রানি এলিজাবেথের মৃত্য়ুর পরই ইংল্যান্ডের জাতীয় সঙ্গীতে পরিবর্তন করা হবে। সিংহাসনের পরবর্তী উত্তরাধীকারীর সঙ্গে মিল রেখে নতুন জাতীয় সঙ্গীত তৈরি করা হবে। গতকাল রানির মৃত্যুর খবর প্রকাশিত হতেই বাকিংহ্যাম প্যালেসে শেষবারের মতো ‘লং লিভ দ্য কুইন’ গানটি চালানো হয়।

ব্রিটেনের মুদ্রা, পাউন্ডে এতদিন রানি দ্বিতীয় এলিজাবেথের ছবিই থাকত। তাঁর প্রয়াণের পর এবার নোট ও কয়েনে পরিবর্তন আনা হবে। রানি দ্বিতীয় এলিজাবেথের বদলে এবার থেকে প্রিন্স চার্লসের ছবি থাকবে পাউন্ডে। তবে মুদ্রায় এই ছবি বদলের কাজ সম্পূর্ণ হতে কয়েক বছর সময় লেগে যাবে বলেই জানা গিয়েছে।