JK Rowling: ‘এরপর আপনার পালা’, মৃত্যুর হুমকি পেলেন হ্যারি পটারের স্রষ্টা জেকে রাউলিং

JK Rowling receives death threat: নিউইয়র্কে প্রখ্যাত লেখক সালমান রুশদির উপর ছুরি হামলার দুই দিন পরই, হত্যার হুমকি পেলেন 'হ্যারি পটার'এর স্রষ্টা জে কে রাউলিং। বলা হল, 'এরপর আপনার পালা'।

JK Rowling: 'এরপর আপনার পালা', মৃত্যুর হুমকি পেলেন হ্যারি পটারের স্রষ্টা জেকে রাউলিং
হত্যার হুমকি পেলেন 'হ্যারি পটার'এর স্রষ্টা
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Aug 14, 2022 | 7:51 PM

লন্ডন: নিউইয়র্কে প্রখ্যাত লেখক সালমান রুশদির উপর ছুরি হামলার দুই দিন পরই, হত্যার হুমকি পেলেন ‘হ্যারি পটার’এর স্রষ্টা জে কে রাউলিং! রুশদির ওপর হামলার খবর পেয়ে টুইটারে রাউলিং প্রতিক্রিয়া জানিয়েছিলেন, “ভয়াবহ খবর। এই মুহূর্তে খুব অসুস্থ বোধ করছি। তাঁকে সুস্থ হতে দিন।” ওই পোস্টেই এক টুইটার ব্যবহারকারী মন্তব্য করেছেন, “চিন্তা করবেন না এরপর আপনার পালা।” ওই ব্যবহারকারী রুশদির হামলায়কারী হাদি মাতারকে ‘বিপ্লবী শিয়া যোদ্ধা’ হিসেবে বর্ণনা করেছেন।

শনিবার জেকে রাউলিং ওই হুমকি দেওয়া মন্তব্যের স্ক্রিনশট শেয়ার করেছেন। টুইটার সাপোর্টকে ট্যাগ করে তিনি টুইটারকে এই বিষয়ে সচেতন করে জিজ্ঞেস করেছেন, “কোনও সাহায্য পাওয়া যেতে পারে কি?” পরে রাউলিং আরও জানান, বিষয়টি নিয়ে ইতিমধ্যেই তদন্তু শুরু করেছে পুলিশ। টুইট করে রাউলিং বলেছেন, “যাঁরা সমর্থনসূচক বার্তা পাঠিয়েছেন, তাঁদের সকলকে ধন্যবাদ। ইতিমধ্যেই এই হুমকির ঘটনায় জড়িয়ে পড়েছে পুলিশ।”

তবে এই ঘটনার বিষয়ে টুইটার সংস্থার প্রতিক্রিয়া নিয়ে সমালোচনাও করেছেন এই ব্রিটিশ লেখিকা। তিনি ওই হুমকি দেওয়া মন্তব্যটি রিপোর্ট করার পর, টুইটারের পক্ষ থেকে বলা হয়েছে, “আপনার রিপোর্ট করা বিষয়বস্তুতে টুইটারের নিয়মের কোনও লঙ্ঘন হয়নি”। টুইটারের এই প্রতিক্রিয়ার একটি স্ক্রিনশটও শেয়ার করেছেন লেখিকা। তবে তিন এখানেই বিষয়টি ছেড়ে দেননি, একেবারে টুইটারের গাইডলাইনের উল্লেখ করে সংস্থার সমালোচনা করেছেন।

আরও এক টুইটে তিনি লিখেছেন, “এটাই আপনাদের নির্দেশিকা, তাই না? ‘হিংসা: আপনি কোনও ব্যক্তি বা কোনও গোষ্ঠীর বিরুদ্ধে হিংসার হুমকি দিতে পারেন না। আমরা হিংসার প্রশংসাও নিষিদ্ধ করি।’ ‘সন্ত্রাস / হিংসাত্মক উগ্রপন্থা: আপনি সন্ত্রাসবাদের প্রচার করতে বা সন্ত্রাসবাদী হুমকি দিতে পারবেন না।”

এদিকে, রাউলিংকে হুমকি দেওয়ার নিন্দা করেছে ওয়ার্নার ব্রাদার্স ডিসকভারি মিডিয়া সংগঠনও। তারাই ওয়ার্নার ব্রাদার্স-এর মালিক। এই ওয়ার্নার ব্রাদার্স-এর স্টুডিওতেই রাউলিং-এর লেখা ‘হ্যারি পটার’-এর ফিল্মগুলি শ্যুট করা হয়েছিল। এক বিবৃতিতে তারা বলেছে, “জে কে রাউলিংয়ের বিরুদ্ধে হুমকির তীব্র নিন্দা করছে ওয়ার্নার ব্রাদার্স ডিসকভারি। আমরা তাঁর এবং সমস্ত লেখক, গল্পকার এবং শিল্প নির্মাতা, যাঁরা প্রকাশ্যে সাহসের সঙ্গে তাঁদের সৃজনশীলতা এবং মতামত প্রকাশ করেন, তাঁদের পাশে দাঁড়াই। নিউ ইয়র্কে হিংসার জঘন্য ঘটনার পর স্যার সালমান রুশদি এবং তাঁর পরিবারের পাশে রয়েছি আমরা। মতামত, বিশ্বাস এবং চিন্তাভাবনা আলাদা হতে পারে, কিন্তু আমাদের সংস্থা যে কোনও ধরনের হুমকি, হিংসা বা ভীতি প্রদর্শনের তীব্র নিন্দা করে।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla