Vegan Egg: বাজারে আসছে বিকল্প ডিম, এমন তার গুণ-স্বাদ, বোমকে যাবে মুরগিও

Plant based egg: এমনও আবার হয় নাকি! গাছেই ফলবে ডিম - চিংড়ি! অবাক হবেন না। এই ডিম, চিংড়ি আসলে ডিম বা চিংড়ি নয়। তবে স্বাদে কোনও তফাৎ নেই। হুবহু একই ধরনের স্বাদ।

Vegan Egg: বাজারে আসছে বিকল্প ডিম, এমন তার গুণ-স্বাদ, বোমকে যাবে মুরগিও
স্বাদে হুবহু ডিমের মতোই, কিন্তু...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 12:55 PM

লন্ডন : ডিমের চপ, কিংবা চিংড়ির মালাইকাড়ি… ভোজনরসিক বাঙালিদের কাছে এই নামগুলিই যথেষ্ট। এদিকে ভাবুন তো, যদি আপনার মেনুতে ওই ডিমের চপের ডিম কিংবা মালাইকাড়ির চিংড়িটা যদি গাছে তৈরি হয়! অবাক হচ্ছেন? কিন্তু আপনাকে এ ভাবেই ভেলকি দেখাতে পারে নেসলে সংস্থা। বিশ্বজুড়ে নিরামিশ খাবারের চাহিদা বাড়তে থাকায় এখন ডিম কিংবা চিংড়ি গাছে তৈরি চিংড়ি ব্যবহার করতে চাইছে নেসলে।

এমনও আবার হয় নাকি! গাছেই ফলবে ডিম – চিংড়ি! অবাক হবেন না। এই ডিম, চিংড়ি আসলে ডিম বা চিংড়ি নয়। তবে স্বাদে কোনও তফাৎ নেই। হুবহু একই ধরনের স্বাদ। পৌষ্টিক গুণও একই ধরনের। এই গাছে তৈরি ডিম ইউরোপের বাজারে কিন্তু পাওয়া যায়। গার্ডেন গৌরমেট ভেজি (Garden Gourmet vEGGie) নামে এটি ইউরোপীয় বাজারে তৈরি হয়। এই উদ্ভিজ ডিম আসলে অনেকটা আসল ডিমের বিকল্প হিসেবে দেখা হয়। এই উদ্ভিজ ডিমের মধ্যে রয়েছে সোয়া প্রোটিম এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। নেসলে বলেছে, এটি ফ্রিটাটে বা কেক এবং কুকিজ তৈরির উপাদান হিসাবে ব্যবহার করা যেতে পারে।

আর উদ্ভিজ চিংড়ি (Vegan Shrimp)? এরও এক পোশাকি নাম রয়েছে, ভ্রিম্প (Vrimp)। ভেগান শ্রিম্প কথাটি থেকেই ভ্রিম্প কথাটি এসেছে। গত বছর এরা টুনা মাছেরও একই ধরনের বিকল্প চালু করেছিল।

উল্লেখ্যে এই সুইস কোম্পানির উদ্ভিজ (নিরামিশ) পণ্য যেমন উদ্ভিজ বার্গার কিংবা উদ্ভিজ সসেজের বিক্রির হার প্রায় দ্বিগুণ হয়েছে। এমনটাই জানিয়েছেন প্রধান নির্বাহী মার্ক স্নাইডার। লন্ডনে এক সাংবাদিক বৈঠকে তিনি জানিয়েছেন, “এটি এখন আর কোনও একটি নির্দিষ্ট বয়সের ক্রেতা বা একটি নির্দিষ্ট জনগোষ্ঠীর মধ্যে সীমাবদ্ধ নেই। এটি এখন সত্যিই মূলধারার মধ্যে নিজের প্রভাব বিস্তার করেছে।”

গত বছর, উদ্ভিদ ভিত্তিক পণ্য থেকে নেসলের বিক্রি ছিল মাত্র ২০০ মিলিয়ন সুইস ফ্রাঙ্ক (২১৬ মিলিয়ন ডলার), যা তার মোট বিক্রির (৮৪ বিলিয়ন ফ্রাঙ্কের) একটি সামান্য অংশ। সংস্থার চিফ টেকনোলজি অফিসার স্টিফান পালজ়ার বলেন, নেসলে এক বছরেরও কম সময়ের মধ্যে নতুন পণ্য তৈরি করেছে। উদাহরণস্বরূপ এর উদ্ভিদ বিজ্ঞান দক্ষতা ব্যবহার করে মটর প্রোটিন তৈরি করেছে যার মধ্যে শাকের কোনও স্বাদ নেই।

তিনি আরও জানিয়েছেন, “আমরা যে ভেষজ সংস্করণগুলি তৈরি করছি, সেগুলি প্রাণীজ সংস্করণের যতটা সম্ভব কাছাকাছি রাখতে চাইছি। কারণ তখন মানুষের পক্ষে এই ধরণের পণ্যগুলিকে গ্রহণ করা অনেক সহজ হবে।”

এই দুটি পণ্য প্রাথমিকভাবে সুইজারল্যান্ড সহ কিছু ইউরোপীয় বাজারে সীমিতভাবে চালু হবে। এর আগে নেসলে ২০১৯ সালে তার প্রথম উদ্ভিদ-ভিত্তিক বার্গার চালু করেছিল। অবশ্য মার্কিন শিল্পগোষ্ঠী বিয়ন্ড মিট অ্যান্ড ইমপসিবল ফুডস আরও তিন বছর আগে আমেরিকার বাজারে এই ধরনের খাবারের উদ্ভিজ বিকল্প নিয়ে এসেছিল। তবে স্বাদের ব্যাপারে নেসলের পন্য বাকিদের পিছনে ফেলে দেবে বলেই আত্মবিশ্বাসী সংস্থার শীর্ষ আধিকারিকরা।

মার্ক স্নাইডার বলেন, “আমরা স্বীকার করছি, আমরা উদ্ভিদ ভিত্তিক হ্যামবার্গার প্রথম উদ্ভাবন করিনি, আমরা উদ্ভিদ ভিত্তিক মুরগিও প্রথম উদ্ভাবন করিনি। কিন্তু আমি স্পষ্টতই গর্বিত বলতে পারি যে আমাদের পণ্যের স্বাদ এবং পুষ্টিগুণ বিশ্বের বাকি সবাইকে পিছনে ফেলে দেবে।”

আরও পড়ুন : Narrow Escape: বিপদ বুঝে চোখের পলকে সহকর্মীর হাত ধরে মোক্ষম টান, তারপরই…