Smoking Rates: ধূমপানের নিরিখে শীর্ষে দ্বীপরাষ্ট্রগুলি, ভারতের জনগণের কত শতাংশ ধূমপায়ী?

ওয়ার্ল্ড অফ স্ট্যাটিসটিক্সের তালিকায় তুলনামূলক ছোটো দেশগুলিতেই ধূমপানের হার অত্যধিক।

Smoking Rates: ধূমপানের নিরিখে শীর্ষে দ্বীপরাষ্ট্রগুলি, ভারতের জনগণের কত শতাংশ ধূমপায়ী?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2023 | 12:28 AM

নিউ ইয়র্ক: ধূমপান (Smokimg) স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। একথা কারও অজানা নয়। সিগারেটের প্যাকেট থেকে শুরু করে সিগারেটের বিজ্ঞাপনে এই ট্যাগ লাইনটি সবসময়ই দেখা যায়। যদিও একথা জানা সত্ত্বেও ধূমপান না করে অনেকেই চলতে পারেন না। আবার অফিসে অত্যধিক কাজের চাপ বা ব্যক্তিগত জীবনে মানসিক চাপ কাটাতে অথবা একাকীত্বে ধূমপানকেই সঙ্গী করে নেন অনেকে। কেবল ভারত নয়, গোটা বিশ্বে একই অবস্থা। তবে ধূমপানের হারের (Smoking Rates) নিরিখে ওয়ার্ল্ড অফ স্ট্যাটিসটিক্সের (World of Statistics) তালিকায় ভারত (India) বা বিশ্বের প্রথম সারির দেশগুলির স্থান অনেকটাই নীচে। বরং তুলনামূলক ছোটো দেশগুলিতেই ধূমপানের হার অত্যধিক।

ওয়ার্ল্ড অফ স্ট্যাটিসটিক্সের রিপোর্ট অনুযায়ী, ধূমপানের হারের নিরিখে তালিকার একেবারে প্রথম তিনটি স্থানে রয়েছে ছোট্ট দ্বীপরাষ্ট্রগুলি। তালিকার শীর্ষে রয়েছে নাউরো। প্রশান্ত মহাসাগরের ছোট্ট দ্বীপরাষ্ট্র নাউরোতে জনগণের ৫২.১০ শতাংশ ধূমপান করে। এর পরে দ্বিতীয় ও তৃতীয় স্থানেও রয়েছে যথাক্রমে প্রশান্ত মহাসাগরের দুটি দ্বীপরাষ্ট্র, কিরিবতি ও তুভালু। এই দুই দেশে ধূমপানের হার যথাক্রমে ৫২ শতাংশ ও ৪৮.৭০ শতাংশ।

তিনটি দ্বীপরাষ্ট্রের পর ওয়ার্ল্ড অফ স্ট্যাটিসটিক্সের ধূমপানের হারের তালিকায় যথাক্রমে রয়েছে মায়ানমার, চিলি, লেবানন। মায়ানমারে মোট জনগণের ৪৫.৫০ শতাংশ, চিলিতে ৪৪.৭০ শতাংশ ও লেবাননে ৪২.৬০ শতাংশ ধূমপানে আসক্ত। এরপরে রয়েছে সার্বিয়া (৪০.৬০) এবং অষ্টম স্থানে রয়েছে বাংলাদেশ। বাংলাদেশে ধূমপানের হার ৩৯.১০ শতাংশ। তারপর রয়েছে যথাক্রমে গ্রীস (৩৯.১০) ও বুলগেরিয়া (৩৮.৯০)। অর্থাৎ ওয়ার্ল্ড অফ স্ট্যাটিসটিক্সের তালিকার প্রথম দশে নেই ভারত।

জানা গিয়েছে, ভারতে মোট জনগণের মধ্যে ধূমপানের হার ২৭ শতাংশ। অর্থাৎ ওয়ার্ল্ড অফ স্ট্যাটিসটিক্সের তালিকার অনেকটাই নীচে ভারত। আবার মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনে ধূমপানের হার অনেকটাই নীচে, ১২-১৩ শতাংশের কোটায় রয়েছে।