S Jaishankar: ‘মনে হচ্ছে পাকিস্তানেও ভোটে জিতবে বিজেপি’, লাহোরের সভায় ভারতের বিদেশমন্ত্রীর ভিডিয়ো চালালেন ইমরান

Imran Khan plays S Jaishankar's clip at his Lahore rally: শনিবার (১৩ অগস্ট), পাক স্বাধীনতা দিবসের প্রাক্কালে লাহোরে এক বিরাট সমাবেশে ইমরান খান ভারতের বিদেশমন্ত্রী ড. এস জয়শঙ্করের একটি ভিডিও ক্লিপ চালিয়ে দিলেন। দেখেশুনে নেটিজেনরা বলছেন, "বিজেপি এবার পাকিস্তানেও ভোটে জিতবে।" কী ছিল সেই ক্লিপে?

S Jaishankar: 'মনে হচ্ছে পাকিস্তানেও ভোটে জিতবে বিজেপি', লাহোরের সভায় ভারতের বিদেশমন্ত্রীর ভিডিয়ো চালালেন ইমরান
নিজের সভায় ভারতীয় বিদেশমন্ত্রীর ভিডিয়ো চালালেন ইমরান খান
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2022 | 7:37 PM

ইসলামাবাদ: প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের মুখে ভারতের প্রশংসা আর নতুন বিষয় নয়। প্রধানমন্ত্রীর চেয়ার হারানোর পর থেকে বেশ কয়েকবারই পাকিস্তানের বর্তমান শেহবাজ শরীফ সরকারকে বিঁধতে গিয়ে তিনি ভারতের বিশেষ করে ভারতের বিদেশ নীতির প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন। আগেই ইউক্রেনে হামলার পর রুশ তেল কেনার বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাকে অস্বীকার করার জন্য ভারতের প্রশংসা করেছিলেন তিনি। আবার তাঁকে সেই ভূমিকায় দেখা গেল। তবে, এবার তিনি এই বিষয়ে আরও এক পা এগিয়ে গেলেন। শনিবার, পাক স্বাধীনতা দিবসের প্রাক্কালে লাহোরে এক বিরাট সমাবেশে তিনি ভারতের বিদেশমন্ত্রী ড. এস জয়শঙ্করের একটি ভিডিও ক্লিপ চালিয়ে দিলেন। দেখেশুনে নেটিজেনরা বলছেন, “বিজেপি এবার পাকিস্তানেও ভোটে জিতবে।” কী ছিল সেই ক্লিপে, কেন নিজের সমর্থকদের ভারতীয় বিদেশমন্ত্রীর ভিডিয়ো দেখালেন ইমরান? আসুন জেনে নেওয়া যাক –

পাকিস্তানের স্বাধীনতা দিবসের প্রাক্কালে তাঁর সমর্থকদের নিয়ে লাহোরে এক বিশাল জনসভার আয়োজন করেছিলেন ইমরান খান। সেখানে তিনি দুই দেশের বিদেশমন্ত্রীর তুলনা করেন। তিনি জানান, পশ্চিমী দেশগুলির চাপ থাকা সত্ত্বেও ভারত নিজেদের স্বার্থ রক্ষায় রাশিয়ার থেকে সস্তায় তেল কিনছে। আর, পাকিস্তান সেখানে পশ্চিমীদের লাইন ধরতে ব্যস্ত। এরপরই তিনি ড. এস জয়শঙ্করের একটি ভিডিয়ো ক্লিপ দেখান। ভিডিয়োটি গত জুন মাসের। স্লোভাকিয়ায় গ্লোবসেক ২০২২ ব্রাতিস্লাভা ফোরামে (GLOBSEC 2022 Bratislava) রাশিয়ার কাছ থেকে ভারতের তেল কেনার বিষয়ে পশ্চিমী সমালোচনার যোগ্য জবাব দিয়েছিলেন ভারতীয় বিদেশমন্ত্রী।

ওই ফোরামের অন্যমত প্রধান বক্তা ছিলেন জয়শঙ্কর। সঞ্চালক তাঁকে যখন তাঁকে প্রশ্ন কেন, রাশিয়া থেকে তেল কিনে ভারত তি আখেড়ে ইউক্রেন যুদ্ধে মদত দিচ্ছে না? জয়শঙ্কর সটান জবাব দিয়েছিলেন, “ভারত রাশিয়া থেকে তেল কিনে যদি যুদ্ধে অর্থায়ন করে, তাহলে রাশিয়ার গ্যাস কেনাটাও কি যুদ্ধে অর্থায়ন করা নয়? শুধু কি ভারতের টাকা আর রাশিয়ার তেল ভারতে আসলেই যুদ্ধে অর্থায়ন করা হচ্ছে? রাশিয়ার গ্যাস ইউরোপে আসলে যুদ্ধের তহবিল বাড়ে না? আসুন একটু সমান-সমান হই।”

তিনি আরও বলেন, “ইউরোপ তেল কিনছে, ইউরোপ গ্যাস কিনছে। নিষেধাজ্ঞার প্যাকেজটি এমনভাবে নকশা করা হয়েছে, যাতে তাদের জনকল্যাণের কথা বিবেচনা করা হয়। যদি আপনারা নিজেদের কথা বিবেচনা করতে পারেন, তাহলে আপনাদের অন্য লোকেদের কথাও বিবেচনা করা উচিত। যদি ইউরোপ বলে, নিষেধাজ্ঞাগুলি এমন করতে হবে, যা আমাদের অর্থনীতিতে বড় প্রভাব ফেলবে না, তাহলে সেই স্বাধীনতা অন্যান্যদের জন্যও থাকা উচিত।”

জয়শঙ্করের এই জবাবকে স্বাগত জানিয়েছেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী। ভারতের বিজেশমন্ত্রীর এই ভিডিয়ো ক্লিপ দেখিয়ে ইমরান খান বলেন, “ভারত আমাদের একদিন পরে স্বাধীনতা পেয়েছে। তারাও, (পশ্চিমীদের বিরুদ্ধে) দৃঢ় অবস্থান নিতে এবং তাদের জনগণের চাহিদা অনুযায়ী তাদের বিদেশ নীতি নকশা করতে সক্ষম। তাহলে এরা (শেহবাজ সরকার) কারা, যারা তাদের (পশ্চিম) লাইন ধরে চলেছে। ইয়ে হোতি হ্যায় আজাদ হুকুমত (স্বাধীন সরকার)। ভারতকে রাশিয়ার কাছ থেকে তেল না কেনার নির্দেশ দিয়েছিল আমেরিকা। মার্কিন যুক্তরাষ্ট্রের এক কৌশলগত মিত্র হল ভারত। কিন্তু তার জন্য থেমে থাকেনি ভারত। তারা বলেছে যেখান থেকে চাইবে তারা তেল কিনবে। এটাই একটা স্বাধীন জাতির উদাহরণ। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের কোনও জোট নেই। তাও আমরা তা করে দেখাতে পারিনি।”