US Delegation In Taiwan : চিনের চোখ রাঙানিকে থোড়াই কেয়ার! পেলোসির পর এবার তাইওয়ানের মাটিতে মার্কিন কংগ্রেসের সদস্যরা

US Delegation In Taiwan : ন্যান্সি পেলোসির পর এবার তাইওয়ান সফরে গেলেন মার্কিন কংগ্রেসের সদস্যরা। তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে তাঁদের বৈঠক করার কথা।

US Delegation In Taiwan : চিনের চোখ রাঙানিকে থোড়াই কেয়ার! পেলোসির পর এবার তাইওয়ানের মাটিতে মার্কিন কংগ্রেসের সদস্যরা
ছবি সৌজন্যে : টুইটার (তাইওয়ান বিদেশ মন্ত্রক)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2022 | 9:19 PM

তাইপেই : সম্প্রতি তাইওয়ান সফরে গিয়েছিলেন মার্কিন হাউস অব রিপ্রেজ়েন্টেটিভস-এর স্পিকার ন্যান্সি পেলোসি। তাঁর তাইওয়ান সফর ঘিরে উত্তপ্ত বাক্য় বিনিময় হয়েছে চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে। পেলোসির পর এবার তাইওয়ান সফরে এলেন আমেরিকার কংগ্রেসের সদস্যরা। রবিবার তাঁরা তাইওয়ানের মাটিতে পা রাখেন। আগে থেকে এই সফরের কোনও ঘোষণা করা হয়নি। কংগ্রেস সদস্যদের অঘোষিত এই তাইওয়ান সফরে চিন তুষ্ট নয় বলেই মনে করা হচ্ছে। তাইওয়ানের বিদেশ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ৫ কংগ্রেস সদস্য এদিন তাইওয়ানে এসে পৌঁছেছেন।

ম্যাসাচুসেটসের সেনেটর ইডি মার্কির নেতৃত্বাধীন এই পাঁচ কংগ্রেস সদস্য তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। বিদেশমন্ত্রী জোসেফ উ কর্তৃক আয়োজিত ভোজে অংশ নেবেন। বাকি সদস্যরা হলেন ডেমোক্রেটিক সদস্য জন গারামেন্দি, ক্যালিফোর্নিয়ার অ্যালান লাওয়েনথল, ভার্জিনিয়ার ডন বেয়ের, রিপাবলিক প্রতিনিধি কোলেমান রাদেওয়াগেন। আমেরিকর তাইওয়ানে আমেরিকার দূতাবাসের তরফে জানানো হয়েছে, ‘তাঁরা আমেরিকা-তাইওয়ান সম্পর্ক, আঞ্চলিক নিরাপত্তা, ব্যবসা ও বিনিয়োগ, বিশ্ব সরবরাহ শৃঙ্খল, জলবায়ু পরিবর্তন, অন্য়ান্য পারস্পরিক স্বার্থের অন্য়ান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবেন তাঁরা।’ তাইপেই ও ওয়াশিংটনের মধ্যে সুদৃঢ় সম্পর্কের লক্ষ্যে আমেরিকার কংগ্রেসের সদস্যের এই সফরের প্রশংসা করেছে তাইওয়ান। রবিবারে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ‘বিদেশ মন্ত্রক আমেরিকার কংগ্রেসের সদস্যদের স্বাগত জানায়।’ বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘চিন এই অঞ্চলে উত্তেজনা বাড়িয়ে চলেছে। এই পরিস্থিতিতে মার্কিন কংগ্রেসের হেভিওয়েট প্রতিনিধিদের পুনরায় তাইওয়ান সফর বন্ধুত্বপূর্ণ সংযোগ প্রতিফলিত করে। এর ফলে দেখায়, চিনের হুমকিকে তাঁরা ভয় পান না। এটি তাইওয়ানের প্রতি আমেরিকার সমর্থনকেই তুলে ধরে।’

প্রসঙ্গত, সম্প্রতি ন্য়ান্সি পেলোসির তাইওয়ান সফর ঘিরে ফের উত্তেজনা ছড়িয়েছিল তাইওয়ানে। তাইওয়ানের আকাশসীমায় ঢুকে পড়েছিল চিনা সামরিক জেট। প্রকৃতপক্ষে, তাইওয়ানকে চিন নিজেদের অঞ্চলের মধ্যেই ধরে। প্রয়োজন পড়লে সামরিক জোরে তাইওয়ানকে চিন দখল করবে বলে হুঁশিয়ারি দিয়েছে চিন। তবে তাইওয়ান নিজেদের একটি স্বাধীন রাষ্ট্র বলে দাবি করে। তাইওয়ান সরকার মনে করে তারাই আসল চিনা সরকার। আর তাইওয়ানকে স্বশাসিত রাষ্ট্র হিসেবে মান্যতা দেয় আমেরিকা।