‘অবিশ্বাস্যর থেকেও ভাল’, মহাকাশ ছুঁয়ে অনুভূতি অন্ধ্রর শিরিষার

"আমি অবিশ্বাস্যর থেকেও ভাল কোনও শব্দ খোঁজার চেষ্টা করছি। মহাকাশ থেকে পৃথিবী দেখার অনুভূতি জীবনের সেরা একটা মুহূর্ত। পুরো সফরটাই আমেজ়িং।"

'অবিশ্বাস্যর থেকেও ভাল', মহাকাশ ছুঁয়ে অনুভূতি অন্ধ্রর শিরিষার
ছবি - পিটিআই
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2021 | 3:07 PM

ওয়াশিংটন: স্বপ্নের অভিযান। অন্ধ্র প্রদেশের গুন্টুর থেকে মহাকাশ। রিচার্ড ব্র্যানসনের ইউনিটি-২২ চড়ে মাহাকাশ ছুঁয়ে আমেরিকা ফিরেছেন ভারতীয় বংশোদ্ভূত শিরিষা বান্দলা (Sirisha Bandla)। কেমন ছিল তাঁর স্বপ্নের মহাকাশ ভ্রমণ? আকাশ থেকে ক্যারামাইন লাইনের উদ্দেশে ৬ জন উড়ে গিয়েছিলেন। ৪ মিনিট মহাকাশে ভেসে ফের ফিরে আসা। এই ৪ মিনিটের বর্ণনা দিতে গিয়ে কার্যত ভাষা সঙ্কটে পড়েছেন শিরিষা।

Shirsha Bandla

ছবি- পিটিআই

এক সংবাদ মাধ্যমকে সাক্ষাৎকারে তিনি বলেন, “আমি অবিশ্বাস্যর থেকেও ভাল কোনও শব্দ খোঁজার চেষ্টা করছি। মহাকাশ থেকে পৃথিবী দেখার অনুভূতি জীবনের সেরা একটা মুহূর্ত। পুরো সফরটাই আমেজ়িং।” নাসায় যাওয়ার ইচ্ছে ছিল শিরিষার। তা হয়নি। কিন্তু মহাকাশ তো ছোঁয়া হল। সে বিষয়ে তিনি বলেন, “একেবারে ছোটবেলা থেকেই মহাকাশে যাওয়ার স্বপ্ন ছিল। স্বপ্ন বাস্তব হল।”

চোখের সমস্যা থাকায় নাসার পাইলট হওয়া হয়নি তাঁর। কিন্তু এই সফর যে সেই ইচ্ছেপূরণের সফর, তা স্বীকার করেছেন শিরিষা। তিনি এ-ও জানান, দ্রুত সাধারণ মানুষেরও মহাকাশ যাত্রার স্বপ্ন পূরণ হবে। কারণ একাধিক সংস্থা এই বিষয়ে কাজ করছে। ২০ জুলাই মহাকাশে যাচ্ছেন ধনকুবের জেফ বেজ়োস। তাঁর সফরসঙ্গী ভাই এবং নাসার বিজ্ঞানী ওয়ালি ফাঙ্ক। বেজ়োস, ব্র্যানসনদের সংস্থাই মহাকাশে যাওয়ার রাস্তা দেখাবে সাধারণ মানুষকে। দুই সংস্থা, ভার্জিনা গ্যালাক্টিক ও ব্লু অরিজিন ইতিমধ্যেই কাজ করা শুরু করে দিয়েছে মহাকাশ যাত্রার। ২ লক্ষ ৫০ হাজার ডলারে বুক হচ্ছে আসনও। দ্রুত মহাকাশ ভ্রমণ মানব জীবনের অঙ্গ হবে বলে মত শিরিষা-সহ অন্যান্য বিশেষজ্ঞদের। আরও পড়ুন: ধান ক্ষেত থেকে মহাকাশ, অন্ধ্রর মেয়ে শিরিষার স্বপ্নের অভিযান