Ukraine War : নিরপেক্ষ বিদেশ নীতিতেই স্থির, ফের রাশিয়ার বিরুদ্ধে ভোটদান থেকে বিরত ভারত

Ukraine War : রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে রাশিয়ার বিরুদ্ধে ভোটদান থেকে বিরত থেকেছে ভারত। এর আগেও রাশিয়া-ইউক্রেন ইস্যুতে এই পদক্ষেপ অবস্থান রেখেছে ভারত।

Ukraine War : নিরপেক্ষ বিদেশ নীতিতেই স্থির, ফের রাশিয়ার বিরুদ্ধে ভোটদান থেকে বিরত ভারত
ছবি সৌজন্যে : ANI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2022 | 9:18 AM

নিউ ইয়র্ক : শুক্রবার ইউক্রেনের চারটি অঞ্চলকে নিজেদের ভূখণ্ড হিসেবে দাবি করে আনুষ্ঠিকভাবে ঘোষণা করেছে ক্রেমলিন। পশ্চিমি দেশগুলি রাশিয়ার এই পদক্ষেপের কড়া সমালোচনা করেছে। এবং রাশিয়ার এই দাবিকে তারা মান্যতা দেয়নি। এরপর গতকালই রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে রাশিয়ার এই পদক্ষেপ বিরোধিতা করে প্রস্তাব পাস করা হয়। রাশিয়ার বিরুদ্ধে ভোট না দেওয়ার রীতি বজায় রেখেই ভারত এই প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত ছিল।

শুক্রবার ডনেৎস্ক, লুহানস্ক, জ়াপোরিঝঝিয়া ও খেরসন আনুষ্ঠিকভাবে নিজেদের দখলে নিয়েছে রাশিয়া। আর রাশিয়ার এই পদক্ষেপকেই ‘বেআইনি গণভোট’ বলে নিন্দা প্রস্তাব পেস করা হয়ে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে। এই প্রস্তাব আনা হয় আমেরিকা ও অ্যালবেনিয়ার তরফে। তবে এই প্রস্তাবে ভোটদান থেকে বিরত থাকে ভারত। রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ নিরাপত্তা পরিষদে এই প্রস্তাবের আলোচনায় শান্তি, কূটনীতি ও আলোচনার ক্ষেত্রে দিল্লির অবস্থান ব্যক্ত করেন। তিনি জানিয়েছেন, ‘ইউক্রেনে সাম্প্রতিক কিছু ঘটনাবলী নিয়ে ভারত খুব চিন্তিত।’

পরে তিনি জানিয়েছেন, এই অবস্থার সামগ্রিকতা মাথায় রেখেই ভারত এই প্রস্তাবে ভোটদান থেকে বিরত থাকছে। এদিকে ১০ টি দেশ এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। ভারতের পাশাপাশি চিন, ব্রাজিল, গ্যাবন এই ভোটদান প্রক্রিয়া থেকে বিরত ছিল। এবং পরিষদের স্থায়ী সদস্য হিসেবে রাশিয়া এই প্রস্তাবে ভেটো প্রয়োগ করেছে। এদিকে আমেরিকা জানিয়েছে, এই বিষয়টি তারা রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভাতেও উত্থাপিত করবে। তবে ভারত এই প্রথম নয়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বারবার রাষ্ট্রসঙ্ঘে রাশিয়ার বিরুদ্ধে ভোটদান থেকে বিরত থেকেছে। এক্ষেত্রে ভারত নিরপেক্ষ বিদেশনীতির পথেই হেঁটেছে। তবে দিল্লির তরফে কড়া বার্তা দেওয়া হয়েছে, তাঁরা রাশিয়ার এই আগ্রাসনের পক্ষেও নয়। আলোচনা ও কূটনীতির মাধ্যমে এই সমস্যা সমাধানের জন্য দুই রাষ্ট্রনেতার সঙ্গেই আলোচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্প্রতি উজবেকিস্তানের সমরখণ্ডে এসসিও সামিটে গিয়ে মোদী জানিয়েছিলেন,এটা যুদ্ধের সময় নয়। রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব মিটিয়ে নেওয়ার পরামর্শ দিয়েছিলেন তিনি। তবে সরাসরি রাশিয়ার বিরুদ্ধে ভোটদান থেকে বিরত থেকেছে ভারত। এবারও তার অন্যথা হয়নি।