বাংলাদেশকে টিকা ‘উপহার’ দিচ্ছে ভারত! এখনও খালি হাত পাকিস্তানের

সুমন মহাপাত্র

সুমন মহাপাত্র |

Updated on: Jan 19, 2021 | 2:24 PM

বিশেষজ্ঞদের মতে, কোভিশিল্ড উৎপাদনের সবচেয়ে বড় সংস্থা সেরাম। তাই পরোক্ষ ভাবে ভ্যাকসিন পেতে ভারতের দিকেই চেয়ে থাকতে হবে ইমরান সরকারকে।

বাংলাদেশকে টিকা 'উপহার' দিচ্ছে ভারত! এখনও খালি হাত পাকিস্তানের
ফাইল চিত্র

নয়া দিল্লি: ভারতে শুরু হয়েছে করোনা টিকাকরণ। কিন্তু পার্শ্ববর্তী দুই প্রতিবেশী দেশের হাতে এখনও কোনও করোনা টিকা (Covishield) নেই। বাংলাদেশ ও পাকিস্তানের দেশীয় কোনও ভ্যাকসিন তো নেই, পাশাপাশি বিদেশের কোনও টিকারও টিকাকরণ শুরু হয়নি দুই দেশে। এমতাবস্থায় পূর্ব ঘোষণা অনুযায়ী, বাংলাদেশে টিকা উপহার পাঠাচ্ছে মোদী সরকার।

পাকিস্তান সরকার চিনের করোনা টিকা কেনার কথা আগেই জানিয়েছিল। কিন্তু কবে সে টিকা পাকিস্তানে পৌঁছবে তা নিয়ে এখনও কোনও তথ্য নেই। তার মধ্যেই বাংলাদেশে পৌঁছচ্ছে কোভিশিল্ডের ২০ লক্ষ ডোজ়। সেরামের ২০ লক্ষ করোনা ডোজ় যে ঢাকায় যাচ্ছে, তা বুধবারই নিশ্চিত করেছে হাসিনা প্রশাসন। ভারতীয় হাই কমিশনারের হাত দিয়ে ঢাকায় পৌঁছবে কোভিশিল্ডের টিকা।

কিন্তু পাকিস্তানের হাত এখনও খালি। দুই প্রতিবেশী দেশেই করোনার দ্বিতীয় ঢেউ দেখা গিয়েছে। যার জেরে বেড়েছে সংক্রমণের হারও। বাংলাদেশে ইতিমধ্যেই করোনা আক্রান্ত হয়েছেন ৫ লক্ষ ২৮ হাজার ৩২৯ জন। পাকিস্তানেও করোনা আক্রান্তের সংখ্যা ৫ লক্ষ ২৩ হাজার ছাড়িয়েছে। কিন্তু চিনের টিকা আসার কথা থাকলেও ভারতের টিকার দিকেই ঝুঁকছে ইসলামাবাদ। তাই ‘মেড-ইন-ইন্ডিয়া’ করোনা প্রতিষেধককে অনুমোদন দিচ্ছে পাকিস্তান। অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ডকে আপদকালীন অনুমোদন দিয়েছে পাকিস্তানের ড্রাগ রেগুলেটর অথোরিটি।

আরও পড়ুন: নতুন রূপে আতঙ্ক, দ্রুত ছড়াচ্ছে দক্ষিণ আফ্রিকার স্ট্রেন! চিন্তায় চিকিৎসক মহল

বিশেষজ্ঞদের মতে, কোভিশিল্ড উৎপাদনের সবচেয়ে বড় সংস্থা সেরাম। তাই পরোক্ষ ভাবে ভ্যাকসিন পেতে ভারতের দিকেই চেয়ে থাকতে হবে ইমরান সরকারকে। এর আগে সেরাম কর্তার মন্তব্যে বাংলাদেশে করোনা টিকা রফতানির বিষয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছিল। পরে অবশ্য সেরাম কর্তা খোলসা করে জানান, বিদেশে কোভিশিল্ড রফতানিতে কোনও নিষেধাজ্ঞা নেই। ভারত থেকে বাংলাদেশে করোনা টিকা পৌঁছনোর বিষয়ে নিশ্চয়তা হওয়ার পর টিকাকরণের তোড়জোড় তুঙ্গে বাংলাদেশে। ৩০০ কেন্দ্রের মাধ্যমে করোনা টিকা বন্টনের রোডম্যাপ প্রস্তুত সে দেশে। প্রশিক্ষণ দেওয়া হয়েছে অনেক স্বাস্থ্যকর্মীকেও।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla