নতুন রূপে আতঙ্ক, দ্রুত ছড়াচ্ছে দক্ষিণ আফ্রিকার স্ট্রেন! চিন্তায় চিকিৎসক মহল

তবে তিনি এ-ও বলেছেন, "এমন কোনও প্রমাণ মেলেনি যে এই স্ট্রেন অধিক গুরুতর।" অর্থার এই স্ট্রেনের মারণ ক্ষমতার বিষয়ে এখনও তেমন জানা যায়নি।

নতুন রূপে আতঙ্ক, দ্রুত ছড়াচ্ছে দক্ষিণ আফ্রিকার স্ট্রেন! চিন্তায় চিকিৎসক মহল
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Jan 19, 2021 | 1:13 PM

জোহানেসবার্গ: বিশ্বের বিভিন্ন দেশে শুরু হয়েছে করোনা (COVID) টিককারণ। করোনা যুদ্ধ কাটিয়ে সেরে উঠছে সারা বিশ্ব। তার মধ্যেই নতুন আতঙ্ক নিয়ে হাজির বহুরূপী করোনা। ব্রিটেন স্ট্রেনের আতঙ্ক এখনও কাটেনি। তার মধ্যেই ভয় বাড়াচ্ছে দক্ষিণ আফ্রিকার করোনা স্ট্রেন। বিশেষজ্ঞদের মতে ৫০ শতাংশ দ্রুত সংক্রমিত হতে পারে করোনার এই দক্ষিণ আফ্রিকার স্ট্রেন।

সে দেশের স্বাস্থ্যমন্ত্রকের বিজ্ঞান কমিটির অধ্যাপক সালিম আবদুল করিম জানিয়েছেন, এই স্ট্রেনের অধিক সংক্রমণের বিষয়। তবে তিনি এ-ও বলেছেন, “এমন কোনও প্রমাণ মেলেনি যে এই স্ট্রেন অধিক গুরুতর।” অর্থার এই স্ট্রেনের মারণ ক্ষমতার বিষয়ে এখনও তেমন জানা যায়নি।

ব্রিটেনের স্ট্রেনের সময় সে দেশের স্বাস্থ্যমন্ত্রী মেট হ্যানক জানিয়েছিলেন, ব্রিটেনের করোনা স্ট্রেন ৭০ শতাংশ অধিক সংক্রামক। কিন্তু তার ল্যাবে পরীক্ষার কোনও ফল প্রকাশ্যে আসেনি। ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকার মধ্যে কোন দেশের স্ট্রেন অধিক ক্ষতিকারক, তা নিয়েও মতভেদ দেখা গিয়েছিল বিশেষজ্ঞদের মধ্যে। ব্রিটেনে এ পর্যন্ত মোট করোনা আক্রান্ত হয়েছেন ৩৪ লক্ষেরও বেশি মানুষ। দক্ষিণ আফ্রিকায় করোনা আক্রান্তের সংখ্যা ১৩ লক্ষ ছাড়িয়েছে।

আরও পড়ুন: আর্জেন্টিনায় ভয়াবহ ভূমিকম্প, কেঁপে উঠল অনেক দূরের চিলিও

করোনার এই স্ট্রেনগুলির বিরুদ্ধে প্রতিষেধক কাজ করবে কিনা, সে নিয়েও জল্পনা শুরু হয়েছে। তবে ভ্যাকসিন নির্মাতা সংস্থারা জানিয়েছে, তথ্যগত প্রমাণের ভিত্তিতে নতুন স্ট্রেনের বিরুদ্ধেও কাজ করবে ভ্যাকসিনগুলি। কিন্তু টিকাকরণ শুরু হলেও ব্রিটেনে করোনা পরিস্থিতির কোনও উন্নতি হয়নি। বরিসের দেশে বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা। যার ফলে সারা দেশে জারি করা হয়েছে কড়া সতর্কতা। একাধিক বিধিনিষেধের মাধ্যমে মুড়ে ফেলা হয়েছে ব্রিটেনকে।