বিশ্বের অন্যতম মেধাবী ছাত্রীর তকমা পেল ভারতীয় বংশোদ্ভূত নাতাশা

Natasha Perri: SAT ও ACT নামে দুটি পরীক্ষায় ভালো ফল করেছে নাতাশা।

বিশ্বের অন্যতম মেধাবী ছাত্রীর তকমা পেল ভারতীয় বংশোদ্ভূত নাতাশা
প্রতীকি ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 03, 2021 | 2:58 PM

নিউ ইয়র্ক: আমেরিকার শীর্ষস্তরের ইউনিভার্সিটির পরীক্ষায় ভালো ফল করে মেধাবী ছাত্রীর তকমা পেয়েছে ভারতীয় বংশোদ্ভূত নাতাশা পেরি। আমেরিকার স্যাট (SAT) ও অ্যাক্ট (ACT) নামে ওই দুই পরীক্ষায় যে ফল করেছে নাতাশা তাতে বিশ্ববিদ্যালয় থেকেই এই তকমা দেওয়া হয়েছে। মাত্র ১১ বছর বয়সে তার এই মেধা চমকে দিয়েছে মার্কিন শিক্ষাবিদদের।

প্রথমটি হল স্কলিস্টিক অ্যাসেসমেন্ট টেস্ট ও দ্বিতীয়টি আমেরিকান কলেজ টেস্ট। এই দুই পরীক্ষার মাধ্যমে আমেরিকার একাধিক ইউনিভার্সিটি ঠিক করে যে তারা প্রবেশিকায় কোনও ছাত্র বা ছাত্রীকে বসতে দেবে কি না। অনেক সময় অনেক বেসরকারি সংস্থাও এই পরীক্ষার ফল দেখে চাকরি দেয়। আবার এই পরীক্ষার মাধ্যমে বৃত্তি পাওয়া যায়। সব কলেজেই এই পরীক্ষা হয় ও পরীক্ষার ফল জমা দিতে হয় ইউনিভার্সিটিতে।

নাতাশা আমেরিকার নিউ জার্সির থেলমা এল স্যান্ডমায়ার স্কুলের পড়ুয়া। দুই পরীক্ষাতেই অসাধারণ ফল করেছে সে। পরে ‘জন হপকিন্স সেন্টার ফর ট্যালেন্টেড ইউথ’ থেকেও তাকে সম্মানিত করা হয়েছে।

২০২০-২১ শিক্ষাবর্ষে বিশ্বের ৮৪টি দেশের ১৯ হাজার পড়ুয়া অংশ নিয়েছিল ‘জন হপকিন্স সেন্টার ফর ট্যালেন্টেড ইউথ’ -এর  মেধা অনুসন্ধান পরীক্ষায়। নাতাশা গ্রেড ৫-এর ছাত্রী হয়ে সেই পরীক্ষায় অংশ গ্রহণ করে ও ৯০ শতাংশ নম্বর পায়। এরপরই ‘জন হপকিন্স সেন্টার ফর ট্যালেন্টেড ইউথ’ থেকে তাকে হাই অনার্স অ্যাওয়ার্ড দেওয়া হয়। নাতাশা বলে, এই সাফল্য আমাকে আরও এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। আরও পড়ুন: জবাবে সন্তুষ্ট নয় দল, ক্ষমা চাইতে হবে অজন্তা বিশ্বাসকে