এ বার বাংলাদেশে শুরু কোভ্যাকসিনের ট্রায়াল

Bangladesh: ভারত বায়োটেকের তৈরি ভ্যাকসিনের ট্রায়ালের অনুমোদন মিলল বাংলাদেশে

এ বার বাংলাদেশে শুরু কোভ্যাকসিনের ট্রায়াল
ফাইল চিত্র।

ঢাকা: ভারতের কোভ্যাকসিন এ বার পরীক্ষিত হবে বাংলাদেশে। ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি দেওয়া হয়েছে সে দেশে। মঙ্গলবার এমনটাই জানিয়েছেন বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড রিসার্চ কাউন্সিলের (বিএমআরসি) চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলি। ভারতে বর্তমানে মূলত যে দুই ভ্যাকসিন দেওয়া হচ্ছে, তার মধ্যে অন্যতম কোভ্যাকসিন। ভারতীয় সংস্থা ভারত বায়োটেক করোনার এই টিকা তৈরি করেছে।

ডা. সৈয়দ মোদাচ্ছের আলী জানান, বেশ কিছুদিন আগেই এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন চাওয়া হয়েছিল। দেশের করোনা পরিস্থিতির জেরে অনুমোদন দিতে কিছুটা দেরি হয়েছে। তিনি আরও জানান, যে সব নথি দেওয়া হয়েছে সংস্থার তরফে তার সবই বৈজ্ঞানিকভাবে সঠিক ছিল। গত ১৮ জুলাই ন্যাশনাল ইথিক্যাল কমিটি ক্লিয়ারেন্স দিয়েছে। অর্থাৎ এই ভ্যাকসিন এ বার মানুষের ওপর প্রয়োগ করা যাবে।

বিএমআরসির অনুমোদন পেলেও ট্রায়াল শুরুর আগে বাংলাদেশে ওই টিকা আনার আগে ওষুধ নিয়ামক সংস্থার অনুমোদন লাগবে। ওষুধ আনার পর ট্রায়াল শুরুর আগে অবশ্যই জানাতে হবে কোথায় কী দেওয়া হচ্ছে। এরপর বাংলাদেশে এই টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চালানোর জন্য গত জানুয়ারি মাসের মাঝামাঝি সময়েই সরকারের কাছে আবেদন করা হয়।

এর আগে বাংলাদেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা, রাশিয়ার স্পুটনিক ভি, চিনের সিনোফার্ম ও সিনোভ্যাকের টিকা, আমেরিকার ফাইজার-বায়োএনটেকের টিকা, জনসন অ্যান্ড জনসনের টিকা এবং মডার্নার টিকা জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে। আরও পড়ুন: এক বছর করোনা ফিরল ‘আঁতুড়ঘর’ উহানে! ১ কোটি ১০ লক্ষ শহরবাসীর নমুনা পরীক্ষা করবে চিন

Click on your DTH Provider to Add TV9 Bangla