ফ্রান্সের মাটিতে প্রথমবার মিলল করোনার ‘ভারতীয় ভ্যারিয়ান্ট’

বি.১.৬১৭ নামে ভারতীয় ভ্যারিয়ান্ট (Indian variant of Covid 19) মিলেছে ফ্রান্সের বাসিন্দা এক মহিলার শরীরে। সম্প্রতি ভারতে ঘুরে গিয়েছেন তিনি।

ফ্রান্সের মাটিতে প্রথমবার মিলল করোনার 'ভারতীয় ভ্যারিয়ান্ট'
ভারতীয় ভ্যারিয়ান্টে আক্রান্ত দু'জন
Follow Us:
| Updated on: Apr 30, 2021 | 1:07 PM

প্যারিস: আগে বিদেশ থেকে আসা ভ্যারিয়ান্টের কোপে পড়তে হয়েছে ভারতীয়দের। ইউকে কিংবা ব্রাজিল থেকে আসা ভ্যারিয়ান্টের খোঁজ আতঙ্ক বাড়িয়েছিল ভারতে। আর এবার বিদেশের মাটিতে পৌঁছে গেল ভারতীয় ভ্যারিয়ান্ট (Indian variant of Covid 19)। সদ্য ভারত থেকে ঘুরে যাওয়ার পর ফ্রান্সে ওই মহিলার শরীরে ভারতীয় ভ্যারিয়ান্টের খোঁজ পাওয়া গিয়েছে। এই প্রথম ফ্রান্সে এই ভ্যারিয়ান্টের খোঁজ পাওয়া গেল। ফ্রান্স ছাড়াও বিশ্বের একাধিক দেশে ভাইরাসের এই বিশেষ চেহারার হদিশ মিলেছে।

ফ্রান্সের স্বাস্থ্য দফতরের তরফ থেকে জানানো হয়েছে বেনোয়েট এলিবোড নামে ওই মহিলা ফ্রান্সের এক এজেন্সির ডিরেক্টর। তিনিই সদ্য ভারত থেকে ফিরেছেন। এরপরই করোনায় আক্রান্ত হন তিনি। ‘ভারতীয় ভ্যারিয়ান্ট’ পাওয়া গিয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে সে দেশের স্বাস্থ্য দফতর। এই ভ্যারিয়ান্টকে বি.১.৬১৭ বলে চিহ্নিত করেছেন গবেষকরা। করোনার এই ভারতীয় ভ্যারিয়ান্টে দু’জন ফরাসি নাগরিক আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ জানিয়েছেন, ফ্রান্সের যে সব ক্যাফে বা রেস্তোরাঁ এত দিন ধরে বন্ধ আছে, তা এবার ধীরে ধীরে খোলা হবে। সে দেশে করোনা সংক্রমণ রোধে এক মাসের কঠোর লকডাউন পালন করা হয়। আগামী ১৯ মে থেকে বেশ কিছু কোভিড বিধি মেনে মিউজিয়াম, সিনেমা হল ও থিয়েটার খোলা হবে। ধাপে ধাপে সবকিছু ফের স্বাভাবিক করা হবে। অর্থনীতি বাঁচাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট। তিনি আরও জানান, ফ্রান্সে প্রথমে স্কুল ও নার্সারিগুলো খোলা হবে।

আরও পড়ুন: করোনা রিপোর্ট নেগেটিভ হলেও ফেরাতে পারবে না হাসপাতাল, নয়া নির্দেশিকা রাজ্যে

এদিকে করোনা মোকাবিলায় ভারতের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছে ফ্রান্স। অক্সিজেনের ঘাটতি মেটাতে অক্সিজেন জেনারেটরসহ তরল অক্সিজেনের কন্টেনার পাঠানো হচ্ছে ভারতে। চলতি সপ্তাহের শেষের দিকে আকাশপথে ও সমুদ্র পথে ভারতে পাঠানো হবে সে গুলি। ভারতকে ৮টি অক্সিজেন জেনারেটর পাঠাবে ফ্রান্স। এক একটি জেনারেটর ২৫০ বেডের একটি হাসপাতালের অক্সিজেনের চাহিদা মেটাতে সক্ষম।