মধ্যরাতে ধর্মীয় জমায়েতে পদপিষ্ট হয়ে মৃত্যু অন্তত ৩৮ জনের

বছরে একবার্ এই বিশেষ ধর্মীয় প্রার্থনায় জমায়েত হন এই ইজরায়েলের মানুষ। আর সেখানেই এই ভয়াবহ দুর্ঘটনা।

মধ্যরাতে ধর্মীয় জমায়েতে পদপিষ্ট হয়ে মৃত্যু অন্তত ৩৮ জনের
চারপাশে পড়ে মৃতদেহ
Follow Us:
| Updated on: Apr 30, 2021 | 6:50 AM

জেরুজালেম: জেরুজালেম: ধর্মীয় এই প্রার্থনার উদ্দেশ্যেই প্রতিবারের মতোই এ বারও এক জায়গায় জমায়েত হয়েছিল বহু মানুষ। আর সেই অনুষ্ঠানেই মর্মান্তিক ঘটনার সাক্ষী থাকল ইজরায়েল। উত্তর-পূর্ব ইজরায়েলে সেই ধর্মীয় অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে মৃত্যু হয়েছে বহু মানুষের। প্রতিবেদন লেখার সময় পর্যন্ত অন্তত ৩৮ জনের মৃ্ত্যুর খবর জানিয়েছে ইজরায়েলের সংবাদমাধ্যম। এই ঘটনাকে এক ‘ভয়ঙ্কর বিপর্যয়’ বলে বর্ণণা করেছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তৎপরতার সঙ্গে আহতদের উদ্ধার করার কাজ চলছে।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত বিভন্ন ভিডিয়ো থেকে দেখা যাচ্ছে ইজরায়েলের মাউন্ট মেরন এলাকার ওই জমায়েতে হাজির হয়েছিলেন হাজার হাজার মানুষ। আর সেখানেই এক বিশেষ দুর্ঘটনা ঘটায় ঘটনাস্থল থেকে একসঙ্গে বহু মানুষ পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। আর তাতেই এই ঘটনা ঘটে। করোনা অতিমারী শুরু হওয়ার পর থেকে সে দেশে এত বড় জমায়েত হয়নি। অতিমারীর পর এটাই ছিল প্রথম এরকম একটি ঘটনা। আর তাতেই এই বিপত্তি।

ইজরায়েলের ন্যাশনাল এমার্জেন্সি সার্ভিসের তরফ থেকে একাধিক মানুষের মৃত্যুর খবর স্বীকার করা হয়েছে, যদিও নির্দিষ্ট কোনও সখ্য প্রকাশ করেনি তারা। বহু মানুষ আহত হয়েছেন বলে জানা গিয়েছে। তাঁদের হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হচ্ছে। ঘটনাস্থল থেকে আসা ভিডিয়োতে দেখা যাচ্ছে, মাটিতে পড়ে থাকা দেহ ঢাকা দেওয়া হচ্ছে। দাঁড়িয়ে আছে একাধিক অ্যাম্বুলেন্স। এক প্রত্যক্ষদর্শীর কথায়, ‘কয়েক সেকেন্ডে এই ঘটনা ঘটে গেল। একে অপরের পায়ের তলায় পিষে মারা গেল মানুষ।’

আরও পড়ুন: মৃত্যুপুরীতে রূপান্তরিত রাজধানী! ২৪ ঘণ্টায় করোনার করাল গ্রাসে মৃত্যু ৩৯৫ জনের

জানা গিয়েছে যে স্টেডিয়ামে তাঁরা বসেছিলেন, তার একাংশ ভেঙে পড়ে। তবে সেই দুর্ঘটনায় মানুষের মৃত্যু হয়নি বলে জানা গিয়েছে। দুর্ঘটনার পর সেখান থেকে বেরতে গিয়েই পদপিষ্ট হন বহু মানুষ।

বৃহস্পতিবার রাতে সেখানে এই বিশেষ ধর্মীয় অনুষ্ঠান উপলক্ষে অন্তত ১ লক্ষ মানুষ এসেছিলেন বলে জানিয়েছে ‘টাইমস অফ ইজরায়েল।’ ল্যাগ বো’মার নামে ওই অনুষ্ঠানে প্রত্যেক বছরই হাজার হাজার অর্থডক্স জিউস সম্প্রদায়ের মানুষ এক জায়গায় জড় হন। রাতভর চলে প্রার্থনা, নাচ-গান। গত বছর অতিমারীর কারণে অনুষ্ঠানে অনেক বিধি-নিষেধ ছিল। কিন্তু এ বার টিকাকরণের পর ছাড় দেওয়া হয়।