Sinkhole Israel: সুইমিং পুলের নিচে খুলে গেল ‘নরকের দ্বার’! মুহূর্তে শুষে নিল জলজ্যান্ত মানুষ, দেখুন ভিডিয়ো

Sinkhole Israel: ইসরাইলে এক 'পুল পার্টি' চলাকালীন সুইমিং পুলের নিচে আচমকা তৈরি হল সিঙ্কহোল। মুহুর্তে জলের স্রোতে তলিয়ে গেলেন এক ব্যক্তি। ঘটনার ভিডিয়ো ভাইরাল হয়েছে।

Sinkhole Israel: সুইমিং পুলের নিচে খুলে গেল 'নরকের দ্বার'! মুহূর্তে শুষে নিল জলজ্যান্ত মানুষ, দেখুন ভিডিয়ো
সেই অভিশপ্ত সুইমিংপুল, ইনসেটে মৃত কিলিল কিমহি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2022 | 5:07 PM

তেল আবিব: তীব্র গরমের মধ্যে বাড়িতে চলছিল জমজমাট ‘পুল পার্টি’। ছোটখাট পোশাকে অতিথিরা জড়ো হয়েছিলেন সুইমিং পুলের ধারে। ছিল গান-বাজনা ও মদ্যপানের ঢালাও ব্যবস্থা। কিন্তু, এই জমজমাট পার্টিই আচমকা পরিণত হল দুঃস্বপ্নে। যে সুইমিং পুল ঘিরে চলছিল উদ্দাম পার্টি, তারই নিচে আচমকা যেন খুলে গেল নরকের দ্বার। মুহূর্তে সেই নরকের দ্বার মাটির প্রায় ৪৩ ফুট গভীরে শুষে নিল এক ব্যক্তিকে। ঘটনায় আহত হয়েছেন আরও একজন। বাকিরা অক্ষতই আছেন। তবে, ওই হতভাগ্য ব্যক্তিকে রক্ষা করা যায়নি। চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে গত বৃহস্পতিবার (২১ জুলাই), ইসরাইলের তেল আবিব শহর থেকে প্রায় ৪০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে শহর কারমি ইয়োসেফ-এ।

ঘটনার একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ভাইরাল হয়েছে। কী দেখা যাচ্ছে সেই ভিডিয়োয়? ভিডিও ক্লিপটির শুরুতেই দেখা যায়, ওই সুইমিং পুলের মেঝেতে আচমকা তৈরি হয়েছে একটি সিঙ্কহোল! অর্থাৎ, সুইমিং পুলের মেঝেটি ভেঙে ভিতরের দিকে ঢুকে গিয়েছে। কয়েক সেকেন্ডের মধ্যে সেই গভীর গর্ত দিয়ে পুলের প্রায় সব জল বেরিয়ে যায়। জলের টানে পুলের জলে ভাসমান বিভিন্ন খেলনাও ওই গর্তের ভিতর পড়ে যায়। ভিডিয়োতে পুলে উপভোগ করা এক অতিথিকেও ওই সিঙ্কহোলের দিকে পিছলে যেতে দেখা গিয়েছে। তবে তিনি ভাগ্যবান, উপস্থিত অন্যান্যরা তাঁর হাত ধরে তাঁকে দ্রুত টেনে নেন। ফলে, গর্তের মধ্যে পড়ে যাওয়ার বিভীষিকার সম্মুখীন হতে হয়নি তাঁকে।

তবে, তাঁর মতো ভাগ্যবান ছিলেন না কিলিল কিমহি নামে আরেক ব্যক্তি। ৩৪ বছর বয়সী ওই পুরুষ যে পুলের নিচে তৈরি হওয়া ওই সিঙ্কহোলে পড়ে গিয়েছেন, তা প্রথমে পার্টিতে উপস্থিত কেউ টেরই পাননি। পরে জানা যায়, মেঝেটি ভেঙে ওই গর্ত দিয়ে হুহু করে জল বেরিয়ে যাওয়ার সময়, স্রোতের টানে তিনিও ওই গর্তেই পড়ে গিয়েছেন। ঘটনার সময় সুইমিং পুলটিতে আরও ছয়জন ব্যক্তি ছিলেন। তাঁরা অবশ্য অক্ষতই আছেন। প্রায় একটা গোটা দিন ধরে খোঁজাখুঁজির পর, অবশেষে সিঙ্কহোলের ১৫ মিটার দীর্ঘ সুড়ঙ্গের একেবারে শেষে কিলিল কিমহির নিথর দেহ পাওয়া গিয়েছে। ওই সুড়ঙ্গে ঢুকে অনুসন্ধান করাটাও অত্যন্ত ঝুঁকির ছিল বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। কারণ, ওই সুড়ঙ্গের সঙ্গে আরও কয়েকটি সুড়ঙ্গের যোগ রয়েছে। সেগুলিও আচমকা ভেঙে পড়ার আশঙ্কা ছিল। তারপরও, পুলের তলদেশে ভেঙে পড়া অংশে বাঁশ ও কাঠ দিয়ে ঠেকনা দিয়ে ওই সুড়ঙ্গে নেমেছিলেন উদ্ধারকারীরা। এই ঘটনার প্রেক্ষিতে পার্টির আয়োজকদের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ এনে মামলা করা হয়েছে। তাদের আপাতত গৃহবন্দি করা হয়েছে।

কিন্তু কী এই সিঙ্কহোল? কীভাবে তৈরি হয় এগুলি? মার্কিন ভূতাত্ত্বিক সমীক্ষার প্রতিবেদন অনুসারে, বিভিন্নভাবেই সিঙ্গহোল সৃষ্টি হতে পারে। ভূপষ্ঠের নিচে অনেকটা অংশের মাটি হঠাৎ সরে গেলে, উপরের অংশটি বসে গিয়ে সিঙ্কহোল তৈরি হয়। অধিকাংশ ক্ষেত্রেই ভূপৃষ্ঠের নিচের মাটি, ভূগর্ভস্থ জলে দ্রবীভূত হয়ে ধুয়ে গিয়ে এই অবস্থার সৃষ্টি হয়। চুনাপাথর, কার্বনেট শিলা বা লবণাক্ত মাটি দিয়ে গঠিত এলাকাগুলিতে প্রায়শই সিঙ্কহোল তৈরি হতে দেখা যায়। বর্তমানে, মানুষের বিভিন্ন কার্যকলাপের কারণেও সিঙ্কহোল তৈরি হচ্ছে। যত্রতত্র নির্মাণকাজ করা, ভূগর্ভস্থ জল পাম্প করে বের করে দেওয়ারক মতো ঘটনায় প্রাকৃতিক স্থল কাঠামো এবং জল নিষ্কাশনের ধরন বদলে যায়। এর ফলেও সিঙ্কহোল তৈরি হয়।