Floating Home: বন্যাতেও জল ঢুকবে না! জলেও ভাসতে পারে এই নতুন ধরনের বাড়ি

Bizarre: এই বাড়ির ব্যাপারে ওই সংস্থার প্রতিনিধি এক টিভি চ্যানেলকে বলেছেন, “সাধারণ বাড়ির মতোই দেখতে বন্যাপ্রতিরোধী এই বিশেষ ধরনের বাড়ি। কিন্তু যখনই এর আশপাশ জলে ভর্তি হয়ে যাবে, তখনই উপরে উঠে যাবে বাড়িটি।”

Floating Home: বন্যাতেও জল ঢুকবে না! জলেও ভাসতে পারে এই নতুন ধরনের বাড়ি
বন্যায় ভাসছে বাড়ি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 29, 2022 | 3:33 PM

টোকিও: বন্যার জেরে প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশে ক্ষতি হয় অনেক বাড়ি ঘর। প্রচুর মানুষ গৃহহীন হয়ে আশ্রয় নেন ত্রাণ শিবিরে। ভারতের বিভিন্ন রাজ্যেও সমস্যাটা একই রকম। এ বছর ইতিমধ্যেই বন্যায় ভাসছে অসম। এক টানা বৃষ্টির জেরে উত্তরবঙ্গের নদী গুলিও বিপদ সীমায় বইছে। ইতিমধ্যেই প্রচুর ঘর বাড়ি নষ্ট হয়েছে সেখানে। সেই সমস্যারই সমাধান করেছে জাপানের এক সংস্থা। তাঁরা নতুন ধরনের বাড়ি বানিয়েছে। যা বন্যার জলেও ক্ষতিগ্রস্ত হবে না।

জাপানের সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, ‘ইচিজো কোমুতেন’ নামের এক জাপানি সংস্থা তৈরি করেছে নতুন ধরনের এই বাড়ি। আসলে বন্যার জলে যাতে ক্ষতি না হয়, সে জন্য বিশেষ ভাবে তৈরি করা হয়েছে এই বাড়ি। গোটা বাড়িটাই ওয়াটারপ্রুফ। জলে বাড়ি ভিজবে না। পাশাপাশি, বন্যার জল ঢুকলে, নিজে থেকেই ভাসতে শুরু করে এই বাড়ি। যার জেরে বন্যার জল বাড়লেও তা বাড়ির ভিতর ঢুকে যাবে না, বাড়িকে ডুবিয়ে দিতে পারবে না।

এই বাড়ির ব্যাপারে ওই সংস্থার প্রতিনিধি এক টিভি চ্যানেলকে বলেছেন, “সাধারণ বাড়ির মতোই দেখতে বন্যাপ্রতিরোধী এই বিশেষ ধরনের বাড়ি। কিন্তু যখনই এর আশপাশ জলে ভর্তি হয়ে যাবে, তখনই উপরে উঠে যাবে বাড়িটি।” সাধারণ মানুষ যাতে বাড়িটি দেখতে পান তার ব্যবস্থাও করেছে ওই সংস্থা।

আশপাশে জল জমলে বাড়ির উপরে উঠে যাওয়া নিয়ে ওই সংস্থার প্রতিনিধি বলেছেন, “বাড়িটি মোটা লোহার রডের সঙ্গে যুক্ত থাকবে। মাটিতে মোটা তার দিয়ে লাগানো থাকবে। সে গুলির সাহায্যেই জল বাড়লে যা তেমন উপরে উঠে যাবে, তেমনি জল কমলে তা নীচেও নেমে যাবে। বাড়ির ইলেকট্রিক লাইন উপর দিয়ে তৈরি করা হয়েছে। যাতে জল ঢুকলেও তা নষ্ট না হয়।”  প্রায় পাঁচ মিটার উচ্চতা পর্যন্ত বাড়িটি জলের উপর উঠতে পারবে বলে জানিয়েছে ওই সংস্থা।

জাপানে যেমন ভূমিকম্প হয়, তেমনই উপকূল এলাকায় প্রচুর বৃষ্টিপাত  এবং টাইফুনের জেরে বন্যাও হয়। সেই সমস্যার সমাধানের জন্যই এই ধরনের বাড়ি বানানো হয়েছে বলে জানিয়েছে ওই সংস্থা।