Kamala Harris: দেড় ঘণ্টা মার্কিন প্রেসিডেন্টের ‘দায়িত্বে’ কমলা হ্যারিস

Biden transfers power to Kamala Harris: এবার মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব সামলালেন ভাইস প্রেসিডেন্ট হ্যারিস।

Kamala Harris: দেড় ঘণ্টা মার্কিন প্রেসিডেন্টের 'দায়িত্বে' কমলা হ্যারিস
মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2021 | 12:08 AM

ওয়াশিংটন: মার্কিন ইতিহাসে প্রথমবার প্রেসিডেন্টের ভূমিকা পালন করলেন কোনও ভারতীয় বংশোদ্ভুত। ভারতীয় বংশোদ্ভুত কমলা হ্যারিস (Kamala Harris) আমেরিকার ভাইস প্রেসিডেন্ট। আর এবার মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব সামলালেন ভাইস প্রেসিডেন্ট হ্যারিস। যদিও তা সাময়িকভাবে। আজ প্রায় ১ ঘণ্টা ২৫ মিনিট মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব সামলান কমলা হ্যারিস।  আমেরিকার ইতিহাসে এই প্রথম কোনও মহিলা প্রেসিডেন্টের দায়িত্ব সামলালেন।

শুক্রবার স্থানীয় সময় সকাল ১০ টা ১০ মিনিট নাগাদ প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন তিনি। তখন থেকে ১১ টা ৩৫ মিনিট পর্যন্ত আমেরিকার প্রেসিডেন্ট ছিলেন হ্যারিস।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর রুটিন স্বাস্থ্য পরীক্ষা করাতে গিয়েছিলেন। এর মধ্যে ছিল কোলনস্কোপিও। আর এই কোলনস্কোপির জন্য প্রেসিডেন্ট বাইডেনকে অজ্ঞান করা হয়েছিল বলে জানানো হয়েছে হোয়াইট হাউজ়ের তরফে। আর এই সময়ে পদাধিকার বলে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব সামলান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

মার্কিন ইতিহাসে জো বাইডেন সবথেকে বেশি বয়সি প্রেসিডেন্ট। আগামিকালই ৭৯ তে পা দেবেন তিনি। আর ঠিক তার আগেই আজ ওয়াশিংটনের বাইরে ওয়াল্টার রিড মেডিক্যাল সেন্টারে গিয়েছেন তিনি বছরের রুটিন চেক আপের জন্য।

জানুয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে এটাই প্রথমবারের জন্য রুটিন চেক আপ করালেন জো বাইডেন। শারীরিক পরীক্ষার সময় বাইডেনের কোলনস্কোপিও করা হয়। সেই সময় তাঁকে অজ্ঞান করা হয়। অতীতের রীতি অনুযায়ী, এই সময় মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন বাইডেনের ডেপুটি কমলা হ্যারিস। এই সময়ে আমেরিকার সশস্ত্র বাহিনী এবং পারমানবিক শক্তির নিয়ন্ত্রণও ছিল কমলা হ্যারিসের হাতে।

এদিকে সম্প্রতি জোরদার গুজব ছড়িয়েছিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আর ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সম্পর্কে ফাটল ধরার। এটাও আলোচনা হচ্ছিল যে, মার্কিন প্রেসিডেন্ট একজন নতুন ভাইস প্রেসিডেন্ট নির্বাচন করার এবং কমলাকে পেছনের দরজা দিয়ে সর্বোচ্চ আদালতে পাঠানো নিয়ে ভাবনা চিন্তা করছেন। বেশ কিছু মিডিয়া রিপোর্টেও হোয়াইট হাউসে চলা এই টানাপোড়েনের ইঙ্গিত দেওয়া হয়েছিল। সিএনএন একটি চমকে দেওয়ার মতো রিপোর্টে দাবি করেছে যে, ওয়েস্ট উইংয়ের প্রধান কর্মচারীরা উপর উপর ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং তাঁর সহযোগীদের নির্দেশে মনোযোগ দেওয়া বন্ধ করে দিয়েছেন। রিপোর্ট অনুযায়ী, তাদের এমনটা করার কারণ হিসেবে সময়ের অভাব দেখানো হচ্ছে। বিশেষভাবে এমন সময়ে যখন প্রেসিডেন্ট জো বাইডেনকে দ্রুতগতিতে বিধানসভা এবং রাজনৈতিক চিন্তাভাবনার মুখোমুখী হতে হচ্ছে।

কমলা হ্যারিসের প্রায় তিন ডজন প্রাক্তন আর বর্তমান সহযোগী, প্রশাসনের আধিকারিক, ডেমোক্রেটিক নেতা, ডোনার আর বাইরের পরামর্শদাতাদের ইন্টারভিউতে হোয়াইট হাউসের ভেতরে এক জটিল বাস্তবকে প্রকাশ করেছেন। ভাইস প্রেসিডেন্টের সঙ্গে সম্পর্কিত বেশকিছু মানুষ এই বিষয়ে ক্ষুব্ধ যে তাদের পর্যাপ্তভাবে প্রস্তুত আর মোতায়েন করা হচ্ছে না। আর এই কারণে তাদের উপেক্ষা করা হচ্ছে। ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস স্বয়ং বেশ কয়েকবার বলেছেন যে, তিনি রাজনৈতিকভাবে যা করতে সক্ষম, তাতে তিনি অসহায় অনুভব করেন।

এমনই বেশ কিছু প্রশ্ন উঠতে শুরু করেছিল বাইডেন এবং তাঁর ডেপুটি হ্যারিসের দ্বন্দ্ব নিয়ে। কিন্তু আজ এই ছবি দেখে অন্তত এই ইঙ্গিত পাওয়া যাচ্ছে, কিছুটা ফাটল যদিও বা ধরে থাকে, তা এখনও পুরোপুরি ছিন্ন হয়ে যায়নি। এখনও ‘কঠিন সময়ে’ নিজের ডেপুটি হ্যারিসের উপরেই ভরসা রাখলেন বাইডেন। সাময়িক সময়ের জন্য হলেও ‘বিশ্বস্ত’ কমলা হ্যারিসের হাতেই দিয়ে গেলেন আমেরিকার সশস্ত্র বাহিনী এবং পারমানবিক শক্তির গুরু দায়িত্ব।

আরও পড়ুন: Joe Biden-Kamala Harris Rift: জো বাইডেন আর কমলা হ্যারিসের সম্পর্কে ফাটল, হারাতে হতে পারে উপ রাষ্ট্রপতির পদ