Maldives Election: মালদ্বীপে পার্লামেন্টের দখল নিল চিন-পন্থীরা! বেজিং-ঘেঁষা মুইজ্জুর দলই মজলিসে

Parliament of Maldives: মালদ্বীপের মজলিসে (পার্লামেন্টে) আসন সংখ্যা ৯৩। তার মধ্যে প্রথম ৮৬টি আসনের ভোটগণনা ইতিমধ্য়েই সম্পন্ন হয়েছে। মালদ্বীপের নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, প্রথম ৮৬টি আসনের মধ্যে ৬৬টি আসনেই ব্যাপক জয় পেয়েছে মুইজ্জুর পিপলস ন্যাশনাল কংগ্রেস। যা ৯৩ আসনের মালদ্বীপ মজলিসে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার ক্ষেত্রে যথেষ্ট।

Maldives Election: মালদ্বীপে পার্লামেন্টের দখল নিল চিন-পন্থীরা! বেজিং-ঘেঁষা মুইজ্জুর দলই মজলিসে
মালদ্বীপের প্রেসিডেন্টImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Apr 21, 2024 | 11:49 PM

মালে: ভারতে যখন লোকসভা ভোট নিয়ে এত চর্চা চলছে, তখন অপর এক বহু চর্চিত দেশেও পার্লামেন্ট নির্বাচন হয়ে গেল। মালদ্বীপের পার্লামেন্টের দখল নিল চিন ঘেষা শিবিরই। মালদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জুর দলই জিতল মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচনে। মালদ্বীপের মজলিসে (পার্লামেন্টে) আসন সংখ্যা ৯৩। তার মধ্যে প্রথম ৮৬টি আসনের ভোটগণনা ইতিমধ্য়েই সম্পন্ন হয়েছে। মালদ্বীপের নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, প্রথম ৮৬টি আসনের মধ্যে ৬৬টি আসনেই ব্যাপক জয় পেয়েছে মুইজ্জুর পিপলস ন্যাশনাল কংগ্রেস। যা ৯৩ আসনের মালদ্বীপ মজলিসে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার ক্ষেত্রে যথেষ্ট।

মালদ্বীপে এবার ভোটের লড়াই ছিল মূলত দ্বিমুখী। একদিকে মহম্মদ মুইজ্জুর পিপলস ন্যাশনাল কংগ্রেস। অন্যদিকে ইব্রাহিম মহম্মদ সোলির মালদ্বীপ ডেমোক্র্য়াটিক পার্টি। সম্প্রতি মালদ্বীপের ঘটনাপ্রবাহ যেভাবে এগিয়েছে, তাতে এই ভোটের দিকে নজর ছিল সকলের। একদিকে বেজিংয়ের সঙ্গে বন্ধুত্ব করা মুইজ্জুর দল। অন্যদিকে ভারতপন্থী সোলির দল। তবে শেষ পর্যন্ত মুইজ্জুর দলের দিকেই গেল মালদ্বীপের জনমত। উল্লেখ্য, গত সেপ্টেম্বরেই মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন মুইজ্জু। তারপর থেকে ভারত-মালদ্বীপ দ্বিপাক্ষিক সম্পর্কে ঘিরে বিস্তর চর্চা হয়েছে কূটনৈতিক মহলে। চিনের সঙ্গে মুইজ্জুর বন্ধুত্ব নিয়েও চর্চা হয়েছে।

মালদ্বীপের প্রেসিডেন্ট পদে পিপলস ন্যাশনাল কংগ্রেসের মহম্মদ মুইজ্জু থাকলেও, এতদিন মালদ্বীপ মজলিসের দখল ছিল ভারতপন্থী ইব্রাহিম মহম্মদ সোলির দলের হাতে। মুইজ্জু ও তার শরিক দলগুলির মজলিসে মাত্র আটটি আসনে দখল ছিল এতদিন। তবে এবার মুইজ্জুর দল মালদ্বীপ পার্লামেন্ট বা মজলিসেও নিজেদের আধিপত্য কায়েম করল।