USA: ওয়াশিংটনে চলল গুলি, আহত একাধিক, মার্কিন মুলুকে ছড়াচ্ছে আতঙ্ক

মেট্রোপলিটন পুলিশ ডিপার্টমেন্টের টুইট থেকে জানা গিয়েছে এই ঘটনায় একাধিক ব্যক্তি আহত হয়েছেন। তবে পুলিশের তরফে এখনও এই ঘটনায় আহতের সংখ্যার কথা উল্লেখ করা হয়নি।

USA: ওয়াশিংটনে চলল গুলি, আহত একাধিক, মার্কিন মুলুকে ছড়াচ্ছে আতঙ্ক
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 02, 2022 | 11:30 AM

ওয়াশিংটন: মার্কিন মুলুকে আবার গুলি চালনার ঘটনা ঘটেছে। উত্তরপূর্ব ওয়াশিংটনে ক্যাপিটল হিলে সোমবার রাতে গুলি চালানোর ঘটনা ঘটেছে। দ্য ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে প্রকাশিত হয়েছে, সোমবার স্থানীয় সময় রাত সাড়ে ৮টা নাগাদ এফ স্ট্রিট নর্থ ইস্টের ১৫০০ ব্লকে গুলি চালনার ঘটনা ঘটেছে। মেট্রোপলিটন পুলিশ ডিপার্টমেন্টের টুইট থেকে জানা গিয়েছে এই ঘটনায় একাধিক ব্যক্তি আহত হয়েছেন। তবে পুলিশের তরফে এখনও এই ঘটনায় আহতের সংখ্যার কথা উল্লেখ করা হয়নি। এখনও অবধি আহতদের শনাক্তকরণ সম্ভব হয়নি। এমনকী আততায়ী সম্পর্কে বিস্তারিত তথ্যও জানা যায়নি। মেট্রোপলিটন পুলিশের মুখপত্র সিয়ান হিকম্যান জানিয়েছেন, এই গুলি চালনার ঘটনায় একাধিক জন আহত হয়েছেন। এক প্রত্যক্ষদর্শীকে উদ্ধৃত করে দ্য ওয়াশিংটন পোস্টে প্রকাশিত হয়েছে, ওই মহিলা ১৫টি গুলির আওয়াজ শুনেছেন। পুলিশ জানিয়েছে, আরও দুটি গুলি চালনার তদন্ত শুরু হয়েছে।

মার্কিন মুলুকে একের পর এক বন্দুকবাজ হানায় সাধারণ অসহায় মানুষের প্রাণহানির ঘটনা নিয়ে উদ্বিগ্ন প্রশাসনের শীর্ষকর্তারাও। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতি জানিয়েছেন, শিশু ও পরিবারকে বাঁচানোর তাগিদে দেশের ঘাতক অস্ত্র কেনাবেচার ওপর নিষেধাজ্ঞা জারি করার প্রয়োজনীয়তা রয়েছে অথবা সেই অস্ত্র কেনার বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ করা প্রয়োজন। ২২ জুন মার্কিন আইন প্রণেতাদের একটি দল উভালদে, বাফেলো এবং টেক্সাসে সাম্প্রতিক গণ গুলি চালানোর ঘটনার পর একটি দ্বিপাক্ষিক বন্দুক সুরক্ষা বিলের ওপর বাড়তি নজর দেওয়ার কথা জানিয়েছিল।

নতুন বিলে বিপজ্জনক ব্যক্তিদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র সরিয়ে দেওয়ার ওপর জোর এবং মানসিক স্বাস্থ্যের দিকে খেয়াল রাখতে ১০০ কোটি মার্কিন ডলার তহবিলের কথা ঘোষণা করেছিল। এই বিলে ঘাতক রাইফেল কেনাকে নিষিদ্ধ ঘোষণার কথা বলা হয়নি। এমনকী বন্দুক কেনার জন্য কোনও ব্যক্তির খোঁজখবর নেওয়ার প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করা নেই। তবে এই বিলে বিপজ্জনক ব্যক্তিদের কাছ থেকে বন্দুর সরিয়ে নেওয়ার প্রবণতার কথা বলা হয়েছিল। বন্দুকবাজের দৌরাত্ম্য নিয়ন্ত্রণে বাইডেন প্রশাসন কী পদক্ষেপ করে সেটাই এখন দেখার।