Nepal Earthquake: উসকে দিল ২০১৫-র স্মৃতি, ২৪ ঘণ্টায় তিনবার কেঁপে উঠল নেপাল, মৃত কমপক্ষে ৬

Earthquake Update: ভূমিকম্পের জেরে নেপালের দোতি জেলায় তিনজনের মৃত্য়ুর খবর পাওয়া গিয়েছে। একটি বাড়ি ভেঙে পড়েই তিনজনের মৃত্যু হয়।

Nepal Earthquake: উসকে দিল ২০১৫-র স্মৃতি, ২৪ ঘণ্টায় তিনবার কেঁপে উঠল নেপাল, মৃত কমপক্ষে ৬
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2022 | 8:11 AM

কাঠমাণ্ডু: ফের যেন উসকে দেওয়া হল ২০১৫ সালের স্মৃতি। ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল। মঙ্গলবার বারেবারে দুলে উঠল ভারতের প্রতিবেশী দেশ। গত ২৪ ঘণ্টায় মোট তিনবার কম্পন অনুভূত হয়েছে নেপালে, এমনটাই জানা গিয়েছে সে দেশের ন্যাশনাল সিসমোলজিক্যাল সেন্টারের তরফে। ভূমিকম্পে এখনও অবধি ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে।

নেপালের ন্যাশনাল সিসমোলজিক্যাল সেন্টারের তরফে জানানো হয়েছে, নেপালের পশ্চিমভাগেই ভূমিকম্পগুলি অনুভূত হয়েছে। গতকাল মোট তিনবার কম্পন অনুভূত হয়। এরমধ্যে দুটি ভূমিকম্প ও একটি আফটার শক ছিল। রাত ৯ টা ৭ মিনিট নাগাদ প্রথম ভূমিকম্প অনুভূত হয়। সেই সময় ভূমিকম্পের তীব্রতা ছিল ৫.৭। এরপরে ফের ৯টা ৫৬ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয়। এইসময় কম্পনের মাত্রা ছিল ৪.১। তবে সবথেকে বেশি শক্তিশালী ছিল তৃতীয় ভূমিকম্পটিই। রিখটার স্কেলে ৬.৬ মাত্রার ভূমিকম্প হয় রাত ২টো ১২ মিনিট নাগাদ।

ভূমিকম্পের জেরে এখনও অবধি ৬ জনের মৃত্যু হয়েছে। নেপালের দোতি জেলায় তিনজনের মৃত্য়ুর খবর পাওয়া গিয়েছে। একটি বাড়ি ভেঙে পড়েই তিনজনের মৃত্যু হয়। দোতি জেলার পূর্বিচৌকি গ্রাম পরিষদের চেয়ারম্যান রামপ্রসাদ উপাধ্যায় বলেন, “রাত ২.১২ মিনিট নাগাদ তৃতীয় ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৬। এই ভূমিকম্পের জেরে গৌরাগাঁওয়ে একটি বাড়ি ভেঙে পড়ে তিনজনের মৃত্যু হয়েছে।”

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তথ্য অনুযায়ী,ভূমিকম্পের উৎসস্থল নেপালের মণিপুরে। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল। নেপাল প্রশাসনের তরফে এখনও ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনও তথ্য জানানো হয়নি। তবে বেশ কিছু অংশে, বিশেষ করে নেপালের পশ্চিমভাগে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলেই মনে করা হচ্ছে।

এর আগে গত ১৯ অক্টোবরও ভূমিকম্প হয়েছিল নেপালে। সেই সময় ৫.১ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছিল নেপালের রাজধানী কাঠমাণ্ডু। রাত প্রায় তিনটে নাগাদ ভূমিকম্প হয়েছিল। কাঠমাণ্ডু থেকে ৫৩ কিলোমিটার পূর্বে, ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎসস্থল। তার আগে ৩১ জুলাইও ভূমিকম্প হয় নেপালে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬।