Job Cut: এবার পালা Microsoft-র, একসঙ্গে ১৮০০ কর্মী ছাঁটাই! আগামিদিনে সুরক্ষিত থাকবে তো আপনার চাকরি?

Job Cut: জানা গিয়েছে, মাইক্রোসফট সংস্থার তরফে একসঙ্গে প্রায় ১৮০০ কর্মীকে ছাঁটাই করা হয়েছে। তবে ১ লক্ষ ৮০ হাজার কর্মীর এই বিশাল বড় সংস্থায় ১ শতাংশেরও কম কর্মী ছাঁটাই হওয়ায়, সংস্থার উপরে এর বিশেষ প্রভাব পড়বে না বলেই জানানো হয়েছে।

Job Cut: এবার পালা Microsoft-র, একসঙ্গে ১৮০০ কর্মী ছাঁটাই! আগামিদিনে সুরক্ষিত থাকবে তো আপনার চাকরি?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2022 | 8:30 AM

ক্যালিফোর্নিয়া: করোনার ধাক্কা কাটিয়ে সবে হাল ফিরতে শুরু করেছিল চাকরির বাজারগুলিতে, ফের একবার তা বড় ধাক্কা খেতে চলেছে। একের পর এক সংস্থায় শুরু হয়েছে কর্মী ছাঁটাই। একাধিক স্টার্টআপ ও প্রযুক্তিভিত্তিক সংস্থার কর্মী ছাঁটাইয়ের পর এবার মাইক্রোসফট সংস্থার তরফেও কর্মী ছাঁটাই শুরু হল। জানা গিয়েছে, ৩০ জুন সংস্থার অর্থবর্ষের হিসাব শেষ হয়েছে। এরপরই কর্মী ছাটাই শুরু হয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে, বিজনেস গ্রুপ ও সেখানের কর্মীদের ভূমিকাকে নতুন করে সাজানো হচ্ছে। সেই কারণেই কর্মী ছাঁটাই করা হচ্ছে। তবে চিন্তার কারণ নেই, শীঘ্রই আবার বিভিন্ন পদে কর্মী নিয়োগ করা হবে। গত বছরের তুলনায় অধিক সংখ্যক কর্মী নিয়েই চলতি অর্থবর্ষ শেষ করা হবে।

জানা গিয়েছে, মাইক্রোসফট সংস্থার তরফে একসঙ্গে প্রায় ১৮০০ কর্মীকে ছাঁটাই করা হয়েছে। তবে ১ লক্ষ ৮০ হাজার কর্মীর এই বিশাল বড় সংস্থায় ১ শতাংশেরও কম কর্মী ছাঁটাই হওয়ায়, সংস্থার উপরে এর বিশেষ প্রভাব পড়বে না বলেই জানানো হয়েছে। সংস্থার তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, “আমরা খুব অল্প সংখ্যক কর্মী ছাঁটাই করেছি। বাকি সমস্ত সংস্থার মতোই আমরাও নিয়মিত আমাদের বাণিজ্যিক লক্ষ্য ও উদ্দেশ্য কী, তা পর্যালোচনা করি গ্রাহক ও সংস্থার অংশীদারদের সঙ্গে। আমরা আগামিদিনেও ব্যবসায় বিনিয়োগ জারি রাখব ও আগামী বছরগুলিতে কর্মীসংখ্যা উত্তরোত্তর বাড়াতে থাকব।”

উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলিতে ৪ জুলাই (আমেরিকার স্বাধীনতা দিবস) -র ছুটির পরই, নতুন অর্থবর্ষে একাধিক পরিবর্তনের অংশ হিসাবেই কর্মী ছাঁটাইয়ের ঘোষণাও করা হত। করোনা সংক্রমণের কারণে বিগত দুই বছরে বিভিন্ন ব্যবসা-বাণিজ্যে যে চরম ক্ষতি হয়েছে, তার কারণে আর্থিক মন্দার মুখে পড়েছে বিশ্বের অন্যতম ধনী দেশ। সম্প্রতিই ইলন মাস্ক থেকে শুরু করে বিল গেটস- সকলেই আসন্ন আর্থিক মন্দা নিয়ে সতর্ক করেছিলেন। এবার সতর্কবার্তাই সত্যি প্রমাণ হচ্ছে একের পর এক সংস্থায় কর্মী ছাঁটাইয়ের মাধ্যমে।