অক্সফোর্ডে কাজ হয়নি, দক্ষিণ আফ্রিকা স্ট্রেনের জন্য পৃথক ভ্যাকসিন মডার্নার

ব্রিটেনের (UK) করোনা (COVID) স্ট্রেনের বিরুদ্ধে কার্যকরী হলেও দক্ষিণ আফ্রিকার (South Africa) করোনা স্ট্রেনের বিরুদ্ধে অপেক্ষাকৃত কম কার্যকরী অক্সফোর্ডের ভ্যাকসিন।

অক্সফোর্ডে কাজ হয়নি, দক্ষিণ আফ্রিকা স্ট্রেনের জন্য পৃথক ভ্যাকসিন মডার্নার
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 25, 2021 | 4:01 PM

ওয়াশিংটন: দেশে কিছুটা হলেও শ্লথ করোনা (COVID) সংক্রমণের গতি। কিন্তু মাথাচাড়া দিয়ে উঠছে নয়া স্ট্রেন। নীতি আয়োগ সদস্য ভিকে পাল জানিয়েছেন, দেশে হদিশ মিলেছে করোনা ৫টি নতুন স্ট্রেনের। যার মধ্যে ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও ব্রিটেনের স্ট্রেন ছাড়াও রয়েছে আরও ২টি নতুন স্ট্রেন। দেশে এখন অনুমোদিত প্রতিষেধকের সংখ্যা ২। কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের মাধ্যমে দেশে জোর কদমে চলছে করোনা টিকাকরণ। তবে ব্রিটেনের করোনা স্ট্রেনের বিরুদ্ধে কার্যকরী হলেও দক্ষিণ আফ্রিকার করোনা স্ট্রেনের বিরুদ্ধে অপেক্ষাকৃত কম কার্যকরী অক্সফোর্ডের ভ্যাকসিন। ট্রায়ালের তথ্য প্রকাশ করে এ কথাই জানিয়েছিল অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা। এ বার সেই দক্ষিণ আফ্রিকার স্ট্রেনের বিরুদ্ধেই নির্দিষ্ট করোনা প্রতিষেধক তৈরি করল মডার্না।

ইতিমধ্যেই সেই ভ্যাকসিন পরীক্ষার জন্য ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ সায়েন্সে পৌঁছে দিয়েছে ভ্যাকসিন নির্মাতা সংস্থা মডার্না। সংস্থার সিইও স্টিফেন বেনসেল জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকার করোনা স্ট্রেনের বিরুদ্ধে ভ্যাকসিন তৈরি হয়ে গিয়েছে। পরীক্ষার জন্য তা এনআইএইচেও পৌঁছেছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, করোনার দক্ষিণ আফ্রিকার স্ট্রেন অত্যন্ত মারাত্মক। যা শরীরে করোনার অ্যান্টিবডি থাকলেও প্রভাব ফেলতে পারে। যার ফলে কেউ করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়ে উঠলেও ফের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়।

করোনার বিভিন্ন স্ট্রেনের বিরুদ্ধে আগেই কার্যকরী প্রমাণিত হয়েছে মডার্নার এমআরএনএ-১২৭৩ ভ্যাকসিন। তারপর শুধুমাত্র দক্ষিণ আফ্রিকার স্ট্রেনের জন্য নির্দিষ্ট এমআরএনএ-১২৭৩.৩৫১ তৈরি করেছে মডার্না। আমেরিকার এই ভ্যাকসিন সংস্থা আগেই জানিয়েছে, ২০২২ সালের মধ্যে ১৪০ কোটি করোনা প্রতিষেধক তৈরির জন্য কাজ করছে তারা। এ পর্যন্ত আমেরিকা ও ব্রিটেনে মোট সাড়ে ১১ কোটি করোনা প্রতিষেধক পাঠিয়েছে মডার্না।

আরও পড়ুন: ৫ বছর সংসার করার জন্য প্রাক্তন স্ত্রীকে দিতে হবে সাড়ে ৫ লক্ষ টাকা, নির্দেশ আদালতের