Monkeypox Outbreak: বিশ্বে ছড়াচ্ছে মাঙ্কি পক্স সংক্রমণ, করোনার মতোই হতে পারে ভয়াবহ

Monkeypox Outbreak: মাঙ্কিপক্স, স্মল পক্স পরিবারভূক্ত ভাইরাস। শুধু এর লক্ষণ সামান্য হয়। এই ভাইরাসের সংক্রমণেও শরীরে স্মলপক্সের মতোই গোটা বেরোয়। এটা চামড়া থেকে চামড়ায় ছড়িয়ে পরে। এছাড়াও এটা জামাকাপড়ের পর্যন্ত ছড়িয়ে পরে। এই ভাইরাসে সংক্রমিত মানুষের শরীরে ফুসকুড়িও হয়।

Monkeypox Outbreak: বিশ্বে ছড়াচ্ছে মাঙ্কি পক্স সংক্রমণ, করোনার মতোই হতে পারে ভয়াবহ
নাইজেরিয়া থেকে আসা এক মার্কিন নাগরিকের শরীরে পাওয়া গেল মাঙ্কি ভাইরাস
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2021 | 7:03 PM

বিশ্বে কেউই কখনও ভাবেনি যে করোনার মতো কোনও মহামারী ছড়াবে। এই মহামারী মানুষেক জীবন ছারখার করে দিয়েছে। একজনের থেকে আরেকজনের মধ্যে ছড়িয়ে পড়ে এই ভাইরাস প্রায় দেশের প্রতিটি কোণে ছড়িয়ে পড়েছে। অবস্থা এমন হয় যে, এই ভাইরাসকে আটকাতে প্রায় সারা বিশ্বে লকডাউন করতে হয়। বহু দেশ শবের স্তুপে পরিবর্তিত হওয়ার পর এর টিকা সামনে এসেছে। যখন মানুষের মধ্যে আশা তৈরি হয়েছে যে এখন করোনা থেকে স্বস্তি পাওয়া যেতে পারে ঠিক সেই সময় মাঙ্কি ভাইরাস সংক্রমণের নিশ্চিত খবর সামনে এসেছে।

সম্প্রতিই মার্কিন যুক্তরাষ্ট্রে মাঙ্কি পক্স ভাইরাসে মামলা (Confirm Case Of Monkeypox) নিশ্চিত হয়েছে। এই ভাইরাস মার্কিন দেশে আফ্রিকা থেকে এসেছে। বলা হচ্ছে যে, নাইজেরিয়া থেকে আসা এক আমেরিকানের শরীরে এই ভাইরাস সংক্রমণ পাওয়া গিয়েছে। এর ফলে মাঙ্কি ভাইরাসের সংক্রমণের বিপদ বেড়ে গিয়েছে। আমেরিকান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন আর মেরিল্যান্ড ডিপার্টমেন্ট অব হেলথ নিজেদের বয়ানে জানিয়েছে, ওই রোগীর মধ্যে মাঙ্কি ভাইরাসের সামান্য লক্ষণ দেখতে পাওয়া গিয়েছে।

ওই রোগীকে হাসপাতালের পরিবর্তে বাড়িতেই আইসোলেট করা হয়েছে। আধিকারীকরা এখনও সাধারণ মানুষের জন্য কোনও ধরণের হুঁশিয়ারি জারি করেনি। পাবলিক হেলথের ডেপুটি সেক্রেটারি ডাক্তার জিনলেনে বলেছেন, এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। কিন্তু সমস্ত সাবধানতা অবলম্বন করা হচ্ছে। সেই সঙ্গে সেই সমস্ত ব্যক্তির উপর নজর রাখা হচ্ছে যারা ওই রোগীর সংস্পর্শে এসেছিলেন। যাতে জানা যায় এই সংক্রম আর কোথাও ছড়ায়নি।

প্রসঙ্গত মাঙ্কি পক্স, স্মল পক্স পরিবারভূক্ত ভাইরাস। শুধু এর লক্ষণ সামান্য হয়। এই ভাইরাসের সংক্রমণেও শরীরে স্মল পক্সের মতোই গোটা বেরোয়। এটা চামড়া থেকে চামড়ায় ছড়িয়ে পরে। এছাড়াও এটা জামাকাপড়ের পর্যন্ত ছড়িয়ে পরে। এই ভাইরাসে সংক্রমিত মানুষের শরীরে ফুসকুড়িও হয়।

এই সংক্রমণ দু থেকে চার সপ্তাহ পর্যন্ত থাকে। কিন্তু যদি কেউ এই ভাইসারে সংক্রমিত হয়, তো তার শরীরে এর প্রভাব ২১ দিন পর দেখা যায়। এখনও পর্যন্ত আফ্রিকার বাইরে এই ভাইরাসের মামলা না এর সমানই দেখতে পাওয়া গিয়েছে। যদিও এখনও পর্যন্ত এই ভাইরাস পশুদের থেকে মানুষের মধ্যে ছড়াত, কিন্তু এখন এই ভাইরাস মানুষের থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে শুরু করেছে। হু (World Health Organization)-এর অনুযায়ী, নাইজেরিয়ায় ২০১৯ এ এই ভাইরাস ছড়িয়েছিল, কিন্তু এরপর এর গতি শ্লথ হয়ে গিয়েছিল। এখন আবারও এই ভাইরাসের মামলা দেখতে পাওয়া শুরু হয়েছে।

আরও পড়ুন: Rezang la War Memorial: ইন্দো চিন যুদ্ধের নায়কদের স্মরণ, রেজাং লা ওয়ার মেমোরিয়াল উদ্বোধন করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং