Mysterious Liver Disease in Children: হঠাৎ পেটে জ্বালা, কারোর আবার ধরা পড়ছে হেপাটাইটিস! শতাধিক শিশুর অসুস্থতা ঘিরেই দানা বাঁধছে রহস্য

Mysterious Liver Disease in Children: স্বাস্থ্য দফতরের আধিকারিকদের কাছে এই রোগের কোনও সঠিক উত্তর না থাকলেও, তাদের সন্দেহ শীতকালীন কোনও ভাইরাসের কারণেই এই রোগ দেখা দিয়েছে।

Mysterious Liver Disease in Children: হঠাৎ পেটে জ্বালা, কারোর আবার ধরা পড়ছে হেপাটাইটিস! শতাধিক শিশুর অসুস্থতা ঘিরেই দানা বাঁধছে রহস্য
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 16, 2022 | 1:12 PM

লন্ডন: সুস্থ-স্বাভাবিকভাবেই দিন কাটছিল, হঠাৎ একদিন তীব্র পেটে ব্যাথা ও জ্বালা শুরু হল খুদে সদস্যের। একজন নয়, এভাবেই আশেপাশের প্রায় কয়েকশো শিশু অসুস্থ হয়ে পড়ছে হঠাৎ। পরীক্ষায় দেখা যাচ্ছে অধিকাংশ শিশুই রহস্যজনকভাবে আক্রান্ত হচ্ছে লিভার বা যকৃতের নানা রোগে। ব্রিটেন ও ইউরোপের একাধিক দেশেই শিশুদের মধ্যে হঠাৎ যকৃতের নানা রোগের প্রাদুর্ভাব দেখা গিয়েছে। স্বাস্থ্য দফতরের আধিকারিকদের কাছে এই রোগের কোনও সঠিক উত্তর না থাকলেও, তাদের সন্দেহ শীতকালীন কোনও ভাইরাসের কারণেই এই রোগ দেখা দিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, বিগত কয়েক সপ্তাহে ব্রিটেনে কমপক্ষে ৭৪ জন শিশু হেপাটাইটিস বা যকৃতে প্রদাহ নিয়ে অসুস্থ হয়েছে। স্পেন ও আয়ারল্যান্ডেও একাধিক শিশুর মধ্যে একই উপসর্গ দেখা গিয়েছে। বিগত এক মাস ধরে বিশ্বের বিভিন্ন প্রান্তেই যকৃতের সমস্যায় ভোগা শিশুদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায়, আগামিদিনে আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

অন্যদিকে, আমেরিকার স্বাস্থ্য আধিকারিকরাও জানিয়েছেন আপাতত তাদের নজরে নয়জন শিশুর অসুস্থতার খবর মিলেছে, যাদের একই ধরনের উপসর্গ দেখা দিয়েছে। অসুস্থ শিশুরা প্রত্যেকেই আলাবামার বাসিন্দা, তবে অন্যান্য জায়গাতেও শিশুদের মধ্যে এই ধরনের অসুস্থতা বা উপসর্গ দেখা গিয়েছে কিনা, তা জানার চেষ্টা করা হচ্ছে।

আমেরিকায় মূলত ১ থেকে ৬ বছর বয়সী শিশুরাই যকৃতের নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছে। এদের মধ্যে দুটি শিশুর লিভার ট্রান্সপ্ল্যান্টের প্রয়োজন বলেও জানানো হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আধিকারিকরা জানিয়েছেন, ইউরোপেও শিশুদের মধ্যে একই ধরনের উপসর্গ দেখা দিয়েছে। তবে ইউরোপে শিশুদের বয়স কিছুটা বেশি।

গত মাসেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে প্রথম এই রোগ নজরে পড়ে।  স্কটল্যান্ডের ১০ জন শিশুর মধ্যে প্রথমে লিভারের সমস্যা দেখা যায়। প্রথমজন জানুয়ারি মাসে ও বাকি নয়জন মার্চ মাসে অসুস্থ হয়। পরে পরীক্ষা করে দেখা যায়, সকলেই হেপাটাইটিসে আক্রান্ত হয়েছে।

আরও পড়ুন: India-China Relation: ‘ভারতও জবাব দেবে যদি…’, নাম না করেই চিনকে কড়া বার্তা প্রতিরক্ষামন্ত্রীর