Narendra Modi at UN: রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনে বাংলায় রবি-স্মরণ নমোর

Modi recalls Rabindranath Tagore: 'শুভ কর্মপথে ধর নির্ভয় গান। সব দুর্বল সংশয় হোক অবসান।' স্পষ্ট বাংলায় বললেন নরেন্দ্র মোদী।

Narendra Modi at UN: রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনে বাংলায় রবি-স্মরণ নমোর
রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনে রবীন্দ্রনাথের কবিতার অংশ তুলে ধরলেন নমো

নিউ ইয়র্ক : ফের একবার স্বভাবসিদ্ধ ভঙ্গিতে কবিগুরুর স্মৃতিচারণা করতে দেখা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। রাষ্ট্রপুঞ্জের ৭৬ তম সাধারণ অধিবেশনে আজ রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার অংশ উদ্ধৃত করলেন প্রধানমন্ত্রী। নিজের ভাষণ শেষ করার সময় আজ রবীন্দ্রনাথের কবিতার অংশ তুলে ধরে তিনি বলেন, ‘শুভ কর্মপথে ধর নির্ভয় গান। সব দুর্বল সংশয় হোক অবসান।’

ঠিক তার আগেই আফগানিস্তান সঙ্কট থেকে শুরু করে করোনার উৎস সন্ধান এবং রাষ্ট্রপুঞ্জের পরিকাঠামোগত সংস্কারের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে কথা বলছিলেন প্রধানমন্ত্রী। বিশেষ করে করোনার উৎস খুঁজে বের করার ক্ষেত্রে রাষ্ট্রপুঞ্জের ভূমিকা নিয়ে আগেও প্রশ্ন উঠেছিল। আজ রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনে নিজের ভাষণে সেই বিষয় নিয়েই আবার সতর্ক করে দেন তিনি।

নিজের ভাষণ শেষে রবীন্দ্রনাথের কবিতার অংশ উদ্ধৃত করার আগে আফগানিস্তান ইস্যু নিয়ে কথা বলছিলেন প্রধানমন্ত্রী। আফগানিস্তান নিয়ে আগামী দিনে ভারতের দৃষ্টিভঙ্গি কী হবে, সেই সংক্রান্ত বিষয় নিয়েই কথা বলছিলেন তিনি।

প্রধানমন্ত্রী কার্যত আফগানিস্তান ইস্যুতে রাষ্ট্রপুঞ্জের ভূমিকা আরও বলিষ্ঠ করার ডাক দেন। বলেন, “আফগানিস্তানের মাটি সন্ত্রাসবাদের জন্য নয়। এই বিষয় নিয়ে আমাদের সতর্ক করতে হবে। কেউ নিজের স্বার্থের জন্য যেন আফগানিস্তানের মাটি ব্যবহার না করে।” একইসঙ্গে মোদী স্মরণ করিয়ে দেন, “এই সময়ে আফগানিস্তানের সাধারণ নাগরিক বিশেষ করে মহিলা ও সংখ্যালঘু সম্প্রদায়ের সাহায্য প্রয়োজন। রাষ্ট্রপুঞ্জকে এই নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।”

আর সেই প্রসঙ্গে কথা বলার সময় রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার অংশ তুলে ধরেন তিনি। প্রধানমন্ত্রী স্পষ্ট বাংলায় বলেন, “শুভ কর্মপথে ধর নির্ভয় গান, সব দুর্বল সংশয় হোক অবসান।” স্পষ্টতই বোঝা যাচ্ছে, আফগানিস্তান ইস্যুকেই ইঙ্গিত করে এই পংক্তিটি উদ্ধৃত করেছেন তিনি।

প্রধানমন্ত্রী এরপর রবীন্দ্রনাথের কবিতার পংক্তির ব্যাখাও দেন। বলেন, “নিজে যে শুভ কর্মপথে এগোচ্ছ, সেই পথে নির্ভীক হয়ে এগিয়ে যাও। সকল দুর্বলতা ও শঙ্কা দূর হোক।” একই সঙ্গে তিনি স্মরণ করিয়ে দেন, এটি রাষ্ট্রপুঞ্জের জন্য যতটা প্রাসঙ্গিক, অন্যান্য সদস্য দেশগুলির জন্যও একইরকম প্রাসঙ্গিক। এতে বিশ্ব শান্তি ও বন্ধুত্ব প্রতিষ্ঠিত হবে বলেও মনে করছেন প্রধানমন্ত্রী।

আফগানিস্তানের মাটিতে তালিবান একক কর্তৃত্ব স্থাপন করার পর থেকে গোটা বিষয়টি নিয়ে ধীরে চলো নীতি নিয়েই এগিয়েছিল  নয়া দিল্লি। প্রধানমন্ত্রী নিজেও এই প্রসঙ্গে কখনই অতিরিক্ত বাক্য ব্যয় করেননি। ফলে রাষ্ট্রপুঞ্জের মতো মঞ্চে আফগান ইস্যুতে মোদী কী অবস্থান নেন সে দিকেই নজর ছিল গোটা বিশ্বের। আজ একেবারে নিজস্ব ভঙ্গিমায় সেই রবীন্দ্রনাথের কবিতার অংশ উদ্ধৃত করে ভারতের অবস্থানও স্পষ্ট করে দিলেন নমো।

আরও পড়ুন : Narendra Modi at UN: ‘কেউ ব্যক্তিগত স্বার্থে যেন আফগানিস্তানের সুযোগ না নেয়’, নাম না করে পাকিস্তানকে তুলোধোনা নমোর

Click on your DTH Provider to Add TV9 Bangla