Narendra Modi in USA: ১৫৭ টি প্রাচীন ভারতীয় শিল্পকর্ম ও পুরাকীর্তি আমেরিকা থেকে ফিরিয়ে আনছেন মোদী

Narendra Modi: মোদীর মার্কিন সফরে তাঁর হাতে ১৫৭ টি শিল্পকর্ম ও পুরাকীর্তির নিদর্শন তুলে দিয়েছে আমেরিকা।

Narendra Modi in USA: ১৫৭ টি প্রাচীন ভারতীয় শিল্পকর্ম ও পুরাকীর্তি আমেরিকা থেকে ফিরিয়ে আনছেন মোদী
১৫৭ টি পুরাকীর্তি আমেরিকা থেকে দেশে ফিরিয়ে আনছেন নমো

নিউ ইয়র্ক : তিনদিনের মার্কিন সফর শেষে দিল্লির উদ্দেশে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদীর মার্কিন সফরে তাঁর হাতে ১৫৭ টি শিল্পকর্ম ও পুরাকীর্তির নিদর্শন তুলে দিয়েছে আমেরিকা। এই পুরাকীর্তিগুলি ভারতের হাতে তুলে দেওয়ার জন্য মার্কিন প্রশাসনকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আমেরিকার এই উদ্যোগের প্রশংসা করেছেন নমো। আগামী দিনে অবৈধ ব্যবসা, চুরি এবং সাংস্কৃতিক বস্তু পাচার বন্ধ করতে ভারত ও আমেরিকা একসঙ্গে কাজ করবে বলেও প্রতিশ্রুতিবদ্ধ হন প্রধানমন্ত্রী মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।

১৫৭ টি শিল্পকর্মের তালিকায় দশম শতাব্দীর বেলেপাথরের রেভান্তার দেড় মিটার বেস রিলিফ প্যানেল থেকে দ্বাদশ শতাব্দীর ৮.৫ সেন্টিমিটার লম্বা, সূক্ষ্ম ব্রোঞ্জ নটরাজ পর্যন্ত বিভিন্ন সামগ্রী রয়েছে। নিদর্শনগুলি মূলত একাদশ শতাব্দী থেকে চতুর্দশ শতাব্দী পর্যন্ত এবং কিছু ঐতিহাসিক পুরাকীর্তি ২০০০ খ্রীষ্টপূর্বাব্দ থেকে শুরু এর তামার নৃতাত্ত্বিক বস্তু বা দ্বিতীয় শতকের থেকে পোড়ামাটির ফুলদানি সবই রয়েছে।

এর মধ্যে প্রায় ৭১ টি রয়েছে বিভিন্ন সাংস্কৃতিক শিল্প নিদর্শন। আর বাকিগুলি বিভিন্ন মূর্তি। যেমন হিন্দু মূর্তি রয়েছে ৬০ টি। বৌদ্ধ মূর্তি রয়েছে ১৬ টি এবং জৈন মূর্তি রয়েছে ৯ টি। যে সামগ্রীগুলি প্রধানমন্ত্রী নিয়ে আসছেন, তার মধ্যে ধাতব, পাথর এবং পোড়ামাটি… সবই রয়েছে। ব্রোঞ্জের যে শিল্প নিদর্শনগুলি আনা হচ্ছে তার মধ্যে অধিকাংশ রয়েছে, লক্ষ্মী নারায়ণ, বুদ্ধ, বিষ্ণু, শিব পার্বতী এবং চব্বিশ জন জৈন তীর্থঙ্কর এবং এক প্রাচীন কঙ্কালমূর্তি, ব্রাহ্মী এবং নন্দিকেশার মূর্তি রয়েছে। এ ছাড়াও অন্যান্য নামহীন দেবতা এবং ঐশ্বরিক ব্যক্তিত্বের সুসজ্জিত মূর্তিও রয়েছে।

তিন মাথার ব্রহ্মা মূর্তি, সূর্যদেবের রথ, বিষ্ণু, শিব, দক্ষিণামূর্তি এবং গণেশের মূর্তিও রয়েছে। বৌদ্ধমূর্তিগুলির মধ্যে রয়েছে দাঁড়ানো বুদ্ধ, বোধিসত্ত্ব মজুশ্রী এবং তারা। এর পাশাপাশি ৫৬ টি পোড়ামাটির নিদর্শনও নিয়ে আসছেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, ভারত থেকেও খালি হাতে আমেরিকা সফরে যাননি নমো। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস (Kamala Harris) হোক, বা কোয়াড গোষ্ঠীর অন্তর্ভুক্ত দেশের প্রধানমন্ত্রী। সবার জন্যই সঙ্গে করে কিছু না কিছু উপহার নিয়ে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক সেরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কমলা জন্মসূত্রে আমেরিকার নিবাসী হলেও তাঁর পূর্ব পুরুষের নাড়ির যোগ ছিল ভারতের সঙ্গে। আর যে কারণে কমলাকে পূর্ব পুরুষের স্মৃতি বিজড়িত উপহার দিয়েছেন মোদী।

কমলা হ্য়ারিসের পিতামহ পিভি গোপালান ষাটের দশকে একাধিক উচ্চস্তরীয় পদে সরকারি আধিকারিক ছিলেন। গোপালানের নাম উল্লেখিত ১৯৫৬ সালের সরকারির বিজ্ঞপ্তির দু’টি প্রতিলিপি কাঠের ফ্রেমে বাঁধানো অবস্থায় কমলাকে উপহার দেন নমো। যা পেয়ে স্বাভাবিকভাবেই উচ্ছসিত হন কমলা। এর পাশাপাশি মার্কিন উপরাষ্ট্রপতি গোলাপি মিনাকারি দাবা খেলার সেট উপহার দেন তিনি। পৃথিবীর অন্যতম প্রাচীন শহর কাশী, যা এখন খোদ প্রধানমন্ত্রীর লোকসভা কেন্দ্র বারাণসী; সেখানকার বিখ্যাত হস্তশিল্প এই মিনাকারি।

আরও পড়ুন : Narendra Modi In USA: পিতামহের স্মৃতি থেকে হাতে তৈরি দাবা! কমলা-সহ কোয়াড নেতাদের অভিনব গিফট নমোর

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla