Narendra Modi at UN: সন্ত্রাসবাদ নিয়ে কড়া বার্তা থেকে গণতন্ত্র রক্ষা, নমোর কী কী কথা মন জিতল বিশ্ববাসীর?

Highlights of PM Narendra Modi's Speech at UN: আফগানিস্তান প্রসঙ্গে পাকিস্তানের নাম না করেই প্রধানমন্ত্রী বলেন, “যেই দেশ সন্ত্রাসবাদকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করছে, তাদের বুঝতে হবে যে সন্ত্রাসবাদ তাদের জন্যও একইভাবে বিপজ্জনক।"

Narendra Modi at UN: সন্ত্রাসবাদ নিয়ে কড়া বার্তা থেকে গণতন্ত্র রক্ষা, নমোর কী কী কথা মন জিতল বিশ্ববাসীর?
বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2021 | 6:43 AM

ওয়াশিংটন: কেমন হবে তাঁর ভাষণ, সে দিকেই তাকিয়ে ছিল গোটা বিশ্ব। শনিবারই রাষ্ট্রপুঞ্জ(United Nations)-র ৭৬ তম সাধারণ অধিবেশনে বক্তব্য রেখেছেন প্রধানমন্ত্রী, আর সেই বক্তব্যেই এমন কিছু কথা উঠে এসেছে, যা সকলের চর্চাবস্তু হয়ে উঠেছে।

করোনা (COVID-19) সংক্রমণ বদলে দিয়েছে গোটা বিশ্বের চিত্রই। এই কঠিন পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশের পাশে দাঁড়িয়েছে ভারত। বর্তমানে বিশ্বের সবথেকে বড় টিকা উৎপাদনকারী দেশ ভারত (India)। মাঝে করোনা পরিস্থিতির কারণে বিদেশে টিকা রফতানি ও অনুদান বন্ধ থাকলেও, অক্টোবর মাস মাস থেকে তা পুনরায় শুরু করা হচ্ছে। রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনেও তাই করোনা প্রসঙ্গ তুলে আনলেন তিনি। বিশ্বজুড়ে সংক্রমণে মৃতদের প্রতি শ্রদ্ধা জানালেন।

রাষ্ট্রপুঞ্জের সদস্য দেশগুলিকে ভারতে করোনা টিকা তৈরির আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বলেন, “আমি রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনকে জানাতে চাই যে ভারত বিশ্বের প্রথম ডিএনএ ভিত্তিক টিকা তৈরি করেছে। এটি ১২ বছরের বেশি বয়সি যে কাউকে দেওয়া যেতে পারে। একটি এম-আরএনএ ভিত্তিক টিকাও তৈরির কাজ চলছে। ভারতীয় বিজ্ঞানীরাও একটি নাসাল স্প্রেও তৈরি করছেন করোনার প্রতিষেধক হিসেবে।” প্রধানমন্ত্রী এই কথা বলতেই, চারিদিক থেকে করতালি ভেসে আসে।

উন্নয়ন প্রসঙ্গেও তিনি বলেন, “উন্নয়ন সর্বব্যাপী এবং সবার জন্য হওয়া উচিত। উন্নয়নকেই অগ্রাধিকার দিতে হবে আমাদের। যখন ভারতের উন্নতি হয়, তখন সারা বিশ্বেরও উন্নতি হয়। ভারতে রূপান্তর এলে, গোটা বিশ্বেও সেই পরিবর্তনের ছাপ দেখা যায়। ”

বর্তমান পরিস্থিতিতে সন্ত্রাসবাদ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই বিষয়টি একাধিক আলোচনায় উঠে এলেও শনিবার রাষ্ট্রপুঞ্জের সভাতেও প্রধানমন্ত্রী এই প্রসঙ্গে কথা বলেন। তিনি বলেন, “গোটা বিশ্ব জুড়েই কট্টরপন্থী চিন্তাভাবনা ও উগ্রপন্থা বৃদ্ধি পাচ্ছে। এই পরিস্থিতিতে গোটা বিশ্বকে বিজ্ঞান ভিত্তিক, যুক্তিবাদী ও প্রগতিশীল চিন্তাভাবনাকে উন্নয়নের ভিত হিসাবে গড়ে তুলতে হবে।”

আফগানিস্তান প্রসঙ্গে পাকিস্তানের নাম না করেই প্রধানমন্ত্রী বলেন, “যেই দেশ সন্ত্রাসবাদকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করছে, তাদের বুঝতে হবে যে সন্ত্রাসবাদ তাদের জন্যও একইভাবে বিপজ্জনক। আফগানিস্তানের মাটির ব্যবহার যেন সন্ত্রাসবাদ ছড়ানো, এবং জঙ্গি হামলার জন্য ব্যবহার না করা হয়। এটা সুনিশ্চিত করতে হবে আমাদের। কোনও দেশ যাতে নিজের স্বার্থে আফগানিস্তানের স্পর্শকাতর পরিস্থিতিকে ব্যবহার না করে, সেই নিয়ে সতর্কতাও অবলম্বন করা আবশ্যক। কোনও দেশ যেন ব্যক্তিগত স্বার্থে এই পরিস্থিতিকে নিজের ফায়দার জন্য ব্যবহার না করে।”

এছাড়াও জলবায়ু পরিবর্তন, টিকাকরণ, দারিদ্র্য দূরীকরণ, মহিলা ক্ষমতায়ন ও সন্ত্রাস বিরোধিতার মতো বিষয়ে গুরুত্বপূর্ণ বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: Narendra Modi in USA: ১৫৭ টি প্রাচীন ভারতীয় শিল্পকর্ম ও পুরাকীর্তি আমেরিকা থেকে ফিরিয়ে আনছেন মোদী