ব্যাপক ভাইরাল নাসার তোলা লাল গ্রহের নীল ছবি

২০ বছর আগে নাসা (NASA) মহাকাশে পাঠিয়েছিল ওডিসি অর্বিটর। সেই ওডিসি এখনও কাজ করছে।

ব্যাপক ভাইরাল নাসার তোলা লাল গ্রহের নীল ছবি
লাল গ্রহের নীল ছবি
Follow Us:
| Updated on: Apr 11, 2021 | 5:23 PM

ওয়াশিংটন: মঙ্গলে (Mars) কি প্রাণ আছে? সেই গবেষণা তো জোর গতিতে চলছে। তার জন্য মঙ্গলের দিকে ফোকাস করে একাধিক ক্যমেরা বসিয়েছে বিভিন্ন দেশের মহাকাশ গবেষণা কেন্দ্র। সেরকমই নাসার ক্যামেরায় ধরা পড়ল একটি নীল ছবি। যা রীতিমতো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। নাসার (NASA) তরফে ছবিটি প্রকাশ করে লেখা হয়েছে ‘ব্লু ডোনস অন দ্য রেড প্ল্যানেট।’ অর্থাৎ লাল গ্রহের নীল ঢিপি।

লাল গ্রহের ছবি নীল কেন?

মঙ্গল গ্রহের এই ছবি একটি বিশেষ ক্যামেরা দিয়ে তুলেছে নাসা। ২০ বছর আগে নাসা মহাকাশে পাঠিয়েছিল ওডিসি অর্বিটর। সেই ওডিসি এখনও কাজ করছে। তারই তোলা ছবি এটি। মঙ্গল গ্রহে জল ও বরফ কতটা আছে, তা নিয়েই কাজ করছে ওডিসি। ২০ বছর ধরে সেই তথ্য বিজ্ঞানীদের বিভিন্ন কাজে সাহায্য করেছে। ওডিসির অর্বিটর থেকে তোলা এই বিশেষ ছবিতে নীল ছাড়াও অন্যান্য রঙ রয়েছে। সেই রঙগুলিকে মঙ্গল গ্রহের বিভিন্ন অঞ্চলের তাপাত্রাকে নির্দেশ করছে। এই বিশেষ ধরনের ক্যামেরার ছবি হওয়ার কারণে লালগ্রহকে নীল দেখিয়েছে তার তাপমাত্রার ভিত্তিতে।

২০ বছর ধরে নাসার তাপমাত্রা মাপছে ওডিসি

২০০১ সালে উৎক্ষেপিত হয়েছিল ওডিসি। তারপর থেকে দু’দশক ধরে মঙ্গলের তাপমাত্রা মাপছে এই মহাকাশযান। কোনও গ্রহের মাটি, পরিবেশ সম্পর্কে ধারণা পেতে হলে তাপমাত্রা একটি গুরুত্বপূর্ণ নির্দেশক। সেই কাজই করছে ওডিসি।

প্রসঙ্গত, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার পারসিভের‍্যান্স রোভার লাল গ্রহে সফল অবতরণ করেছে একমাস আগে। মঙ্গলে প্রাণের হদিস পেতে এই অত্যাধুনিক স্বয়ংক্রিয় যানটি গবেষণা চালিয়ে যাচ্ছে। পৃথিবীর বুকে পাঠিয়েছে অজানা তথ্যসমৃদ্ধ কয়েকটি ছবিও। এবার যে ছবি বিজ্ঞানীদের হাতে এসেছে তা রোমাঞ্চকর তো বটেই, বিরলও। পারসিভের‍্যান্সের নয়া সঙ্গী ইনজেনুইটি হেলিকপ্টারকে নিয়ে সেলফির একটি ছবিও প্রকাশ করেছে নাসা।

আরও পড়ুন: লাল গ্রহে সেলফিতে মজেছে নাসার মঙ্গলযান! সঙ্গী কে?