ভ্যাকসিনকে ফাঁকি দিচ্ছে করোনাভাইরাস, মারাত্মক দাবি সমীক্ষায়

ভারতেও হানা দিয়েছে করোনার দক্ষিণ আফ্রিকার স্ট্রেন। যদিও দেশে বাড়তি সংক্রমণ এই স্ট্রেনের ফলে কি না তা এখনও জানা যায়নি।

ভ্যাকসিনকে ফাঁকি দিচ্ছে করোনাভাইরাস, মারাত্মক দাবি সমীক্ষায়
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 11, 2021 | 12:41 PM

জেরুজালেম: বছর ঘুরে মার্চ পেরিয়ে এপ্রিল। ফের মারণ রূপ নিয়েছে করোনাভাইরাস (COVID)। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৫২ হাজার ৮৭৯ জন। গত বছরের একের পর এক রেকর্ড ভাঙছে করোনা। এই পরিস্থিতিতে সোনালি রেখার মতো আশা জোগাচ্ছে ভ্যাকসিন। কিন্তু সমীক্ষায় উঠে আসছে যে তথ্য তাতে সেখানেও চিন্তা। ভ্যাকসিনকে ফাঁকি দিয়ে বেরিয়ে যাচ্ছে ভাইরাস। ইজরায়েলের একটি সমীক্ষায় দেখা গিয়েছে দক্ষিণ আফ্রিকার স্ট্রেনকে রুখতে পারছে না ফাইজ়ার ও বায়োএনটেকের ভ্যাকসিন।

ইজরায়েলে ৪০০ জনের ওপর একটি সমীক্ষায় দেখা গিয়েছে ভ্যাকসিনের এক বা দু’টি ডোজ় নেওয়ার পরেও দক্ষিণ আফ্রিকার করোনা স্ট্রেন কামড় বসাতে পারছে। তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের আদি স্টের্নের দাবি, সমীক্ষায় দেখা গিয়েছে ভ্যাকসিনের দু’টি ডোজ়ের পরেও দক্ষিণ আফ্রিকার স্ট্রেনে আক্রান্ত হচ্ছেন অনেকে। যেখান থেকে বলা যায়, দক্ষিণ আফ্রিকার স্ট্রেন রুখতে ভ্যাকসিন কম কার্যকরী হচ্ছে। তবে গবেষকরা এ-ও জানিয়েছেন, এ ক্ষেত্রে সব কয়েকটি ভ্যাকসিনের ওপর ট্রায়াল হয়নি। তাই সব ভ্যাকসিন এই স্ট্রেন রুখতে কতটা কার্যকরী তা এই সমীক্ষা থেকে বলা যাবে না।

প্রসঙ্গত, ভারতেও হানা দিয়েছে করোনার দক্ষিণ আফ্রিকার স্ট্রেন। যদিও দেশে বাড়তি সংক্রমণ এই স্ট্রেনের ফলে কি না তা এখনও জানা যায়নি। যদিও দেশেও অনুমোদিত ভ্যাকসিনের দু’টি ডোজ় নিয়ে করোনা আক্রান্ত হওয়ার কথা জানা গিয়েছে। রাজ্যেই টিকার দু’টি ডোজ় নিয়ে করোনা আক্রান্ত হয়েছেন স্বাস্থ্য আধিকারিক। তাই ইজরায়েলের এই সমীক্ষা নিঃসন্দেহে চিন্তা বাড়াল। উল্লেখ্য, বিশেষজ্ঞরা আগেই জানিয়েছেন, কোনও ভ্যাকসিনই ভাইরাসের বিরুদ্ধে ১০০ শতাংশ প্রতিরোধ গড়ে তুলতে পারে না। তবে ভাইরাসের কবল থেকে বাঁচতে হলে ভ্যাকসিন নেওয়া অত্যন্ত জরুরি। দেশে ‘টিকা উৎসবের’ মাধ্যমে ভ্যাকসিন দেওয়ার কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যা ১১ এপ্রিল থেকে শুরু হয়েছে।

আরও পড়ুন: ৪ এপ্রিল থেকে পূর্ণ লকডাউনের কথা ভাবছে বাংলাদেশ