Nawaz Sharif: নতুন পাক প্রধানমন্ত্রী শপথ নিতেই দেশে ফিরবেন প্রাক্তন? দাদাকে পাসপোর্ট দিল ভাইয়ের সরকার

Pakistan: পাকিস্তানের সংবাদমাধ্যম জানিয়েছে 'জরুরি ভিত্তিতে' নওয়াজ়ের জন্য 'সাধারণ' পাসপোর্ট ইস্যু করা হয়েছে। গত সপ্তাহেই পাকিস্তান মুসলিম লিগ নওয়াজ় প্রধান নওয়াজ় শরিফের সঙ্গে লন্ডনে দেখা করেন পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জ়ারদারি।

Nawaz Sharif: নতুন পাক প্রধানমন্ত্রী শপথ নিতেই দেশে ফিরবেন প্রাক্তন? দাদাকে পাসপোর্ট দিল ভাইয়ের সরকার
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 26, 2022 | 12:21 PM

ইসলামাবাদ: দীর্ঘ রাজনৈতিক টালবাহানার পর প্রধানমন্ত্রীর গদি থেকে ক্ষমতাচ্যুত হয়েছেন বিশ্বকাপ জয়ী পাকিস্তান (Pakistan) ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক ইমরান খান (Imran Khan)। পাক জাতীয় সংসদের বিরোধীরা সম্মিলিতভাবে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছিল। ইমরান ক্ষমতাচ্যুত হতেই প্রত্যাশিতভাবেই প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ় শরিফের (Nawaz Sharif) ছোট ভাই শাহবাজ় শরিফ (Shehbaz Sharif)। ভাই প্রধানমন্ত্রী হয়েছেন, কিন্তু দাদার পাশে দাঁড়াবেন না, এমনটা কি হয়? তিন বারের পাক প্রধানমন্ত্রী নওয়াজ় শরিফকে দেশ ছাড়তে হয়েছিল। এবার নওয়াজ়ের দেশের ফিরে আসার বন্দোবস্ত করল শাহবাজ়ের সরকার। সোমবার পাকিস্তানের একাধিক সংবাদ মাধ্যমে প্রকাশিত রিপোর্টে থেকে জানা গিয়েছে, দেশে ফিরে আসার জন্য নওয়াজ় শরিফকে নতুন পাসপোর্ট ইস্যু করা হয়েছে। এই মুহূর্তে নওয়াজ় চিকিৎসার জন্য লন্ডনে রয়েছেন। ৭২ বছর বয়সী তিন বারের প্রধানমন্ত্রী নওয়াজ়ের বিরুদ্ধে ইমরান খানের সরকার দুর্নীতির অনেকগুলি অভিযোগ এনেছিল। ২০১৯ সালের নভেম্বর মাসে লাহোর আদালত চিকিৎসার কারণে তাঁকে ৪ সপ্তাহ লন্ডনে যাওয়ার অনুমতি দিয়েছিল।

পাকিস্তানের সংবাদমাধ্যম জানিয়েছে ‘জরুরি ভিত্তিতে’ নওয়াজ়ের জন্য ‘সাধারণ’ পাসপোর্ট ইস্যু করা হয়েছে। গত সপ্তাহেই পাকিস্তান মুসলিম লিগ নওয়াজ় প্রধান নওয়াজ় শরিফের সঙ্গে লন্ডনে দেখা করেন পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জ়ারদারি। সেখানে দুই শীর্ষ রাজনৈতিক নেতার মধ্যে পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। দেশের স্বার্থে একসঙ্গে কাজ করার বিষয়েও তারা সহমত হয়েছেন বলেই জানা গিয়েছে। এই দুটি রাজনৈতিক দলই পাকিস্তানের ক্ষমতায় ছিল। ৭৫ বছরের ইতিহাসে অর্ধেক সময়ই এই দেশে পাকিস্তানি সেনার সামরিক শাসন চলেছে। ২০১৯ সালে লন্ডনে যাওয়ার আগে লাহোর হাইকোর্টকে নওয়াজ় জানিয়েছিলেন, চিকিৎসকরা তাঁকে সুস্থ ঘোষণা করলেই তিনি দেশে ফিরে আসবেন। আল-আজিজিয়া মিলস দুর্নীতি মামলায় তাঁকে ৭ বছরের সাজা শোনাল হয়েছিল। লাহোরের কড়া নিরাপত্তা বেষ্টিত কোট লাখপত জেলে তিনি বন্দি ছিলেন। পরে তাঁকে জামিন দেয় আদালত। নওয়াজ় কবে দেশে ফিরে আসেন, সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন Elon Musk Buys Twitter: মোটা টাকায় টুইটার কিনে নিচ্ছেন এলন মাস্ক! টেসলা কর্ণধারের পকেট থেকে কত খসল?