Hazim Bangwar: ‘মহিলা বা রূপান্তরকামী নই, আমি খাঁটি পুরুষ’, কেন বলতে হল করাচির সহকারী কমিশনারকে?

Karachi commissioner Hazim Bangwar: বিবৃতি দিয়ে নিজের পৌরুষত্ব দাবি করতে হল পাকিস্তানের করাচি শহরের পুলিশের নয়া সহকারী কমিশনার হাজিম বঙ্গওয়ারকে। কিন্ত কেন?

Hazim Bangwar: 'মহিলা বা রূপান্তরকামী নই, আমি খাঁটি পুরুষ', কেন বলতে হল করাচির সহকারী কমিশনারকে?
প্রশ্ন তোলা হয়েছে হাজিম বঙ্গওয়ালের নিয়োগ নিয়েও
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 10:10 AM

করাচি: “আমি রূপান্তরকামীও নই, মহিলাও নই। আমি একজন খাঁটি পুরুষ।” এভাবেই বিবৃতি দিয়ে নিজের পৌরুষত্ব দাবি করতে হল পাকিস্তানের করাচি শহরের পুলিশের নয়া সহকারী কমিশনার হাজিম বঙ্গওয়ারকে। কিন্ত কেন? সাধারণভাবে মনে করা হয়, আমলারা সকলে খুব গুরুগম্ভীর প্রকৃতির হন। কিন্তু, এই ধারণা প্রতি মুহূর্তে ভাঙছেন ২৯ বছরের হাজিম। আসলে তিনি তো শুধু আমলা নন, একই সঙ্গে তিনি একজন গায়ক এবং সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারও বটে। ফ্যাশন ও মার্কেটিং-এ তাঁর মার্কিন বিশ্ববিদ্যালয়ের ডিগ্রিও আছে। সমস্যা হল, সম্প্রতি পাক নেটিজেনদের একাংশ দাবি করেছে, হাজিম একজন রূপান্তরকামী। সোশ্যাল মিডিয়া পোস্ট করা তাঁর কিছু ছবি থেকে নাকি এই ইঙ্গিত পাওয়া গিয়েছে। বিশেষ করে এলিজিবিটিকিউ পতাকার সঙ্গে তাঁর একটি ছবি ভাইরাল হয়েছে। যদিও হাজিমের দাবি, ওই ছবিটি ভুয়ো। কিন্তু, মানুষ তা শুনলে তো…

সোশ্যাল মিডিয়ায় দাবি করা হচ্ছে, ২০১৮ সালে প্রাইড মার্চে হাজিমকে রামধনু রঙের পতাকা হাতে হাঁটতে দেখা গিয়েছিল। তাঁরই করা একটি টুইটের স্ক্রিনশট ভাইরাল হয়েছে। আর এতে আরও ইন্ধন জুগিয়েছে হাজিমের ফ্যাশন বোধ। সাধারণত, লিঙ্গ বৈষম্যহীন পোশাকে ছবি তুলে পোস্ট করে থাকেন তিনি। এরপর থেকেই সোশ্যাল মিডিয়ায় তাঁর সম্পর্কে ‘নপুংসক’, ‘সমকামী’, ‘রূপান্তরকামী’ এবং ‘মেয়েলি’র মতো শব্দবন্ধ প্রয়োগ করা শুরু হয়েছে। এমনকি কেউ কেউ সহকারী কমিশনার হিসেবে তাঁর নিয়োগ নিয়েও প্রশ্ন তুলেছে। এই অংশের দাবি, হাজিম ‘শারীরিক এবং মানসিকভাবে’ জনগণের সেবা করার যোগ্য নন। এমনও লেখা হয়েছে, ‘যদি প্রকৃত কোনও পুরুষ করাচিতে থাকে, তাহলে হাজিমের নিয়োগ প্রত্যাহার করুন। এই লজ্জা গোটা সমাজের। তাকে এলজিবিটিকিউ অ্যাজেন্ডা প্রচার করতে দেবেন না।’

তিনি এলজিবিটিকিউ অ্যাজেন্ডা প্রচার করছেন বলে দাবি করা হচ্ছে

এরপরই এক সাংবাদিক সম্মেলন করে বঙ্গওয়ার সাফ জানিয়েছেন, তাঁকে রূপান্তরকামী ভাবাটা ভুল ধারণা। তিনি কখনও রামধনু রঙের পতাকা হাতে তুলে নেননি। যে ছবিটি ছড়িয়েছে, তা ভুয়ো। তিনি বলেছেন, “আমি রূপান্তরকামী নই। আমি কোনও মহিলাও নই। আমি খাঁটি পুরুষ। এই অভিযোগগুলি আমায় ব্যক্তিগতভাবে আঘাত করেনি। তবে এগুলি আমি আপত্তিকর বলে মনে করছি, কারণ ‘মহিলা’ শব্দটিকে অপমানজনক শব্দ হিসেবে ব্যবহার করা হয়েছে। একজন মহিলা হওয়া কি খারাপ। আপনি কি এই ধারণা প্রচার করতে চাইছেন যে একজন মহিলা বা তৃতীয় লিঙ্গের মানুষ হওয়া খারাপ?”

লিঙ্গ বৈষম্যহীন পোশাক পরেন হাজিম বঙ্গওয়ার

হাজিমের এই সাংবাদিক সম্মেলনের পর, অনেকেই তাঁকে সমর্থন করেছেন। এমনকি, সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রীর উপদেষ্টা মোর্তাজা ওয়াহাবও হাজিম বঙ্গওয়ারকে সমর্থন করে টুইট করেছেন। তিনি লিখেছেন, “কোনও মানুষের কাজের বিচার করা উচিত, তার ব্যক্তিগত জীবনের নয়। ওয়াহাব বঙ্গওয়ার একজন দক্ষ এবং সহানুভূতিশীল অফিসার।”