South Korea Vs North Korea: যুদ্ধ বিরতি চাইছে দক্ষিণ কোরিয়া, কিম বলছেন, ‘শিশুসুলভ আচরণ

North Korea মঙ্গলবার আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদের সভায় বক্তব্য রাখেন। সেখানে তিনি জানান দীর্ঘ মেয়াদি কূটনীতিকে আশ্রয় করেই মার্কিন যুক্তরাষ্ট্র, উত্তর কোরিয়ার পারমাণবিক শক্তির ব্যবহার ও ব্যালেস্টিক মিসাইল উৎক্ষেপণের বিষয়টি সমাধান করেত চায় তাঁরা

South Korea Vs North Korea: যুদ্ধ বিরতি চাইছে দক্ষিণ কোরিয়া, কিম বলছেন, 'শিশুসুলভ আচরণ
দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি মুন জে ইন জানান, তাঁর বিশ্বাস আমেরিকার সঙ্গে আলোচনা করার বিষয়ে নিজেদের স্বার্থের কথা মাথায় রেখে প্যাংগ্যাং রাজি হবে। গ্রাফিক্স অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 4:24 PM

সিওল: প্রতিবশী দুই দেশের মধ্যে উত্তেজনা কি দীর্ঘ মেয়াদী হতে চলেছে! দুই দেশের বর্তমান অবস্থান অন্তত সেই দিকেই ইঙ্গিত দিচ্ছে। এক পক্ষ সমঝোতার কথা বললেও, অপর পক্ষ যেন নিজের আগ্রাসী মনোভাব ছেড়ে বেরতেই পারছে না। দক্ষিণ কোরিয়ার (South Korea) পক্ষ থেকে সম্প্রতি আনুষ্ঠানিকভাবে কোরিয়ান যুদ্ধ (Korean War) শেষ করার কথা বলা হলেও তা মানতে নারাজ উত্তর কোরিয়া (North Korea)। এই ইস্যুতে এক ধাপ এগিয়ে দক্ষিণ কোরিয়ার দেওয়া এই প্রস্তাবকে ‘শিশুসুলভ মন্তব্য’ বলে কটাক্ষ করা হয়েছে উত্তর কোরিয়ার তরফে। কিম জং উনের (Kim Jong Un) নেতৃত্বাধীন সরকারের পক্ষ থেকে আরও দাবি করা হয়, যুদ্ধে ইতির কথা ঘোষণা করা হলেও, উত্তর কোরিয়ার প্রতি মার্কিন নীতি প্রত্যাহারের বিষয়ে কোনও পদক্ষেপ গ্রহন করা হয়নি। উত্তর কোরিয়ার উপ-বিদেশমন্ত্রী রি থায়ে সংকে উদ্ধৃত করে ,শুক্রবার এমনটাই জানিয়েছে দেশের সরকারি সংবাদ মাধ্যম কেসিএনএ (KCNA)।

রাষ্ট্রপুঞ্জের (United Nations) সাধারণ পরিষদের সভায়, মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি মুন জায়ে ইন (Moon Jae In) চিরস্থায়ীভাবে যুদ্ধ বিরতির পক্ষে জোরলো সওয়াল করেন। এবং দুই কোরিয়ার মধ্যে যাবতীয় সমস্যার সমাধান আমেরিকা ও চিনের সান্ন্যিধে হোক, এমনটাই দাবি দক্ষিণ কোরিয়ার। ১৯৫০ থেকে ১৯৫৩ অবধি চলা দুই দেশের মধ্যে যুদ্ধ শেষের পর থেকেই বারবার বিভিন্ন ইস্যুতে দুই দেশের মধ্যে বিরোধ চরমে উঠেছে।

উত্তর কোরিয়ার সরকারি নাম ব্যবহার করে উপ বিদেশ মন্ত্রী রি থায়ে সং বলেন “ডেমোক্রেটিক পিপলস্ রিপাবলিক অব কোরিয়াকে ঘিরে মার্কিন প্রতিকূল নীতি যতদিন প্রত্যাহার করা না হবে, ততদিন কোনও কিছুই বদল হওয়া সম্ভব নয়। কারণ এই যুদ্ধ সমাপ্তির ঘোষণা এর আগে বহুবার হলেও শেষমেশ কোনও লাভ হয়নি। কোরিয়ান উপদ্বীপের পরিস্থিতি স্থিতিশীল এবং শান্তি বজায় রাখার ক্ষেত্রে আমেরিকার দ্বিমুখী নীতি ও যাবতীয় বৈরিতা প্রত্যাহারকে অগ্রাধিকার দিতে হবে।”

শুক্রবার দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি মুন জে ইন জানান, তাঁর বিশ্বাস আমেরিকার সঙ্গে আলোচনা করার বিষয়ে নিজেদের স্বার্থের কথা মাথায় রেখে প্যাংগ্যাং রাজি হবে। সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় মুন বলেন আমার মনে হচ্ছে উত্তর কোরিয়া এখনও আলোচনা করতে আগ্রহী। বিকল্প সম্ভাবনা গুলির কথা মাথায় রেখেই আলোচনার দরজা খোলা রাখার বিষয়টি তাদের বিবেচনা করা উচিত।

মঙ্গলবার আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদের সভায় বক্তব্য রাখেন। সেখানে তিনি জানান দীর্ঘ মেয়াদি কূটনীতিকে আশ্রয় করেই মার্কিন যুক্তরাষ্ট্র, উত্তর কোরিয়ার পারমাণবিক শক্তির ব্যবহার ও ব্যালেস্টিক মিসাইল উৎক্ষেপণের বিষয়টি সমাধান করেত চায় তাঁরা। সম্প্রতি দেশের পূর্ব উপকূলে, আকস্মিকভাবে দুটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে উত্তর কোরিয়া। এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পরে দুই দেশের মধ্যে সমস্যা দেখা গিয়েছিল।

আরও পড়ুন Covid Vaccine: ৮২ কোটি করোনা টিকা পাঠানো হয়েছে রাজ্যগুলিকে, জানাল কেন্দ্র