North Korea: আবার হঠকারিতা! কমলা হ্যারিসের সফরের আগেই ‘ধুন্ধুমার’ কাণ্ড ঘটালেন কিম

North Korea: এই প্রথম হোয়াইট হাউজের সিনিয়র কোনও নেতা দুই দেশ লাগোয়া ডিএমজ়ি জ়োনে যাবেন।

North Korea: আবার হঠকারিতা! কমলা হ্যারিসের সফরের আগেই 'ধুন্ধুমার' কাণ্ড ঘটালেন কিম
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2022 | 7:13 PM

সিওল: উত্তর কোরিয়ার স্বৈরাচারী শাসক কিম জং উনের সঙ্গে পরিচিত গোটা বিশ্ব। কোনও হঠাকারি পদক্ষেপ করার আগে যে তিনি যে দ্বিতীয়বার ভেবে দেখেন না, একথা সকলেরই জানা। বুধবার সেদেশের পূর্ব উপকুলে একটি ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া, এমনটাই জানিয়েছেন প্রতিবেশী দেশ তথা কিমের ‘চিরশত্রু’ দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সফরের ঠিক একদিন আগে উত্তর কোরিয়ার মিসাইল পরীক্ষা নিয়ে আন্তর্জাতিক মহলে আলোড়ন তৈরি হয়েছে। যে এলাকা দুটি দেশকে পৃথক করে, সেই ডিএমজ়ি জ়োনে যাওয়ার কথা মার্কিন ভাইস প্রেসিডেন্টের।

চলতি সপ্তাহে এই নিয়ে দ্বিতীয়বার মিসাইল উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া। রবিবার স্বল্প দূরত্বের আরও একটি মিসাইল উৎক্ষেপণ করেছে কিমের দেশ। শেষবার জুন মাসে মিসাইল উৎক্ষেপণ করেছিল উত্তর কোরিয়া। এই প্রথম হোয়াইট হাউজের সিনিয়র কোনও নেতা দুই দেশ লাগোয়া ডিএমজ়ি জ়োনে যাবেন। দীর্ঘদিন ধরে পরমাণু বোমা নিয়ে কিমকে আলোচনার টেবিলে বসাতে ব্যর্থ হওয়ার পরই মার্কিন প্রশাসনের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কয়েকঘণ্টা আগেই উত্তর কোরিয়াতে নিযুক্ত মার্কিন দূত সাং কিম জানিয়েছিলেন, বাইডেন প্রশাসন উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত। মঙ্গলবার ওয়াশিংটনে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের বিবৃতিতে দাবি করা হয়েছিল, কিম প্রশাসনের সঙ্গে কূটনৈতিক আলোচনার করার জন্য আমেরিকার কোনও আপত্তি নেই।

নয়া মিসাইল উৎক্ষেপণের আগে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা বুধবার জানিয়েছে, উত্তর কোরিয়া পুংগিয়ে-রি পারমাণবিক পরীক্ষা অঞ্চলে ৩ নম্বর টানেল ইতিমধ্যেই তৈরি করেছে, যা থেকে মনে করা হচ্ছে ১৬ অক্টোবর থেকে ৭ নভেম্বরের মধ্যে সেখানে সপ্তম পারমাণবিক বোমা পরীক্ষা করা হতে পারে। উত্তর কোরিয়ার বিরুদ্ধে রাশিয়াকে অস্ত্র বিক্রি করার অভিযোগ উঠেছিল, যদিও সেকথা অস্বীকার করেছে পিয়াংগং এবং তারা জানিয়েছে, আমেরিকা চক্রান্ত করে এই ধরনের ‘গুজব’ ছড়াচ্ছে।