Pakistan: ভারতের বিরোধিতা সত্ত্বেও LOC পৌঁছলো ইসলামিক সংগঠন OIC-র প্রতিনিধি দল, করলেন POK সফরও

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Shubhendu Debnath

Updated on: Nov 11, 2021 | 6:37 PM

Pakistan: আগষ্ট মাসে বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র অরিন্দম বাগচিও জোর দিয়ে বলেছিলেন, কেন্দ্র শাসিত প্রদেশ জম্মু আর কাশ্মীর সম্পর্কিত বিষয়ে আওসি-র কথা বলার কোনও অধিকার নেই। অরিন্দমবাবু আরও বলেছিলেন, জম্মু কাশ্মীর ভারতের অভিন্ন অংশ।

Pakistan: ভারতের বিরোধিতা সত্ত্বেও LOC পৌঁছলো ইসলামিক সংগঠন OIC-র প্রতিনিধি দল, করলেন POK সফরও
ফাইল চিত্র

পাকিস্তান: ইসলামিক সহযোগী সংগঠনের (OIC) একটি প্রতিনিধি দল বুধবার নিয়ন্ত্রণ রেখার সফর করেছে। যেখানে পাকিস্তানী সেনা আধিকারীকরা তাঁদের এলওসি-তে সুরক্ষার এখনকার পরিস্থিতির কথা জানিয়েছেন। ভারত আগে আওসি-র কাছে আবেদন করেছিল দেশের আভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করার জন্য আইওসি-র প্ল্যাটফর্মকে অসৎ উদ্দেশ্যে ব্যবহার হওয়া থেকে আটকাতে। ভারত পাকিস্তানকে লাগাতার বলে আসছে, জম্মু কাশ্মীর দেশের অভিন্ন অংশ ‘ছিল, রয়েছে এবং সবসময় থাকবে।’

ভারতের তরফে পাকিস্তানকে সত্যিটা মেনে নিতে এবং ভারত বিরোধী কার্যকলাপ বন্ধ করারও পরামর্শ দেওয়া হয়েছে। তা সত্ত্বেও এই সফর হয়েছে। পাকিস্তানী সেনা একটি বয়ানে জানিয়েছে,প্রতিনিধি দলে আওসি-র কাশ্মীরের বিশেষ দূত ইউসুফ আলদোবে, আওসি-র সহায়ক মহাসচিব তারিক আলি বখিত আর সৌদি আরব, মরক্কো, সুডান এবং মালদ্বীপের সিনিয়র রাজনৈতিক নেতারা শামিল ছিলেন। এই প্রতিনিধি দলটিকে এলওসি-র চিরিকোট সেক্টরে নিয়ে যাওয়া হয়। পাকিস্তানী সেনার তরফে জানানো হয়েছে এই প্রতিনিধি দলটিকে সেনা আধিকারিকরা এলসির বর্তমান সুরক্ষা পরিস্থিতির তথ্য জানিয়েছেন।

পিওকে-র মুজফ্ফরাবাদে গিয়েছেন আধিকারিকরা

রবিবার পাকিস্তানে পৌঁছনো আইওসির প্রতিনিধি দলটি এক সপ্তাহের সফরে এসেছে আর তারা পাক অধিকৃত কাশ্মীরের রাজধানী মুজফফরাবাদেও গিয়েছেন আর সেখানকার নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। ওই প্রতিনিধি দলটির একটি মডেল গ্রাম পরিদর্শনে যাওয়ারও আশা করা হচ্ছে। এর আগেও আইওসি কয়েকবার ভারতের বিরুদ্ধে বিষ উগরেছে। তারা ভারতকে কাশ্মীরের বিশেষ তকমা শেষ করার সিদ্ধান্তকে ফেরত নিতেও বলেছিল।

ভারত দিয়েছিল কড়া জবাব

আগষ্ট মাসে বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র অরিন্দম বাগচিও জোর দিয়ে বলেছিলেন, কেন্দ্র শাসিত প্রদেশ জম্মু আর কাশ্মীর সম্পর্কিত বিষয়ে আওসি-র কথা বলার কোনও অধিকার নেই। অরিন্দমবাবু আরও বলেছিলেন, জম্মু কাশ্মীর ভারতের অভিন্ন অংশ। তিনি আওসি-র মহাচিবকে তিরস্কার করেন আর পাকিস্তানের অপপ্রচার থেকে দূরে থাকার পরামর্শও দেন। তবে তাও আওসি-র প্রতিনিধি দল পাক অধীকৃত কাশ্মীরে পৌঁছেছে। এখনও পর্যন্ত ভারতের তরফে এই ব্যাপারে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি।

আরও পড়ুন: SpaceX এর রকেটে ISS এর জন্য রওনা হলেন ৪ মহাকাশযাত্রী, ‘Crew 3’ মিশনকে কমান্ড করবেন এই ভারতীয়

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla