Afghanistan crisis: কয়েক ঘণ্টার মধ্যেই ১৮০ ডিগ্রি পাল্টি খেলেন ইমরান

Afghanistan Crisis দু'দশক আগে, আমেরিকার রাশিয়া বিরোধীতার অঙ্গ হিসেবে মুজাহিদিন বাহিনী গঠন করতে সহায়তা করে পাক গুপ্তচর সংস্থা।

Afghanistan crisis: কয়েক ঘণ্টার মধ্যেই ১৮০ ডিগ্রি পাল্টি খেলেন ইমরান
ইমরান খানের ইস্তফার দাবি উঠছে পাকিস্তানে (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2021 | 6:42 PM

ইসলামাবাদ: আফগানিস্তান (Afghanistan) ইস্যুতে কী দিশেহারা ইমরান খান (Imran Khan)? রবিবারের ঘটনা প্রবাহ সে দিকেই ইঙ্গিত দিচ্ছে। আজ, পাক প্রধানমন্ত্রী (Pakistan Prime Minister) প্রথমে আফগানিস্তানের ব্যাপারে মার্কিন (America) সরকারের হস্তক্ষেপের বিরুদ্ধে সরব হন এবং বিদেশি শক্তির বিরুদ্ধে তালিবান যেভাবে লড়াই চালাচ্ছে তাঁর প্রশংসা করেন।

কিছুক্ষণের মধ্যে নিজের অবস্থান থেকে ১৮০ ডিগ্রি পাল্টি খেয়ে মার্কিন রাষ্ট্রপতি (US President) জো বাইডেনের (Joe Biden) পাশে দাঁড়িয়ে ইমরান বলেন, “আফগানিস্তান থেকে সেনা প্রত্য়াহার নিয়ে অযাচিত নিন্দার মুখে পড়তে হচ্ছে নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্টকে।” এক সাক্ষাৎকারে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জানান, সেই সময়ে যেটা করণীয় ছিল, মার্কিন প্রেসিডেন্ট বাইডেন ঠিক সেটাই করেছেন।

পাকিস্তানের সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ইমরান খান বলেছেন, আফগানিস্তানে পরিপ্রেক্ষিতে উদ্বাস্তুদের পরিণতি হবে সুদূরপ্রসারী। আমেরিকার সেনাবাহিনীর বিরুদ্ধে তালিবানের লড়াইতে, পাকিস্তানের সহায়তার অভিযোগ উঠেছিল, এদিন সেই অভিযোগও অস্বীকার করেন ইমরান। এই অভিযোগের কোনও বাস্তবিক ভিত্তি নেই বলে পাক প্রধানমন্ত্রী বলেন, “এই ঘটনা যদি কেউ সত্যি বলে ধরে নেয়, তবে বুঝতে হবে পাকিস্তান, আমেরিকা ও ইউরোপীয় দেশ গুলির (European Countries) তুলনায় পাকিস্তান শক্তিশালী।”

আরও পড়ুন Nagaland: থাকবে না আর বিরোধী দল! রাজ্যবাসীর স্বার্থে যুগান্তকারী সিদ্ধান্ত নাগাল্যান্ড সরকারের

পাক প্রধানমন্ত্রীর বক্তব্য, আফগানিস্তান ইস্যুতে আমেরিকার পাশে থাকতে গিয়ে পাকিস্তানকে মূল্য চোকাতে হয়েছে। তারপরেও যদি মার্কিন রাজনীতিবিদরা পাকিস্তানকে দোষারোপ করেন তা অত্যন্ত বেদনাদায়ক। সেনেট ফরেন রিলেশনস্ কমিটির সাম্প্রতিক শুনানিতে আমেরিকার আইনসভার সদস্যরা তালিবানের (Taliban) প্রশ্রয় দেওয়ার জন্য পাকিস্তানকে দায়ী করেছে। সেই প্রসঙ্গে পাক প্রধানমন্ত্রীর অভিযোগ ” একজন পাকিস্তানের নাগরিক হিসেবে মার্কিন সেনেটরদের (American Senator) ওই বক্তব্যে আমি ভীষণ ব্যথিত। আফগানিস্তানে আমেরিকার এই পরাজয়ের জন্য, পাকিস্তানের ওপর দোষ চাপানো আমাদের কাছে সবচেয়ে বেশি বেদনাদায়ক বিষয়।”

মার্কিন যুক্তরাষ্ট্রে ৯/১১-র (9/11 Attack) সন্ত্রাসী হামলার সময় ভয়াবহ পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছিল পাকিস্তান। সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসা জেনারেল পারভেজ মোশারফ (Pervez Musharraf), তখন সবে মাত্র রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ত্বভার নিয়েছিলেন। সেই সময় আফগানিস্তানে সন্ত্রাসী হামলায় জড়িত আল কায়দা জঙ্গিদের খতম করতে সাহায্য করার বিনিময়ে, নিজের সরকারের জন্য তিনি আমেরিকার সহায়তা চান। বর্তমান পাক প্রধানমন্ত্রী ইমরান খানের মতে ওই সিদ্ধান্ত ভুল ছিল।

দু’দশক আগে, আমেরিকার রাশিয়া বিরোধীতার অঙ্গ হিসেবে মুজাহিদিন বাহিনী গঠন করতে সহায়তা করে পাক গুপ্তচর সংস্থা। সেই কথা মনে করিয়ে দিয়ে ইমরান বলেন “আমরা তাদের বিদেশী শক্তির দখল করে নেওয়ার মনোভাবের বিরুদ্ধে, তাঁদের আমরা লড়াই করার জন্য প্রশিক্ষণ দিয়েছি। এটি ছিল একটি পবিত্র যুদ্ধ, একটি জিহাদ।”

আরও পড়ুন Taliban: হরিণ দেখেই শিং ধরে টানাটানি! ‘জীবনের স্বাদ’ নিতে চিড়িয়াখানায় হাজির তালিবানিরা