Nagaland: থাকবে না আর বিরোধী দল! রাজ্যবাসীর স্বার্থে যুগান্তকারী সিদ্ধান্ত নাগাল্যান্ড সরকারের

Nagaland Make All Party Government: গত ১৯ জুলাই নাগাল্যান্ডের বিরোধী দল নাগা পিপলস ফ্রন্ট সর্বদলীয় সরকার গঠনের প্রস্তাবটি পেশ করে এবং তা পাস হয়ে যায়।

Nagaland: থাকবে না আর বিরোধী দল! রাজ্যবাসীর স্বার্থে যুগান্তকারী সিদ্ধান্ত নাগাল্যান্ড সরকারের
মুখ্যমন্ত্রীর টুইট করা ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2021 | 3:49 PM

কোহিমা: বিরোধী শূন্য় হয়ে গেল নাগাল্যান্ড(Nagaland)। সমস্ত রাজনৈতিক দল একজোট হয়েই নাগাল্যান্ড বিধানসভায় অংশ নেবে। শনিবার রাতেই সর্বদলীয় বৈঠকের পর জানানো হল, নাগাল্যান্ডের নতুন সরকারের নাম হবে সংযুক্ত গণতান্ত্রিক জোট বা ইউনাইটেড ডেমোক্রেটিক অ্যালায়েন্স (United Democratic Alliance)।

সবকটি রাজনৈতিক দলের একজোট হওয়ার সিদ্ধান্ত নেওয়ার সময় প্রথমে স্থির করা হয়েছিল নতুন সরকারকে নাগাল্যান্ড ইউনাইটেড সরকার (Nagaland United Governmenjt) হিসাবে উল্লেখ করা হবে, কিন্তু শনিবারের বৈঠকে স্থির করা হয়, নাগাল্যান্ড ইউনাইটেড সরকারের বদলে ইউনাইটেড ডেমোক্রেটিক অ্যালায়েন্স নামটিই বেশি গ্রহণযোগ্য হবে।

নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও (Neiphiu Rio) টুইট করে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। তিনি লেখেন, “”নাগাল্যান্ডে বিরোধী দলবিহীন সরকারের জন্য ইউনাইটেড ডেমোক্রেটিক অ্যালায়েন্সের নামটি সর্বসম্মতভাবে এনডিপিপি, বিজেপি, এনপিএফ এবং নির্দল বিধায়কদের সমর্থনে গ্রহণ করা হয়েছে।”

সরকারি মুখপাত্র নেইবৈ ক্রোনু জানান, আগামী কয়েকদিনের মধ্যেই প্রশাসনের তরফে নতুন সরকার গঠনের জন্য স্পিকারের কাছে চিঠি দেওয়া হবে।  আগে নয়া সরকারের নাম অন্য কিছু ঠিক করা হলেও শনিবারের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ইউনাইটেড ডেমোক্রেটিক অ্যালায়েন্স নামেই এ বার থেকে পরিচিত হবে নাগাল্যান্ড সরকার।

গত ১৯ জুলাই নাগাল্যান্ডের বিরোধী দল নাগা পিপলস ফ্রন্ট সর্বদলীয় সরকার গঠনের প্রস্তাবটি পেশ করে এবং তা পাস হয়ে যায়। নাগাল্যান্ডের বিভিন্ন সমস্যা মেটাতে রাজ্যের সমস্ত দল যাতে একজোট হয়ে দ্রুত কাজ শুরু করতে পারে, তার জন্য মুখ্যমন্ত্রীর সহযোগিতাও চাওয়া হয়। জানা গিয়েছে, শাসক দল ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রগেসিভ পার্টি (Nationalist Democratic Progressive Party) এই প্রস্তাবে সহমত হলেও জোটসঙ্গী বিজেপির তরফে এই প্রস্তাবের বিরোধিতা করা হয়। এনডিপিপি সরকারের অন্যতম বড় জোটসঙ্গী বিজেপিকে সর্বদলীয় সরকার গঠনে রাজি করাতে মুখ্যমন্ত্রী নেইফিউ রিও দিল্লিতে বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে কথা বলেন এবং তাদের রাজি করান।

তবে এই প্রথম নাগাল্যান্ডে সর্বদলীয় সরকার গঠন হচ্ছে না। এর আগে ২০১৫ সালেও এনপিএফের অধীনে ডেমোক্রেটিক অ্যালায়েন্স অব নাগাল্যান্ড দল তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসার সময়ও বিরোধী শূন্য সরকার গঠন করা হয়েছিল। শাসক দল এনপিএফের সঙ্গে যোগ দিয়েছিলেন কংগ্রেসের বিধায়করা। তবে এ বার  সব দল মিলিত হয়ে যাওয়ার বদলে জোট সরকার গঠন করা হচ্ছে।

বিরোধীশূন্য সরকার গঠনের সিদ্ধান্ত নেওয়া হলেও শনিবারের বৈঠকে এপিএফের সঙ্গে কারা কারা মন্ত্রিসভায় জায়গা করে নেবে, সে সম্পর্কে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। ৬০ আসনের বিধানসভায় এতদিন এনপিএফের দখলে ছিল ২৫টি আসন, এনডিপিপির ২০ জন ও বিজেপির ১২ জন বিধায়ক ছিল। এছাড়াও দুইজন নির্দল বিধায়কও ছিলেন। গত ১ জুলাই এনডিপিপির বিধায়ক তোশি উংতুং মারা যাওয়ায় একটি আসন খালি পড়ে যায়।