পাকিস্তানে মন্দির বানাতে হবে অবিলম্বে, নির্দেশ সুপ্রিম কোর্টের

খাইবার পখতুনখাওয়ার করক জেলায় অবস্থিত একটি হিন্দু মন্দিরের ওপর হামলা চালিয়েছিল উন্মত্ত জনতা। ১০০ বছরের পুরনো এই মন্দিরকে ভেঙে ফেলে তাতে আগুন লাগিয়ে দেয় হামলাকারীরা। মামলাটি স্বতঃপ্রণোদিতভাবে গ্রহণ করে আদালত

পাকিস্তানে মন্দির বানাতে হবে অবিলম্বে, নির্দেশ সুপ্রিম কোর্টের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 09, 2021 | 9:53 PM

ইসলামাবাদ: সুপ্রিম কোর্টের নির্দেশে এবার নতুন করে গড়ে উঠবে মন্দির (Temple)। তবে তা অযোধ্যায় নয়। পড়শি দেশ পাকিস্তানে (Pakistan) সরকারকে ধ্বংস হওয়া মন্দির তৈরির নির্দেশ দিয়েছে সে দেশের সুপ্রিম কোর্ট।

অতি সম্প্রতি খাইবার পখতুনখাওয়ার করক জেলায় অবস্থিত একটি হিন্দু মন্দিরের ওপর হামলা চালিয়েছিল উন্মত্ত জনতা। ১০০ বছরের পুরনো এই মন্দিরকে ভেঙে ফেলে তাতে আগুন লাগিয়ে দেয় হামলাকারীরা। মামলাটি স্বতঃপ্রণোদিতভাবে গ্রহণ করে এ দিন ইমরান সরকারকে অবিলম্বে সেই মন্দির পুনর্নির্মাণের নির্দেশ দিয়েছে সে দেশের শীর্ষ আদালত।

গত ডিসেম্বর মাসের কথা। পাকিস্তানের চরমপন্থী সংগঠন উলেমা-ই-ইসলাম পার্টির সদস্যরা ১০০ বছরের পুরনো এই মন্দিরের উপর চড়াও হয়। একে ভেঙে ফেলে আগুনও ধরিয়ে দেওয়া হয়। এই ঘটনার পরই পাকিস্তানে নিপীড়িত সংখ্যালঘুদের আসল চিত্র মানবাধিকার সংগঠনগুলির সামনে ফুটে ওঠে। আন্তর্জাতিক মহলের চাপের মুখে মামলাটি স্বতঃপ্রণোদিতভাবে গ্রহণ করে সেখানকার সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন: পাকিস্তানে অস্তিত্ব হারাচ্ছে মন্দির, নির্যাতনের শিকার হিন্দুরা, রিপোর্ট সুপ্রিম কোর্টে

পাকিস্তানের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি গুলজার আহমেদের বেঞ্চে মামলাটি উঠলে তিনি সরকার পক্ষের কাছে জানতে চান, মন্দিরে ভাঙচুরের ঘটনায় কী কী পদক্ষেপ করা হয়েছে। যারা এই ন্যক্কারজনক কাজের সঙ্গে যুক্ত রয়েছে, মন্দির পুনর্গঠনের জন্য ক্ষতিপূরণও তাঁদের থেকেই উসুল করার নিদান দিয়েছিল আদালত। যদিও তার আগেই সরকারের তরফ থেকে এই প্রাচীন ঐতিহ্যকে গড়ে তোলার জন্য ভারতীয় মুদ্রায় প্রায় ৩০ কোটি টাকা মঞ্জুর করা হয়।

একই সঙ্গে আদালত নির্দেশ দিয়েছে, আগামী দুই সপ্তাহের মধ্যে মন্দির পুনর্নির্মাণের কাজ প্রশাসনকে শুরু করতে হবে। কাজ সম্পূর্ণ হতে কতদিন সময় লাগবে তা আদালতকে জানাতে হবে, এবং কীভাবে কাজ এগোচ্ছে তার আপডেটও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সময়ে সময়ে জানাতে হবে।

আরও পড়ুন: ‘চিনকে ক্লিনচিট’ হু-র! কোত্থেকে ছড়িয়েছে করোনা?