‘চিনকে ক্লিনচিট’ হু-র! কোত্থেকে ছড়িয়েছে করোনা?

সরাসরি বাদুড় থেকে মানুষের শরীরে করোনা সংক্রমণ হয়নি বলেই মত বিশেষজ্ঞ দলের।

'চিনকে ক্লিনচিট' হু-র! কোত্থেকে ছড়িয়েছে করোনা?
চিনে তদন্ত চালাচ্ছে হু-র প্রতিনিধি দল
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2021 | 6:18 PM

উহান: চিনের (China) ল্যাবে তৈরি হয়েছে করোনা (COVID), তারপর তা ছড়িয়েছে সারা বিশ্বে। বেজিঙের বিরুদ্ধে এমনই অভিযোগ ছিল ট্রাম্পের আমেরিকার। সেই অভিযোগের সদুত্তর খুঁজতেই চিনে গিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দল। দু’সপ্তাহের কোয়ারেন্টিন জুড়লে ১ মাস ধরে চিনে করোনার উৎস সংক্রান্ত তদন্ত করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার আধিকারিকরা।

এরপর তদন্ত যে দিকে এগোচ্ছে তার ওপর ভিত্তি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আধিকারিকরা জানিয়েছেন, ২০১৯ সালের ডিসেম্বর মাসে প্রথম করোনা আক্রান্তর হদিশ মেলার আগে চিনে করোনার কোনও প্রাদুর্ভাব ছিল না। পাশাপাশি তাঁদের মতে, কোনও ল্যাব থেকে নয়, বরং করোনা ছড়িয়েছে বাদুড় থেকে। তবে কীভাবে কোনও প্রাণীর শরীর থেকে মানুষের শরীরে করোনা ভাইরাস এল তা এখনও জানতে পারেননি হু-র আধিকারিকরা।

বিশেষজ্ঞ দলের অন্যতম প্রধান পিটার বেন এমবার্ক জানিয়েছেন, উৎস থেকে মানুষের শরীরে করোনার সংক্রমণের পদ্ধতি খুঁজে বের করার চেষ্টা চলছে। অন্যান্য প্রদেশের থেকে উহানে বাদুড়ের সংখ্য়া তুলনামূলক কম। তাই সরাসরি বাদুড় থেকে মানুষের শরীরে করোনা সংক্রমণ হয়নি বলেই মত বিশেষজ্ঞ দলের।

আরও পড়ুন: রাজি রিপাবলিকানরাও, সেনেটে আসছে ট্রাম্পের ইমপিচমেন্ট বিল

করোনার উৎস খুঁজতে গিয়ে চিনের সি-ফুড মার্কেট থেকে শুরু করে উহানের বিতর্কিত ল্যাব, সব জায়গায় তদন্ত করেছে হু-র বিশেষ দল। তদন্তের পর তাঁরা ল্যাব থেকে করোনা ছড়ানোর তত্ত্বকে কার্যত নস্যাৎ করে এ কথা জানিয়েছেন। তবে কীভাবে করোনা ছড়াল, সে বিষয়ে সম্পূর্ণ তথ্য সংগ্রহের কাজ চলছে।