Bangladesh: পর্যটক ভিসাতেই ৩০দিন পর্যন্ত ভারতে থাকতে পারবেন বাংলাদেশিরা

দেশের পর্যটকমন্ত্রকের হিসেব অনুযায়ী, ২০১৯ সালে এক কোটি ৯ লাখ ৩০ হাজার ৩৫৫ বিদেশি ভারতে ভ্রমণ করেছেন। আর এর মধ্যে বাংলাদেশির সংখ্যা ছিল ২৫ লাখ ৭৭ হাজার ৭২৭ জন। তালিকার একেবারে শীর্ষে রয়েছে বাংলাদেশ।

Bangladesh: পর্যটক ভিসাতেই ৩০দিন পর্যন্ত ভারতে থাকতে পারবেন বাংলাদেশিরা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2021 | 9:00 PM

ঢাকা : করোনা পরিস্থিতিতে প্রায় দেড় বছরের বেশি সময় বন্ধ ছিল ভারত-বাংলাদেশ যাতায়াত। ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে পরিস্থিতি। আর তাতেই ফের একবার দুই দেশের মধ্যে শুরু হতে চলেছে যাতায়াত। আগামী ১৫ নভেম্বর থেকে পর্যটক ভিসায় নিয়মিত বিমানে ভারতে যাওয়ার সুযোগ পাবেন বাংলাদেশিরা। এমনটাই জানানো হয়েছে। শুধু তাই নয়, প্রাথমিকভাবে সেই ভিসায় থাকা যাবে ৩০ দিন। মঙ্গলবার আখাউড়ায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনটাই জানিয়েছেন ঢাকায় ভারতের রাষ্ট্রদূত বিক্রম দোরাইস্বামী।

করোনা পরিস্থিতি তৈরি হতেই গত বছর বিদেশিদের সব ধরনে ভিসা দেওয়া বন্ধ করে দেয় ভারত। সংক্রমণ কমে আসার পর ব্যবসা, চিকিৎসাসহ অন্যান্য প্রয়োজনে ভারতে যাওয়ার সুযোগ দেওয়া হলেও পর্যটকদের জন্য সীমান্ত বন্ধই রাখে ভারত সরকার। যদিও পরিস্থিতি স্বাভাবিক হতেই গত অক্টোবরে পর্যটকদের দেশের দরজা খুলে দেওয়ার কথা বলা হয়। শুরুতে ১৫ অক্টোবর থেকে কেবল চার্টার্ড বিমানের যাত্রীদের পর্যটন ভিসায় ভারতে যাওয়ার সুযোগ দেওয়া হলেও সবার জন্য সে সুযোগ খুলে দেওয়া হচ্ছে আগামী ১৫ নভেম্বর থেকে। মহামারি পরিস্থিতির কারণে পর্যটক ভিসায় কেবল নির্ধারিত এয়ার বাবল ফ্লাইটেই পর্যটকরা বাংলাদেশ থেকে ভারতে যেতে পারবেন। যদিও আগামিদিনে সড়ক ও রেলপথে ভারত ভ্রমণের জন্যও ট্যুরিস্ট ভিসা চালু করা হতে পারে। এমনটাই আসার কথা জানিয়েছেন দোরাইস্বামী। তিনি বলেন, “এখন ১২০ দিন মেয়াদের সিঙ্গেল এন্ট্রি ভিসা দেওয়া হবে। এ ভিসায় সর্বোচ্চ ৩০ দিন ভারতে অবস্থান করা যাবে।”

উল্লেখ্য দেশের পর্যটকমন্ত্রকের হিসেব অনুযায়ী, ২০১৯ সালে এক কোটি ৯ লাখ ৩০ হাজার ৩৫৫ বিদেশি ভারতে ভ্রমণ করেছেন। আর এর মধ্যে বাংলাদেশির সংখ্যা ছিল ২৫ লাখ ৭৭ হাজার ৭২৭ জন। তালিকার একেবারে শীর্ষে রয়েছে বাংলাদেশ। তবে এই বিশাল সংখ্যায় বাংলাদেশি পর্যটকদের মধ্যে ৭৭ শতাংশ গিয়েছেন বেড়াতে এবং ১৫ দশমিক ৪০ ভাগ গিয়েছেন চিকিৎসার উদ্দেশ্যে। ওই বছর বাংলাদেশিদের জন্য মোট ১৫ লাখ ভিসা দিয়েছিল ভারত।

অন্যদিকে গত বছর চিকিৎসার জন্য ভারতে যাওয়া বিদেশিদের ৫৪ শতাংশই ছিল বাংলাদেশ থেকে। মারন করোনা অনেকটাই এই মুহূর্তে রয়েছে নিয়ন্ত্রনে। এই অবস্থায় লকডাউনের মধ্যে দীর্ঘদিন বন্ধ থাকার পর বাংলাদেশে ভারতের ভিসা আবেদন কেন্দ্রগুলো ১১ অগস্ট থেকে খুলে দেওয়া হয়। এসব কেন্দ্রে ভিসার আবেদন জমা দিতে কোনও ধরনের অ্যাপয়েন্টমেন্টের প্রয়োজন হচ্ছে না।

আরও পড়ুন: School Fire: ক্লাসরুমে ছিল ফুলের মতো শিশুর দল, হঠাৎই আগুন! ঝলসে শেষ ২৬টি তরতাজা প্রাণ