ব্যবহার করা যাবে না গুগল? চিন্তায় ঘুম উড়েছে গোটা দেশের

কী হবে যদি গুগল না থাকে? ঠিক এই প্রশ্নটাই মাথাচড়া দিয়ে উঠছে ক্যাঙারুর দেশে।

ব্যবহার করা যাবে না গুগল? চিন্তায় ঘুম উড়েছে গোটা দেশের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 12, 2021 | 6:23 PM

মেলবোর্ন: কী হবে যদি গুগল না থাকে? ঠিক এই প্রশ্নটাই মাথাচড়া দিয়ে উঠছে আড়াই কোটির দেশে। অস্ট্রেলিয়া থেকে নিজেদের গুটিয়ে নেওয়ার ‘হুমকি’ দিয়েছে গুগল। সে দেশের নয়া আইনের জন্য অস্ট্রেলিয়ার সঙ্গে আলফাবেট আইএনসির তরজা চলছিল অনেক দিন ধরেই। সেই আবহেই হুমকির সুরে গুগল অস্ট্রেলিয়া থেকে সরে আসার কথা জানিয়েছে।

কোন প্রেক্ষিতে গুগলের এই সিদ্ধান্ত?

অস্ট্রেলিয়ার ক্ষমতায় থাকা স্কট মরিসনের দল সম্প্রতি একটি আইন আনার কথা জানিয়েছে। যেখানে গুগল, ফেসবুকের উল্টো পথে হেঁটে সে দেশের কনটেন্ট বিনামূল্যে ব্যবহারের বিপক্ষে আইন আনতে চলেছে। অস্ট্রেলিয়ার সরকারের বক্তব্য, গুগল বা ফেসবুক অন্যদের নিজস্ব কনটেন্ট ব্যবহার করে মুনাফা লুটছে। সে ক্ষেত্রে মুনাফা পাচ্ছেন না যাঁরা আসলে কনটেন্ট তৈরি করেছেন। তাই অস্ট্রেলিয়া সরকার গুগলের বিরুদ্ধে হাঁটার কথা জানিয়েছে। তারই পাল্টা দিতে গিয়ে গুগল অস্ট্রেলিয়া থেকে ব্যবসা গুটিয়ে আনার ‘হুমকি’ দিয়েছে। যার ফলে চিন্তায় পড়েছেন সে দেশের প্রায় ৯৫ শতাংশ গুগল ব্যবহারকারী। কিন্তু স্কট মরিসনের সাফ কথা, নির্বাচিত সরকারের আইন সকলকে মানতে হবে, নয়ত ব্যবসা গুটিয়ে নিলে বলার কিছু নেই।

কোন দেশে গুগল নিষিদ্ধ?

গুগল সম্পূর্ণ নিষদ্ধ চিনে। সে দেশের কমিউনিস্ট সরকার গুগলকে নিষিদ্ধ ঘোষণা করেছে। এ বার যদি অস্ট্রেলিয়া থেকে গুগল ব্যবসা গুটিয়ে নেয়। তাহলে চিনের পর অস্ট্রেলিয়া থেকে নিষিদ্ধ হবে গুগল।

ফ্রান্সে ‘সমঝোতা’, অস্ট্রেলিয়ায় ‘হুমকি’:

তবে অস্ট্রেলিয়ায় ‘হুমকি’ দিলেও একই প্রসঙ্গে ফ্রান্সে সুর নরম গুগলের। সে দেশে ‘নিউজ কনটেন্ট’ ব্যবহারের জন্য ফ্রান্সের ম্যাক্রোঁ প্রশাসনের সঙ্গে একাধিক মিটিংয়ের পর চুক্তির পথে হেঁটেছে গুগল। সেখানে ‘কনটেন্ট’ ব্যবহারের জন্য সংশ্লিষ্ট প্রকাশককে অর্থ দিতে রাজি আলফাবেট আইএনসি।