Alcohol Drinking: সপ্তাহে কতবার মদ্যপান করা উচিত, নির্দেশিকা জারি করল স্বাস্থ্য দফতর

গর্ভবতী অথবা যাঁরা সন্তান ধারণ করতে চান, তাঁদের জন্য মদ্যপান একেবারেই অনুচিত। যাঁরা সন্তানকে স্তনদুগ্ধ পান করান, তাঁদেরও মদ্যপান থেকে বিরত থাকা উচিত।

Alcohol Drinking: সপ্তাহে কতবার মদ্যপান করা উচিত, নির্দেশিকা জারি করল স্বাস্থ্য দফতর
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2023 | 1:10 AM

ওটাওয়া: নিয়ন্ত্রিত মদ্যপান করলে শরীর সুস্থ থাকে। তবে অতিরিক্ত মদ্যপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই সপ্তাহে দু-বারের বেশি মদ্যপান করা উচিত নয়। সম্প্রতি মদ্যপান নিয়ে এমনই বিশেষ নির্দেশিকা জারি করল কানাডা সরকার।

কানাডিয়ান সেন্টার অন সাবস্ট্যান্স ইউজ অ্যান্ড অ্যাডিকশন (CCSA)-এর তরফে জানানো হয়েছে, অতিরিক্ত মদ্যপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। ক্যান্সার থেকে শুরু করে হৃদরোগ, এমনকি স্ট্রোক পর্যন্ত ডেকে আনতে পারে অতিরিক্ত মদ্যপান। তাই মদ্যপানের একটি নিয়ম থাকা উচিত। মদ্যপান নিয়ে বিশেষ নির্দেশিকা জারি করল কানাডা স্বাস্থ্য দফতর। সেই নির্দেশিকায় স্পষ্টত বলা হয়েছে, সপ্তাহে দু-বারের বেশি মদ্যপান স্বাস্থ্যের পক্ষে অনুচিত।

যদিও মদ্যপান নিয়ে কানাডা স্বাস্থ্য দফতরের নির্দেশিকা এটাই প্রথম নয়। এর আগে ২০১১ সালে মদ্যপান নিয়ে বিশেষ নির্দেশিকা জারি করেছিল কানাডা স্বাস্থ্য দফতর। সেই নির্দেশিকায় জানানো হয়েছিল, মহিলাদের ক্ষেত্রে এক সপ্তাহে ১০ বারের বেশি মদ্যপান করা উচিত নয়। আর পুরুষদের ক্ষেত্রে সপ্তাহে ১৫ বারের বেশি মদ্যপান অনুচিত। তবে সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, মদ্যপানের এই পরিমাণও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই মদ্যপানের পরিমাণ আরো কমিয়ে আনার সুপারিশ করে নির্দেশিকা জারি করল কানাডা স্বাস্থ্য দফতর।

কানাডার স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানান, সপ্তাহে তিন থেকে ছয়বার মদ্যপান স্বাস্থ্যের ক্ষেত্রে ঝুঁকি ডেকে আনে। সপ্তাহে ৭ বার অথবা তার বেশি মদ্যপান মহিলা ও পুরুষ- উভয়ের ক্ষেত্রেই উচ্চ ঝুঁকি নিয়ে আসে। যার পরিণামস্বরূপ কোলন ক্যান্সার, স্তন ক্যান্সার সহ হৃদরোগ এবং স্ট্রোকের সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়। অত্যধিক মদ্যপানের ফলে হিংসা এবং নেতিবাচক ঘটনাও অনেক বেড়ে যায় বলে সমীক্ষায় ধরা পড়েছে।

অতিরিক্ত মদ্যপানের পরিণামের কথা জানিয়ে সাসকাচেয়ান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তথা কেন্দ্রীয় কমিটির সদস্য পিটার বুট বলেন, “আমরা কেবল কানাডার জনগণের কাছে মদ্যপান নিয়ে প্রমাণ উপস্থাপন করতে চেয়েছিলাম। যাতে তারা বিষয়টি নিয়ে চিন্তা-ভাবনা করে এবং সঠিক সিদ্ধান্ত নিতে পারে। এটা জানা তাদের অধিকারের মধ্যে পড়ে।”

কানাডার স্বাস্থ্য দফতরের তরফে আরও জানানো হয়েছে, গর্ভবতী অথবা যাঁরা সন্তান ধারণ করতে চান, তাঁদের জন্য মদ্যপান একেবারেই অনুচিত। যাঁরা সন্তানকে স্তনদুগ্ধ পান করান, তাঁদেরও মদ্যপান থেকে বিরত থাকা উচিত।

কানাডার পাশাপাশি অস্ট্রেলিয়া এবং আমেরিকাতেও মদ্যপান নিয়ে নির্দেশিকা জারি করা হয়েছে। অস্ট্রেলিয়ায় সপ্তাহে ১০ বারের বেশি মদ্যপান এবং আমেরিকায় সপ্তাহে ৭ বারের বেশি মদ্যপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক বলে বিবেচিত হয়েছে।