PM Modi At Bali: জি২০ সম্মেলনে যোগ দিতে বালিতে পা রাখলেন মোদী, পেলেন উষ্ণ অভ্যর্থনা

PM Modi At Bali: বালিতে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী দু'দিন জি২০-র শীর্ষ সম্মেলনে যোগ দেবেন তিনি।

PM Modi At Bali: জি২০ সম্মেলনে যোগ দিতে বালিতে পা রাখলেন মোদী, পেলেন উষ্ণ অভ্যর্থনা
বালিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2022 | 10:38 PM

বালি: সোমবার সন্ধেবেলা ইন্দোনেশিয়ার বালিতে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। ১৭ তম জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে আজই সকালে ইন্দোনেশিয়ার উদ্দেশে উড়ে গেলেন মোদী। বালিতে পৌঁছেই সেখানে তাঁকে সেদেশের রীতি মেনে স্বাগত জানানো হয়। সেখানে উপস্থিত ছিলেন প্রবাসী ভারতীয়রা। তাঁরা সেখানে মোদীকে উষ্ণ অভ্যর্থনা জানান।

১৫ ও ১৬ নভেম্বর- এই দু’দিন ধরে ইন্দোনেশিয়ার বালিতে চলবে জি-২০ শীর্ষ সম্মেলন। সেখানে অর্থনৈতিক বিভিন্ন বিষয় সহ বিশ্বের একাধিক চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করা হবে। এবারের এই জি২০ সম্মেলনের থিম ‘বসুধৈব কুটুম্বকম’। অর্থাৎ, ‘এক পৃথিবী এক পরিবার এক ভবিষ্যৎ।’ এর থিম বার্তা দেয় সকলের জন্য সমান বৃদ্ধি। এদিকে এই সম্মেলন থেকেই আগামী এক বছরের জন্য জি-২০ সম্মেলনের সভাপতিত্ব আসবে ভারতের কাঁধে। জি-২০ এর সমাপ্তি অনুষ্ঠানেই ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো জি২০ সভাপতিত্ব ভারতের হাতে তুলে দেবেন। এদিকে এই সম্মেলনে যোগ দেবেন ২০ টি সদস্য দেশের রাষ্ট্রনেতারা। যোগ দেবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক। উপস্থিত থাকবে ইউরোপীয় ইউনিয়নও।

১ ডিসেম্বর থেকে ভারত আনুষ্ঠানিকভাবে জি২০ এর সভাপতিত্ব গ্রহণ করবে। দু’দিন ব্যাপী এই সম্মেলনে ৪৫ ঘণ্টা জি২০ সদস্যদের সঙ্গে বৈঠক হবে। এর পাশাপাশি সম্মেলনের বাইরে বিভিন্ন রাষ্ট্রনেতাদের সঙ্গে পার্শ্ব বৈঠক করবেন মোদী। তাদের সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনাও করবেন তিনি। তবে এখনও পর্যন্ত পরিষ্কার নয়, এই সম্মেলনের পাশে চিনের প্রেসিডেন্ট শি জ়িনপিং-মোদী বৈঠক হবে কি না। যদি তাঁদের মধ্যে আলোচনা হয় তাহলে ২০২০ সালে গালওয়ান সংঘর্ষের পর এই প্রথম বৈঠক হবে দুই রাষ্ট্রনেতার মধ্যে। এছাড়াও মোদী এই সম্মেলন থেকে বিভিন্ন রাষ্ট্রনেতাদের পরবর্তী জি২০ সম্মেলনের জন্য আহ্বানও জানাবেন। এদিকে আগামিকাল অর্থাৎ, ১৫ নভেম্বর ইন্দোনেশিয়ার প্রবাসী বাঙালির সঙ্গে দেখা করবেন তিনি। জি২০ সম্মেলনে তিনি ভারতের সাফল্য এবং বিশ্বের বিভিন্ন চ্যালেঞ্জ মোকবিলায় ভারতের গৃহীত পদক্ষেপ তুলে ধরবেন।