Modi-Harris Meet: ভারতীয় বংশোদ্ভূত ভাইস প্রেসিডেন্টের মুখোমুখি হবেন মোদী, দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করার ইঙ্গিত

Modi's US Visit: মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে বৈঠকের পাশাপাশি ভাইস প্রেসিডেন্ট কম হ্যারিসের মুখোমুখি হবেন তিনি।

Modi-Harris Meet: ভারতীয় বংশোদ্ভূত ভাইস প্রেসিডেন্টের মুখোমুখি হবেন মোদী, দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করার ইঙ্গিত
প্রথমবার মুখোমুখি হবেন মোদী-হ্যারিস

ওয়াশিংটন: আমেরিকায় জো বাইডেন (Joe Biden) প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রথমবার সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক সহ একাধিক কর্মসূচি রয়েছে তাঁর। এই সফরে প্রথম ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের (Kamala Harris) মুখোমুখি হবেন মোদী। আর সেই বৈঠকে ভারত-আমেরিকা দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে কথা হবে বলে ইঙ্গিত মিলেছে হোয়াইট হাউসের (White House) তরফে। আধিকারিকদের দাবি, দ্বিপাক্ষিক সম্পর্কে জোর দেওয়ার কথাই বলবেন হ্যারিস।

গত জুন মাসে ফোনে কথা হয় মোদী ও কমল হ্যারিসে। মূলত কোভিড প্রসঙ্গেই এগোয় তাঁদের কথোপকথন। আর এবার সেই ইস্যুতেই সামনাসামনি আলোচনা হবে তাঁদের। হোয়াইট হাউসের তরফে এক আধিকারিক জানিয়েছেন, করোনা পরিস্থিতির পাশাপাশি মানবাধিকার সংক্রান্ত বিষয়, জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা নিয়ে কথা হবে মোদী ও হ্যারিসের। বৃহস্পতিবার হবে সেই বৈঠক। ওই আধিকারিক জানান, দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করার কথা বলবেন হ্যারিস।

এই সফরে কোয়াড অন্তর্ভুক্ত দেশগুলির সঙ্গে আলোচনায় বসবেন মোদী। পাশাপাশি, জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনাতেও বসবেন প্রধানমন্ত্রী। হোয়াইট হাউসের তরফে ২৪ তারিখ দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক হওয়ার কথা জানানো হয়েছে। শুধু নরেন্দ্র মোদী নন, কোয়াডের অন্তর্ভুক্ত আরও দুই দেশের প্রধানমন্ত্রীরাও থাকবেন সেই বৈঠকে। থাকবেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা (Yoshihide Suga) ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট ম্যারিসন (Scott Morrison)। চার রাষ্ট্রনেতার বৈঠকে আফগানিস্তান প্রসঙ্গে থাকবে বলেই মনে করছে কূটনৈতিক মহল। তবে চার দেশের আলোচনার একটা বড় অংশে থাকবে চিন। হোয়াইট হাউসেই সেই বৈঠক হবে বলে জানিয়ছেন প্রেস সেক্রেটারি জেন সাকি।

আরও পড়ুন: Biden warns China : নতুন একটা ঠাণ্ডা লড়াই চাই না, নাম না করে বেজিংকে কড়া বার্তা বাইডেনের

তবে রাষ্ট্রপুঞ্জে মোদীর বক্তব্যে বিশেষ নজর থাকবে বলেই জানা যাচ্ছে। ভারতীয় কূটনীতিক তথা রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি তিরুমূর্তি জানান, অন্যান্য রাষ্ট্রনেতাদের মধ্যে মোদীর বক্তব্যেই থাকবে বিশেষ নজর। ২৫ সেপ্টেম্বর সকালে তাঁর বক্তব্য শোনা যাবে রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে। এবার এই সভায় আলোচনার যে বিষয়বস্তু থাকবে, তার মধ্যে অবশ্যই জায়গা পাবে কোভিড অতিমারি। এ ছাড়া, বিশ্বের অন্যান্য ইস্যু, মানবাধিকার নিয়েও আলোচনা হবে বলে জানা গিয়েছে। তবে এবারের অধিবেশন অন্যান্য বারের তুলনায় অনেকটাই আলাদা হবে বলে জানিয়েছেন তিরুমূর্তি। কোভিডের কারণে সব রাষ্ট্রনেতাদের একই মঞ্চে দেখা যাবে না।

রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে ভারতের প্রধানমন্ত্রীর বক্তব্য যে ভারতের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ, সে কথাও উল্লেখ করেছেন তিরুমূর্তি। তিনি জানান, এ ভাবেই বিশ্বের মঞ্চে গুরুত্ব পাবে ভারতের ‘কন্ঠস্বর।’

আরও পড়ুন: SAARC Meeting Cancelled: তালিবান বিদেশমন্ত্রীকে ডাকতেই হবে বৈঠকে, ইসলামাবাদের ‘আবদার’ না মানায় বাতিল বৈঠক

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla