PM Narendra Modi: বৃষ্টি উপেক্ষা করেই নমোকে দেখতে ভিড় বিমানবন্দরে, ইন্দো-আমেরিকানরা বললেন, ‘উনি আমাদের গর্ব’

PM Narendra Modi Reaches Washington: প্রধানমন্ত্রী আমেরিকায় পা রাখতেই উচ্ছসিত ভারতীয়-আমেরিকানরা। প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে বৃষ্টি উপেক্ষা করেই তারা সরাসরি বিমানবন্দরেই হাজির হয়েছিলেন। ভারতীয়দের এই উষ্ণ অভ্যর্থনা পেয়ে আপ্লুত প্রধানমন্ত্রীও।

PM Narendra Modi: বৃষ্টি উপেক্ষা করেই নমোকে দেখতে ভিড় বিমানবন্দরে, ইন্দো-আমেরিকানরা বললেন, 'উনি আমাদের গর্ব'
ভারতীয়দের সঙ্গে হাত মেলাচ্ছেন প্রধানমন্ত্রী। ছবি: টুইটার।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 23, 2021 | 7:12 AM

ওয়াশিংটন: দেশের বাইরেও তাঁর জনপ্রিয়তা কতটা, তা বুঝিয়ে দিল মার্কিন বিমানবন্দরের বাইরে জনতার ভিড়ই। করোনাকালে এই প্রথম মার্কিন সফরে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi), আর সেই দেশের মাটিতে পা রাখতেই ইন্দো-আমেরিকানদের কাছ থেকে পেলেন উষ্ণ অভ্যর্থনা। প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের প্রতিনিধিরা ছাড়াও উপস্থিত ছিলেন ওয়াশিংটনে বসবাসকারী ভারতীয়দের গোষ্ঠী। প্রধানমন্ত্রী মার্কিন মুলুকে পা দিতেই তারা গলা ফাটিয়ে চিৎকার ও হাত নেড়ে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

তিনদিনের মার্কিন সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২০ সালে করোনা সংক্রমণ (COVID-19) ছড়িয়ে পড়ার পর প্রতিবেশী দেশ বাদে এই প্রথম দূরের কোনও দেশে গেলেন প্রধানমন্ত্রী। এই সফরে তিনি কোয়াড (QUAD) অন্তর্ভুক্ত দেশগুলির সঙ্গে আলোচনায় বসবেন। পাশাপাশি, জো বাইডেন(Joe Biden)-র সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনাতেও বসবেন প্রধানমন্ত্রী।

হোয়াইট হাউসের তরফে ২৪ তারিখ দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক হওয়ার কথা জানানো হয়েছে। শুধু নরেন্দ্র মোদী নন, কোয়াডের অন্তর্ভুক্ত আরও দুই দেশের প্রধানমন্ত্রীরাও থাকবেন সেই বৈঠকে। থাকবেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা (Yoshihide Suga) ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট ম্যারিসন (Scott Morrison)। চার রাষ্ট্রনেতার বৈঠকে আফগানিস্তান প্রসঙ্গে থাকবে বলেই মনে করছে কূটনৈতিক মহল। তবে চার দেশের আলোচনার একটা বড় অংশে থাকবে চিন। হোয়াইট হাউসেই সেই বৈঠক হবে বলে জানিয়ছেন প্রেস সেক্রেটারি জেন সাকি।

এ দিকে, প্রধানমন্ত্রী আমেরিকায় পা রাখতেই উচ্ছসিত ভারতীয়-আমেরিকানরা। প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে বৃষ্টি উপেক্ষা করেই তারা সরাসরি বিমানবন্দরেই হাজির হয়েছিলেন। ভারতীয়দের এই উষ্ণ অভ্যর্থনা পেয়ে আপ্লুত প্রধানমন্ত্রীও। তিনি গাড়ি থেকে নেমেই উপস্থিত ভারতীয়দের সঙ্গে হাত মেলান এবং কথা বলেন।

তাঁকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের আধিকারিকরা। এছাড়াও আমেরিকায় ভারতীয় প্রতিনিধি তরণজিৎ সিং সান্ধু, ব্রিগেডিয়ার অনুপ সিংঘল, বায়ুসেনার কম্যান্ডার অঞ্জন ভদ্র ও নৌসেনার কম্যান্ডার নির্ভয়া বাপনা।

আগামিকাল প্রধানমন্ত্রী হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করবেন। মার্কিন প্রেসিডেন্ট পদে বাইডেনের দায়িত্ব গ্রহণের পর এই প্রথম প্রধানমন্ত্রী তাঁর সঙ্গে মুখোমুুখি আলোচনায় বসবেন।  মার্কিন সফরে রওনা দেওয়ার আগেই গতকাল প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, এই সফরে আমেরিকা, অস্ট্রেলিয়া ও জাপানের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও দৃঢ় করার উপরে জোর দেওয়া হবে।

প্রধানমন্ত্রীর এই মার্কিন সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ ও লাভজনক হবে বলেই জানান ওই ভিড়ে উপস্থিত এক ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান। তিনি জানান, এই সফরের কারণে ভারত ও আমেরিকার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও শক্তিশালী হবে। বর্তমান কোভিড ও আফগান পরিস্থিতিকে মাথায় রেখে দুই দেশের প্রধান গুরুত্বপূর্ণ কোনও সিদ্ধান্ত নিতে পারেন।

আরও পড়ুন: ইউ টার্ন! ত্রাণ বোঝাই ট্রাকে পাকিস্তানি পতাকা ছিঁড়ে ‘আল্লাহ হু আকবর’ স্লোগান তালিবদের