সংক্রমণ ছড়ানোর আগেই অসুস্থ হয়েছিলেন উহান ল্যাবের ৩ গবেষক, সামনে এল চাঞ্চল্যকর তথ্য

রবিবারই চিনের বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয় যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষক দলের ফেব্রুয়ারি মাসের সফরের পর ল্যাব থেকে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা প্রায় উড়িয়ে দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রই ল্যাব থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ার তত্ত্বকে বাড়িয়ে চড়িয়ে প্রচার করছে বলে অভিযোগ চিনের বিদেশ মন্ত্রকের।

সংক্রমণ ছড়ানোর আগেই অসুস্থ হয়েছিলেন উহান ল্যাবের ৩ গবেষক, সামনে এল চাঞ্চল্যকর তথ্য
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 24, 2021 | 12:44 PM

ওয়াশিংটন: করোনা ভাইরাসের উৎপত্তিস্থল কোথায় এবং কীভাবেই বা চিনের সাধারণ মানুষের মধ্যে তা ছড়িয়ে পড়ল, তা নিয়ে এখনও কোনও সদুত্তর না থকলেও আমেরিকা সহ একাধিক দেশের সন্দেহ, চিনের উহান ল্যাবরেটরি থেকেই ছড়িয়ে পড়েছিল করোনা ভাইরাস। এ বার সেই তত্ত্বেই জোর দিতে উঠে এল আরও নয়া তথ্য। রবিবার বিখ্যাত একটি সংবাদপত্রের প্রতিবেদনে জানানো হয়, ২০১৯ সালের নভেম্বর মাসেই উহান ইন্সটিটিউট অব ভাইরোলজি(Wuhan Institute of Virology)- র তিন গবেষক অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হতে চেয়েছিলেন।

চিন ও পরবর্তী সময়ে বিশ্বজুড়ে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার কয়েক মাস আগেই ওই গবেষকরা চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকতে চেয়েছিলেন বলে দাবি করা হয়েছে একটি রিপোর্টে। ওয়াল স্ট্রিট জার্নালের ওই প্রতিবেদনে জানানো হয়েছে যে, নতুন একটি রিপোর্টে ল্যাবের কতজন গবেষক সংক্রমিত হয়েছিলেন, তাদের অসুস্থতার সময়কাল ও হাসপাতালে ভর্তি হওয়ার সময়সীমা যাচাই করা হয়েছে, যা চিনে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া এবং আদৌই ল্যাব থেকে সংক্রমণ ছড়িয়ে পড়েছিল কিনা, তা নিয়ে নানা তথ্য প্রকাশ করা হয়েছে, যা আরও ভাল ধারণা তৈরি করতে সাহায্য করে।

করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া নিয়ে পরবর্তী স্তরের গবেষণা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বৈঠকের দিনই প্রকাশ্যে আসে এই রিপোর্ট। এই বিষয়ে আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র কিছু না বললেও তিনি জানান, মার্কিন সরকার বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও অন্যান্য সদস্য দেশগুলির সঙ্গে মিলিত ও নিরপেক্ষভাবে করোনা ভাইরাসের উৎপত্তি নিয়ে তদন্তমূলক গবেষণা করছে।

উল্লেখ্য, চলতি বছরের মার্চ মাসেই মার্কিন যুক্তরাষ্ট্র, নরওয়ে, কানাডা, ব্রিটেন সহ একাধিক দেশ করোনার উৎপত্তি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত নিয়ে সন্দেহ প্রকাশ করে এবং সংক্রমণ ছড়িয়ে পড়ার প্রথম স্তরের যাবতীয় তথ্য সংগ্রহের সম্পূর্ণ অধিকার ও আরও গভীর তদন্তের দাবি জানায়।

অন্যদিকে, রবিবারই চিনের বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয় যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষক দলের ফেব্রুয়ারি মাসের সফরের পর ল্যাব থেকে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা প্রায় উড়িয়ে দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রই ল্যাব থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ার তত্ত্বকে বাড়িয়ে চড়িয়ে প্রচার করছে বলে অভিযোগ চিনের বিদেশ মন্ত্রকের।

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার জন্য প্রথম থেকেই চিনকে দায়ী করা হয়েছিলেন। ট্রাম্প প্রশাসনের সন্দেহ ছিল, চিনের ল্যাব থেকেই ছড়িয়ে পড়েছিল। চিনের উহান প্রদেশের পশু-পাখির বাজার থেকে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার আগেই উহানের ভাইরোলজি ল্যাবের বহু গবেষকই অসুস্থ হয়ে পড়েছিলেন এবং তাদের উপসর্গগুলিও করোনা সংক্রমণের মতোই ছিল। যদিও চিনের কাছ থেকে ওই ল্যাব ও গবেষকদের তথ্য জানতে চাওয়া হলে, তা জানাতে অস্বীকার করে বেজিং।

আরও পড়ুন: জামিন পেলেন সাংবাদিক রোজিনা, আপাতত হাসপাতালে