British PM: ব্রিটিশ প্রধানমন্ত্রীর চেয়ার নিয়ে এবার ভারত-পাকিস্তান লড়াই! বুকিদের বাজি সুনাকই

Next British PM: যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদ থেকে বরিস জনসন পদত্যাগ করার পর, এবার তাঁর জায়গায় দায়িত্ব পেতে পারেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। দৌড়ে আছেন পাক বংশোদ্ভূত সাজিদ জাভিদও।

British PM: ব্রিটিশ প্রধানমন্ত্রীর চেয়ার নিয়ে এবার ভারত-পাকিস্তান লড়াই! বুকিদের বাজি সুনাকই
সাজিদ জাভিদ এবং ঋশি সুনাক - দুজনেই ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 6:52 PM

লন্ডন: পদত্যাগ করলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। নৈতিকতার প্রশ্নে তাঁর পাশ থেকে সরে গিয়েছিলেন কনজারভেটিভ দলের মন্ত্রী-সাংসদরা। একের পর এক মন্ত্রী-সাংসদ ইস্তফা দেন। বুধবার পর্যন্ত পদ না ছাড়ার গোঁ ধরে থাকলেও, অবশেষে ইস্তফা দিতে বাধ্য হয়েছেন বরিস। তবে, আগামী অক্টোবর পর্যন্ত ১০ ডাউনিং স্ট্রিটের দায়িত্বে থাকছেন তিনি। ওই সময় কনজারভেটিভ পার্টির সম্মেলন হবে। সেখানেই নতুন নেতা নির্বাচিত করা হবে। ব্রিটিশ প্রধানমন্ত্রীর চেয়ারের দখলের জন্য এবার দেখা যেতে পারে ভারত-পাকিস্তান লড়াই!

১. ঋষি সুনক

ব্রিটিশ বুকিরা সঠিক হলে, এই প্রথম ব্রিটেনে কোনও ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি প্রধানমন্ত্রীর চেয়ারে বসতে চলেছেন। প্রধানমন্ত্রী পদের দৌড়ে সবথেকে এগিয়ে রয়েছেন তিনিই। ওয়েস্টমিনস্টারে জনসনের পর, দ্বিতীয়-সবচেয়ে শক্তিশালী ব্যক্তি ছিলেন তিনিই। গত মঙ্গলবার চ্যান্সেলর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন তিনি। পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসাবে বুকিরা তাঁর উপর বাজি ধরেছে ৪/১।

২. ডমিনিক রাব

ঋষি সুনাকের মতোই ব্রিটিশ শীর্ষ পদ পাওয়ার বিষয়ে ডমিনিক রাবের উপরও ৪/১ বাজি ধরেছে বুকিরা। গত সেপ্টেম্বর মাসে তাঁকে উপ-প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করেছিলেন বরিস জনসন। ২০১০ সালে তিনি প্রথম কনজারেভেটিভ সাংসদ হয়েছিলেন। তিনি একসময় জনসনের ডানহাত বলে পরিচিত ছিলেন, তবে, বর্তমানে তিনি জনসনের সবথেকে বড় সমালোচক।

৩. পেনি মর্ডান্ট

বুকিদের তৃতীয় পছন্দ হল পেনি মর্ডান্ট, বুকিদের বাজির দর ৫/১। ২০১৯ সালে তিনি যুক্তরাজ্যের প্রথম মহিলা প্রতিরক্ষা সচিব হন। তবে, প্রধানমন্ত্রী হয়েই জনসন তাঁকে বরখাস্ত করেছিলেন। বর্তমানে তিনি যুক্তরাজ্যের বাণিজ্যমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। শীর্ষপদে বসার জন্য, কনজারভেটিভ পার্টির মধ্যে অনেকেই তাঁকে সমর্থন করছেন।

বরিসের ছেড়ে যাওয়া আসনে বসবেন কে? ঋষি না সাজ্?

৪. বেন ওয়ালেস

এই প্রাক্তন সেনা কর্মী বর্তমানে যুক্তরাজ্যের প্রতিরক্ষা সচিব হিসাবে কাজ করেন। সহজ-সরল এবং দৃঢ় কথাবার্তার জন্য তিনি জনপ্রিয়। তিনি বরাবরই জনসনকে সমর্থন করেছেন। প্রতিরক্ষা খাতে বাজেট বরাদ্দ বৃদ্ধির দাবি করে, কনজারভেটিভ দলের মধ্যে জনপ্রিয়তা লাভ করেছেন তিনি। বুকিরা তাঁর উপরও ৫/১ হিসেবে বাজি ধরছেন।

৫. সাজিদ জাভিদ

২০১৯ সালেই ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে ছিলেন পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ জাভিদ। সুনাকের আগে তিনিই ছিলেন চ্যান্সেলর, গত বছর কোভিড মহামারির মধ্যে তাঁকে ব্রিটেনের স্বাস্থ্য সচিব করা হয়েছিল। ঋষি সুনাকের মতোই তিনিও গত মঙ্গলবারই পদত্যাগ করেছিলেন। তবে, বুকিদের দরে সুনাকের থেকে অনেকটাই পিছিয়ে রয়েছেন এই পাক বংশোদ্ভূত। ব্রিটেনের শীর্ষ পদ পাওয়ার বিষয়ে তাঁর উপর বুকিদের বাজি ৭/১।