Russia-Ukraine War: হাতছাড়া গুরুত্বপূর্ণ শহর, না খেতে পেয়ে মরার দশা রুশ সেনার, গতি বদলাচ্ছে রুশ-ইউক্রেন যুদ্ধের

Russia-Ukraine War: শনিবার যুদ্ধে ফের বড় পরাজয় ঘটল মস্কোর। উত্তর-পূর্ব ইউক্রেনে রাশিয়ার প্রধান ঘাঁটি হিসেবে পরিচিত, খারকিভ প্রদেশের ইজিয়াম শহর ছেড়ে যেতে বাধ্য হল রুশ বাহিনী।

Russia-Ukraine War: হাতছাড়া গুরুত্বপূর্ণ শহর, না খেতে পেয়ে মরার দশা রুশ সেনার, গতি বদলাচ্ছে রুশ-ইউক্রেন যুদ্ধের
শনিবার যুদ্ধে ফের বড় পরাজয় ঘটল মস্কোর
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2022 | 2:41 PM

কিয়েভ: গত মার্চ মাসে ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে সেনা প্রত্যাহার করতে বাধ্য হয়েছিল রাশিয়া। শনিবার ছয় মাসব্যাপী এই যুদ্ধে ফের বড় পরাজয় ঘটল মস্কোর। উত্তর-পূর্ব ইউক্রেনে রাশিয়ার প্রধান ঘাঁটি হিসেবে পরিচিত, খারকিভ প্রদেশের ইজিয়াম শহর ছেড়ে যেতে বাধ্য হল রুশ বাহিনী। হাজার হাজার রুশ সেনা গোলাবারুদের মজুদ এবং অন্যান্য সামরিক সরঞ্জাম ফেরে পালিয়েছে বলে জানা গিয়েছে। এই রুশ পরাজয় দীর্ঘ রুশ-ইউক্রেন যুদ্ধের নির্ণায়ক হয়ে উঠতে পারে বলে মনে করছেন সামরিক পর্যবেক্ষকরা।

ইজিয়ামকে শহর ছিল রুশ বাহিনীর অন্যতম লজিস্টিক ঘাঁটি। অর্থাৎ, এই শহর থেকেই সংলগ্ন ডনবাস অঞ্চলে গত এক মাস ধরে আক্রমণ চালাচ্ছিল রুশ বাহিনী। এই শহর থেকেই প্রয়োজনীয় সামরিক সরঞ্জামের জোগান দেওয়া হত। রুশ রাষ্ট্রীয় সংবাদ সংস্থাই রুশ প্রতিরক্ষা মন্ত্রককে উদ্ধৃত করে জানিয়েছে, রুশ সৈন্যদের ইডিয়াম ও তার আশেপাশের এলাকা ছেড়ে গিয়ে প্রতিবেশি দনেৎস্ক এলাকায় অভিযান জোরদার করার নির্দেশ দেওয়া হয়েছে। খারকিভের রুশ প্রশাসনের প্রধান রুশ বাহিনীকে “প্রাণ বাঁচাতে” রাশিয়ায় পালিয়ে যেতে নির্দেশ দিয়েছেন।

ইউক্রেনের নেতারাও ওই এলাকা থেকে রুশ বাহিনী প্রত্যাহারের কথা ঘোষণা করেছেন। ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শনিবার সন্ধ্যায় বলেছেন, ‘রুশ সেনাবাহিনী আজকাল পালানোর জন্য তাদের সর্বোত্তম ক্ষমতা প্রদর্শন করছে।” তিনি দাবি করেছেন, চলতি মাসের শুরু থেকে ইউক্রেন বাহিনীর পাল্টা আক্রমণে প্রায় ২,০০০ বর্গ কিলোমিটার এলাকা রুশ দখল মুক্ত করা হয়েছে। তবে, ইজিয়াম পুনরুদ্ধার করার বিষয়ে ইউক্রেনের পক্ষ থেকে এখনও কোনও নিশ্চয়তা দেওয়া হয়নি। তবে জেলেনস্কির চিফ অব স্টাফ অ্যান্ড্রি ইয়ারমাক এই বিষয়ে স্পষ্ট ইঙ্গিত দিয়েছেন।

অ্যান্ড্রি ইয়ারমাক শহরের উপকণ্ঠে ইউক্রেনীয় সৈন্যদের একটি ছবি পোস্ট করেছেন। সেই সঙ্গে ক্যাপশনে তিনি একটি আঙ্গুরের ইমোজি দিয়েছেন। প্রসঙ্গত ইজিয়াম শহরের নামের অর্থ কিসমিস। এইভাবে তিনি আকারে ইঙ্গিতে ইজিয়াম পুনর্দখলের বার্তা দিয়েছেন বলে মনে করছেন সামরিক বিশ্লেষকরা। পরে আরও এক টুইটার পোস্টে ইয়ারমাক লিখেছেন, “রুশ সেনাবাহিনী বিশ্বের দ্রুততম সেনাবাহিনীর খেতাবের দাবিদার…তোমরা দৌড়তে থাকো!”

ইজিয়াম শহরের পাশাপাশি ইউক্রেনীয় সৈন্যরা উত্তর-পূর্ব ইউক্রেনে রুশ বাহিনীর দখলে থাকা একমাত্র রেলওয়ে হাব কুপিয়ানস্ক শহরও পুনর্দখল করেছে। এই রেলওয়ে হাব থেকেই যুদ্ধক্ষেত্রে সামরিক সাজ সরঞ্জাম, খাবার, জল এবং অন্যান্য প্রয়োজনীয় পণ্য সরবরাহ করা হত। এই রেলওয়ে শহরের পতনের কয়েক ঘন্টা পরই রুশ সেনা প্রত্যাহারের কথা ঘোষণা করা হয়েছে। শনিবার ভোরেই কুপিয়ানস্কের সিটি হলের সামনে ইউক্রেনীয় সেনাদের ইউক্রেনের জাতীয় পতাকা উত্তোলনের ছবি পোস্ট করেছিল ইউক্রেনের সরকারি কর্তারা। কুপিয়ানস্ক হাতছাড়া হওয়ায় হাজার হাজার রুশ সৈন্যকে হঠাৎ করেই যুদ্ধক্ষেত্রে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সামরিক ও অসামরিক সরবরাহ ছাড়া তারা কতদিন ওই অঞ্চলে যুদ্ধ চালিয়ে যেতে পারবে, সেই নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে।