Taliban: আদালতের নির্দেশ ছাড়া প্রকাশ্যে শাস্তি নয়! ভাবমূর্তি ফেরাচ্ছে তালিবান?

Afghanistan: তালিবানের মুখপাত্র লিখেছেন, অপরাধীকে যদি শাস্তি দেওয়া হয়, তাহলে সেই শাস্তি কেন দেওয়া হল তার ব্যাখ্যা দিতে হবে।

Taliban: আদালতের নির্দেশ ছাড়া প্রকাশ্যে শাস্তি নয়! ভাবমূর্তি ফেরাচ্ছে তালিবান?
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2021 | 3:50 PM

কাবুল : জনসমক্ষে নির্মমভাবে শাস্তি দেওয়ার নজির রয়েছে। নতুন করে তালিবান ক্ষমতায় আসার পরও সেই দৃশ্য দেখা গিয়েছে আফগানিস্তানে। তবে এবার তালিবান (Taliban) স্থানীয় জনসমক্ষে শাস্তি দেওয়া থেকে বিরত থাকার নির্দেশ দিযল। আফগানিস্তানের (Afghanistan) আদালত যদি জনসমক্ষে মৃত্যুদণ্ডেরর নির্দেশ না দেয় তাহলে তালিবান কোনও শাস্তি দেবে না বলে জানানো হয়েছে।

তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ (Zabihullah Mujahid) একটি টুইটে এই বার্তা দিয়েছেন। মন্ত্রীপরিষদ এই সিদ্ধান্ত নিয়েছে। তালিবানের মুখপাত্র লিখেছেন, অপরাধীকে যদি শাস্তি দেওয়া হয়, তাহলে সেই শাস্তি কেন দেওয়া হল তার ব্যাখ্যা দিতে হবে। মুজাহিদ তার টুইটে আরও বলেন, প্রকাশ্যে মৃত্যুদণ্ড এবং মৃতদেহ ঝোলানো যাবে না।

গত মাসে, আফগানিস্তানে শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড দেওয়ার পরিকল্পনার তীব্র নিন্দা করেছিল আমেরিকা। কিছুদিন আগেই হেরাট প্রদেশে দেখা গিয়েছিল সেই নৃশংস দৃশ্য। শহরের মাঝখানেই ঝুলছিল চারটি মৃতদেহ! তালিবরাজে এভাবেই অপরাধীদের শাস্তি দেওয়া হয় আফগানিস্তানে। চার ব্যক্তিকে অপহরণের অভিযোগে খুন করে প্রকাশ্যে ঝুলিয়ে দেয় তালিবানরা। আগেই তালিবান নেতৃত্ব জানিয়েছিল, অপরাধের শাস্তি হিসাবে ফাঁসি বা হাত কেটে নেওয়ার নিয়ম ফিরিয়ে আনা হবে। দেশে অপরাধ দমন করতে এবং সুশাসন বজায় রাখতেই এই নিয়ম ফিরিয়ে আনা হচ্ছে বলে জানিয়েছিল তারা।

হেরাটের ডেপুটি গভর্নর জানিয়েছিলেন, শুধু হেরাট স্কোয়ারই নয়, শহরের একাধিক জায়গায় ওই চারটি মৃতদেহ নিয়ে গিয়ে ঝুলিয়ে রাখা হয়েছিল। দেশে যে অপহরণের মতো ঘৃণ্য অপরাধ বরদাস্ত করা হবে না, এই বার্তাই সাধারণ মানুষের কাছে পৌছে দিতে এই শাস্তি দেওয়া হয়েছিল এবং যারা কোনও অপরাধের পরিকল্পনা করছেন, তারাও যাতে সতর্ক হন, সেই কারণেই দেহগুলি এভাবে একাধিক জায়গায় ঝুলিয়ে রাখা হয়েছিল।

এ দিকে, রাষ্ট্রপুঞ্জের (United Nations) এক আধিকারিক শুক্রবার জানিয়েছেন, খুব দ্রুতই আফগানিস্তানে মেয়েদের স্কুল খুলে যাবে। তালিবান তাঁকে এমনটাই জানিয়েছেন বলে দাবি ওই আধিকারিকের। ইউনিসেফের (UNICEF) ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর ওমর অব্দি, রাষ্ট্রপুঞ্জের সদর দফতরের সাংবাদিকদের জানিয়েছেন, গত সপ্তাহেই তিনি কাবুল গিয়েছিলেন। আফগানিস্তানের (Afghanistan) ৩৪ টি প্রদেশের মধ্যে বলক্, জসজান সহ পাঁচটি প্রদেশে ইতিমধ্যেই মেয়েদের মাধ্যমিক স্তরের স্কুলে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

সাংবাদিকদের অব্দি জানিয়েছে, তালিবান (Taliban) সরকারের শিক্ষা মন্ত্রীর সঙ্গে তাঁর কথা হয়েছে। তিনি তাঁকে জানিয়েছেন, এক থেকে দুমাসের মধ্যে ষষ্ঠ শ্রেণী থেকে মেয়েদের স্কুলে যাওয়ার অনুমতি দেওয়া হবে। ” বিগত ২৭ দিন ধরে লক্ষ লক্ষ মেয়েরা শিক্ষার অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। আমরা তালিবান শাসকদের আবেদন জানিয়েছি, মেয়েদের শিক্ষা লাভের বিষয়টি নিয়ে আর বিলম্ব না করতে। তারা যেন শিক্ষার অধিকার থেকে মেয়েদের বঞ্চিত না করে।” তিনি আরও জানান, তালিবানের সঙ্গে হওয়া প্রত্যেক বৈঠকেই তিনি মেয়েদের শিক্ষালাভ করার সুযোগের দাবিতে সোচ্চার হয়েছেন।

আরও পড়ুন : Jammu Kashmir: উপত্যকায় শুরু নিরাপত্তা বাহিনীর ধরপাকড়, জঙ্গিদের তথ্য পাচার করার সন্দেহে আটক ৩