Bangladesh ISKCON: প্রতিনিধি পাঠানোর আর্জি জানিয়ে রাষ্ট্রপুঞ্জে চিঠি ইসকন কর্তৃপক্ষের

ISKON: ইসকন মন্দিরের কাছে দুর্গাপুজোর মণ্ডপে ভাঙচুর চালানোর অভিযোগ ওঠে। ইসকনের ভক্তদের ওপরও হামলা হয়েছে বলে অভিযোগ।

Bangladesh ISKCON: প্রতিনিধি পাঠানোর আর্জি জানিয়ে রাষ্ট্রপুঞ্জে চিঠি ইসকন কর্তৃপক্ষের
রাষ্ট্রপুঞ্জে আবেদন বাংলাদেশ ইস্কনের (ফাইল ছবি)

ঢাকা: কুমিল্লায় দুর্গামণ্ডপে তাণ্ডবের ঘটনায় ইতিমধ্যেই কড়া পদক্ষেপ করেছে শেখ হাসিনা সরকার। এবার ইসকনের হামলার ঘটনায় রাষ্ট্রপুঞ্জে চিঠি দেওয়া হল বাংলাদেশের ইসকনের তরফে। শনিবার রাষ্ট্রপুঞ্জের সেক্রেটারি জেনারেল অ্যান্টনিও গুটেরেসকে চিঠি লেখা হয়েছে ইসকনের তরফে। বলা হয়েছে, হিন্দু ও বাংলাদেশের অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর পরপর হিংসার ঘটনা ঘটছে। সেই ঘটনার নিন্দা প্রকাশ করে রাষ্ট্রপুঞ্জে প্রতিনিধিদের পাঠানোর আর্জি জানানো হয়েছে। আমেরিকায় রাষ্ট্রপুঞ্জের অফিসে চিঠি পাঠিয়েছেন ইসকনের ভাইস প্রেসিডেন্ট।

ইসকন মন্দিরের কাছে দুর্গাপুজোর মণ্ডপে ভাঙচুর চালানোর অভিযোগ ওঠে। ইসকনের ভক্তদের ওপরও হামলা হয়েছে বলে অভিযোগ।

অষ্টমীর রাতে বাংলাদেশের একাধিক পুজোমণ্ডপে দুষ্কৃতীদের হামলার অবিযোগ ওঠে। সংখ্যালঘুদের ওপর আক্রমণের তীব্র নিন্দা শুরু হয় সর্বস্তরে। তবে এই ঘটনায় দ্রুত তদন্তের আশ্বাস দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই হিংসাত্মক ঘটনার প্রতিবাদে সরব হয়েছেন এ রাজ্যের শাসক দল তৃণমূল-ও। অন্যদিকে মণ্ডপে হামলার ঘটনার দিকে দৃষ্টি আকর্ষণ করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এসবের ছাড়িয়ে ফের বড় হয়ে উঠেছে ইসকন মন্দিরে ভাঙচুরের ঘটনা।

আরও পড়ুন : লক্ষ্য উন্নত দ্বিপাক্ষিক সম্পর্ক, ইজরায়েল সফরে বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর

অন্যদিকে, কুমিল্লার ঘটনার তীব্র নিন্দা করে শেখ হাসিনা বাংলাদেশে সম্প্রীতির ইতিহাসের কথাও তুলে ধরেছেন। তিনি বলেন, “বাংলাদেশের ইতিহাসে এটা আছে যে এদেশের মানুষ সবসময় প্রতিটি উৎসব সামিল হয়ে একসঙ্গে সেই আনন্দ উপভোগ করে। মাঝে মাঝে কিছু দুষ্ট চক্র এই ধরনের ঘটনা ঘটিয়ে মানুষের মধ্যে এই চেতনাকে নষ্ট করতে চায়। এটি অত্যন্ত দুর্ভাগ্যজনক।

তিনি আরও জানান, কিছুদিন আগে কুমিল্লায় যে ঘটনা ঘটেছে ইতিমধ্যেই তার তদন্ত শুরু হয়েছে। ব্যাপকভাবে তদন্ত চলছে। অনেক তথ্য ইতিমধ্যেই প্রশাসনের হাতে এসেছে। এই ধরনের ঘটনা যারা ঘটাবে, তাদের আমরা খুঁজে বের করবই। সে যেই হোক না কেন, যে ধর্মেরই হোক না কেন, তার বিরুদ্ধে ব্যবস্থা অবশ্যই যথাযথভাবে নেওয়া হবে। কুমিল্লার দুর্গামণ্ডপে এই তাণ্ডবের পিছনে রাজনৈতিক ইন্ধন থাকার সম্ভাবনাও একেবারে উড়িয়ে দিচ্ছেন না শেখ হাসিনা। নাম না করে বাংলাদেশের বিরোধী দল বিএনপিকে নিশানা করতেও ছাড়লেন না তিনি। তাঁর মতে, বাংলাদেশ যখন উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে, তখন এই যাত্রাকে ব্যাহত করার এবং একইসঙ্গে দেশের ভিতরে একটি সমস্যা সৃষ্টি করার চেষ্টা করছে কেউ কেউ। যারা মানুষের বিশ্বাস, আস্থা অর্জন করতে পারে না, রাজনীতি নেই, কোনও আদর্শ নেই, আসলে তারাই এই ধরনের কাজ করে।

আরও পড়ুন : RG Kar Hospital: নাক-মুখ দিয়ে রক্ত পড়া বৃদ্ধাকেও ফেরাল আরজিকর, কেউ পেল ‘সান্তনা পুরস্কার’ স্যালাইনের বোতল

Click on your DTH Provider to Add TV9 Bangla